জোহানেসবার্গ টেস্টে ৪২ রানের লিড নিয়েছে ভারত – BD Sports 24
  • জোহানেসবার্গ টেস্টে ৪২ রানের লিড নিয়েছে ভারত

    January 25th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    জোহানেসবার্গ, ২৫ জানুয়ারি: জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিন শেষে ৪২ রানের লিড নিয়েছে সফরকারী ভারত। দিন শেষে দ্বিতীয় ইনিংসে ১৭ ওভার মোকাবেলায় ভারতের স্কোর ৪৯/১। ওপেনার মুরালি বিজয় ১৩ ও ওয়ানডাউনে নামা লোকেশ রাহুল ১৬ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন। দ্বিতীয় দিনে ১০ উইকেটের পতন ঘটেছে। ফলে দুই দিনের মোট উইকেট পতন ঘটেছে ২১টি। সবক’টি উইকেটই শিকার করেছেন পেসাররা।

    প্রথম ইনিংসে স্বাগতিকদের চেয়ে ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফরকারী ভারত। ১৭ রান স্কোরবোর্ডে জমা করতেই প্রথম উইকেট হারায় ভারত। ১৭ রানের মধ্যে ওপেনার পার্থিব প্যাটেলের ব্যাট থেকেই আসে ১৬ রান। তার ১৫ বলের ইনিংসে তিনটি চারের মার রয়েছে। ফিল্যান্ডারের বলে এইডেন মার্করামের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন পার্থিব প্যাটেল।

    এরপর মুরালি বিজয় ও লোকেশ রাহুল আর কোনো উইকেটের পতন হতে দেননি। দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৪৯ রান। ফলে সফরকারীরা লিড নিয়েছে ৪২ রানের।

    এর আগে জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ১৯৪ রানে অলআউট হয়। এরফলে প্রথম ইনিংসে মাত্র ৭ রানের লিড নেয় দক্ষিণ আফ্রিকা। ভারত প্রথম ইনিংসে ১৮৭ রানে অলআউট হয়েছিল।

    প্রথম দিন শেষে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৬/১। ওভার মোকাবেলা করেছিল ৬টি। আজ দ্বিতীয় দিনে ভারতীয় পেসারদের দাপটে ৫৯.৫ ওভার মোকাবেলায় ১৯৪ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

    ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ একাই শিকার করেন পাঁচ উইকেট। তার বোলিং বিশ্লেষণ ১৮.৫-২-৫৪-৫। তৃতীয় ম্যাচে এসেই ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন বুমরাহ। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং (৫/৫৪)। ভুবনেশ্বর কুমার নেন ৩ উইকেট। বাকি দুটি উইকেট ভাগ করে নেন ইশান্ত শর্মা ও মোহাম্মদ সামি।

    ভারতীয় বোলারদের তোপের মুখেও প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা টেস্ট ক্যারিয়ারের ৩৭তম অর্ধশত রানের দেখা পান। ১২১ বল খেলে ৭ বাউন্ডারির সাহায্যে সর্বোচ্চ ৬১ রান করে আউট হন আমলা।

    এছাড়া দুই বোলার ফিল্যান্ডার ৩৫ ও কাগিসু রাবাদা ৩০ রান করে আউট হন। এদিন প্রোটিয়া ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দেন। মার্করাম ২, এলগার ৪, ডি ভিলিয়ার্স ৫, ফাফ ডু প্লেসিস ৮, কুইন্টন ডি কক ৮ রান করে বিদায় নেন।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ভারত

    ভারত প্রথম ইনিংস: ১৮৭/১০ (৭৭ ওভার) (বিরাট কোহলি ৫৪, চেতেশ্বর পূজারা ৫০ ও ভুবনেশ্বর কুমার ৩০; কাগিসু রাবাদা ৩/৩৯, মরনে মরকেল ২/২৭, ভারনন ফিল্যান্ডার ২/৩১, ফেহলুকওয়াও ২/২৫।)

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১৯৪/১০ (৬৫.৫ ওভার) (হাশিম আমলা ৬১, ভারনন ফিল্যান্ডার ৩৫, কাগিসু রাবাদা ৩০; জাসপ্রিত বুমরাহ ৫/৫৪, ভুবনেশ্বর কুমার ৩/৪৪)।

    ভারত দ্বিতীয় ইনিংস: (দ্বিতীয় দিন শেষে) ৪৯/১ (১৭ ওভার) (পার্থিব প্যাটেল ১৬, মুরালি বিজয় ১৩* ও লোকেশ রাহুল ১৬*; ভারনন ফিল্যান্ডার ১/১১)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮