জেডিনাকের হ্যাটট্রিকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সকারুসরা – BD Sports 24
  • জেডিনাকের হ্যাটট্রিকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সকারুসরা

    November 16th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সিডনি, ১৬ নভেম্বর: অেধিনায়ক মিল জেডিনাকের হ্যাটট্রিকে হন্ডুরাসকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে সকারুসরা।

    বুধবার সিডনিতে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের প্লে অফ ম্যাচের দ্বিতীয় লেগে সফরকারী হন্ডুরাসের বিপক্ষে ৫৪তম মিনিটে ফ্রি কিক থেকে গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন অধিনায়ক মিল জেডিনাক। এরপর ১৩ মিনিটের ব্যবধানে পরপর দুটি পেনাল্টি থেকে গোল করে সকারুসদের নিরাপদ দূরত্বে পৌঁছে দেন জেডিনাক। সেই সঙ্গে পূর্ণ করেন হ্যাটট্রিক। ম্যাচের শেষ মিনিটে অবশ্য একটি গোল পরিশোধ করেছে হন্ডুরাসের ফুটবলার আলবার্ত এলিস।

    এর আগে সান পেড্রো সুলায় অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। যে কারণে ফলাফল নির্ধারনী দ্বিতীয় লেগের ম্যাচ দেখতে মাঠে হাজির হয়েছিল ৭৭ হাজার অস্ট্রেলিয় সমর্থক। এ ম্যাচ ৩-১ গোলে জেতায় দুই লেগে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে ৩১তম দল হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে সকারুসরা। যে কারণে ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে উৎসবে নেমে পড়ে অসি সমর্থকরা।

    এই জয়ের ফলে টানা চতুর্থবারের মত বিশ্বকাপের চূড়ান্ত আসরে অংশগ্রহণ নিশ্চিত করল অস্ট্রেলিয়া। সব মিলিয়ে ৫ বার বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত হয়েছে তাদের। এজন্য তাদের খেলতে হয়েছে ২২টি ম্যাচ। দীর্ঘ ২৯ মাস এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বের এই বাছাই পর্বের লড়াইয়ে অবতীর্ন ছিল তারা।

    খেলা শেষে অসি কোচ এনজে পোস্টেকুগলো বলেন, ‘সত্যি কথা বলতে এটি আমাদের জন্য এক প্রকার জবর হয়েছে। যখন আপনি যখন নিজ দেশের কোচিং করাবেন তখন এই চাপটি আরো বেশি মনে হবে।’

    অসি কোচ বলেন, ‘ছেলেরা তাদের যোগ্যতার পুরস্কার পেয়েছে। এখানে ভাগ্যের কোন সহায়তা বা অনুকম্পা ছিল না। কিছু পাওয়ার প্রত্যাশায় আমরা মিশন শুরু করেছিলাম। সঠিক পথ অনুসরণ করে শেষ পর্যন্ত লক্ষে পৌঁছেছি। ছেলেরা অসাধারণ দক্ষতা প্রদর্শন করেছে। তাদের এই আত্মবিশ্বাস আমাকে গর্বিত করেছে।

    প্রথমার্ধে দারুণ উন্মাদনা প্রদর্শন করা হন্ডুরাস আকস্মিকভাবেই মনোবল হারিয়ে ফেলে যখন জেডিনাক গোল করে পিছিয়ে দেয় সফরকারীদের। কয়েক মাস ইনজুরির সঙ্গে লড়াই করে মাঠে ফেরা এই অসি তারকা শেষ ৩৬ মিনিটে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন তিনবার।

    খেলা শেষে হন্ডুরাসের কোচ জর্জ লুইস পিন্টু সাংবাদিকদের বলেন, ‘অস্ট্রেলিয়রা বেশ শক্তিশালী এবং আগ্রাসী ছিল। তারা আমাদেরকে অকার্যকর করে দিয়েছিল এবং চাপের মধ্যে রেখেছিল। প্রথমার্ধের খেলা ভারসাম্যপূর্ণ ছিল। প্রথম যে হ্যান্ডবল থেকে পেনাল্টি তারা পেয়েছে সেটি ইচ্ছাকৃত ছিল না।’সূত্র: বাসস

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা