জয়ের ধারা অব্যাহত রাখতে চায় ইংল্যান্ড: ভারত চায় সমতা – BD Sports 24
  • জয়ের ধারা অব্যাহত রাখতে চায় ইংল্যান্ড: ভারত চায় সমতা

    August 8th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লর্ডস, ৮ আগস্ট: বোলারদের দুর্দান্ত পারফরমেন্সে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ইংলিশরা। দ্বিতীয় টেস্ট জিতে লিড ডাবল করতে মুখিয়ে আছে জো রুটের দল। এজন্য আগামীকাল থেকে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে জয় চায় ইংল্যান্ড।

    অপরদিকে সিরিজে পিছিয়ে পড়লেও হাল ছাড়তে রাজি নয় ভারত। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ সমতা আনতে মরিয়া বিরাট কোহলির দল। আগামীকাল ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ইংল্যান্ড-ভারতের পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয়টি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

    বার্মিংহামে টেস্ট ইতিহাসের প্রথম দল হিসেবে হাজারতম ম্যাচ খেলতে নামে ভারত। সিরিজে প্রথম ম্যাচে সমানতালে লড়েছে ইংল্যান্ড ও ভারত। ইংল্যান্ডকে ২৮৭ রানে অলআউট করে দিয়ে অধিনায়ক বিরাট কোহলির সেঞ্চুরিতে ২৭৪ রান করতে সক্ষম হয় ভারত। ফলে বড় লিডের স্বপ্ন দেখেও সেই স্বাদ নিতে পারেনি ইংল্যান্ড। কারণ ১৮২ রানে ভারতের অষ্টম ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত দিয়ে বড় লিডের স্বপ্ন দেখতে থাকে ইংলিশরা। ১৪৯ রানের অসাধারণ ইনিংস খেলে সেটি হতে দেননি ভারত দলপতি কোহলি। শেষ পর্যন্ত ১৩ রানের লিড পায় ইংল্যান্ড।

    প্রথম ইনিংসে তিনশ রানের কাছাকাছি যেতে পারলেও, দ্বিতীয় ইনিংসে ১৮০ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। ভারতীয় বোলারদের পারফরমেন্স ছিলো চোখে পড়ার মত। সিরিজের প্রথম টেস্ট জয়ের জন্য ১৯৪ রানের টার্গেট পায় ভারত। সেই লক্ষ্যে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ১১০ রান তুলেছিলেন ভারত। ফলে বাকি ৫ উইকেটে আরও ৮৪ রান প্রয়োজন ছিলো টিম ইন্ডিয়ার। কিন্তু ইংল্যান্ড বোলারদের তোপে ১৬২ রানেই গুটিয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। ৩১ রানে নিজেদের হাজারতম টেস্ট জিতে সিরিজে উড়ন্ত সূচনা করে ইংল্যান্ড।

    দুর্দান্ত শুরুতে ফুরফুরে মেজাজে রয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় টেস্ট জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তারা। ইংল্যান্ডের অধিনায়ক জো রুট বলেন, ‘সিরিজের শুরুটা ভালো হলে, পরবর্তীতে চাপও কম থাকে। তাই আমরা এখন চাপে নেই। নির্ভার হয়েই লর্ডসে খেলতে নামবো। আমাদের লক্ষ্য লর্ডসেও ভালো খেলা। সিরিজে ডাবল লিড নিতে পারলে দারুণ হবে। এজন্য বার্মিংহামের চাইতে আরও ভালো পারফরমেন্স করতে হবে আমাদের। সিরিজে লিড নিলেও ভারতকে হালকাভাবে নিচ্ছি না আমরা। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলার জন্য আমরা প্রস্তুত। যেমনটা আগের ম্যাচের শেষ ইনিংস খেলেছিলাম। ১৯৪ রানের টার্গেট দিয়ে বোলাররা নিজেদের দায়িত্ব যথার্থভাবে পালন করেছে। আশা করছি, পরের ম্যাচে সেরা পারফরমেন্স প্রদর্শন করবে দল।’

    প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে একাই লড়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দুই ইনিংসে ১৪৯ ও ৫১ রান করেন তিনি। কোহলির অধিনায়কোচিত ইনিংসের কল্যাণেই ম্যাচ জয়ের স্বপ্ন দেখেছিল ভারত। তাই দ্বিতীয় টেস্টে কোহলিকে দ্রুত ফেরানোর চিন্তায় মশগুল ইংল্যান্ডের কোচ ট্রেভল বেলিস। কোহলিকে চাপে ফেলার ছকও একে ফেলেছেন তিনি। বেলিস বলেন, ‘বার্মিংহাম টেস্টের প্রথম ও দ্বিতীয় ইনিংসে যেভাবে খেললো কোহলি, তা সত্যিই অসাধারণ। আমরা যদি ভারতের বাকি ব্যাটসম্যানদের ওপর চাপ সৃষ্টি করতে পারি, তবে কোহলির ওপরও চাপ তৈরি করা যাবে, সে ভালো পারফরমেন্স করতে পারবে না। তখন ম্যাচ জয় সহজ হয়ে যাবে আমাদের।’

    যে ছকই করা হোক না কেন, এসব নিয়ে মাথা ঘামাতে রাজি নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। নিজের সেরাটা দিয়ে দলকে সমতায় ফেরাতে চান তিনি। কোহলি বলেন, ‘আমরা প্রথম টেস্টে ভালো খেলেছি। তবে ছোট ছোট ভুলে ম্যাচ জয়ের ভালো সুযোগ পেয়েও তা হাতছাড়া করেছি আমরা। আশা করি, ভুলগুলো শুধরে দ্বিতীয় টেস্টেই জয়ের স্বাদ নিতে পারবো। দলের সবাইকে আরও বেশি দায়িত্ব নিয়ে খেলতে হবে। প্রথম টেস্টে ব্যাটসম্যানরা ভালো পারফরমেন্স করতে পারলে, ঐ ম্যাচের ফল অন্যরকম হতে পারতা। তাই দলের কথা চিন্তা করে নিজের পারফরমেন্স উজার করে দিতে হবে আমাদের। এ ম্যাচ জিতেই সিরিজে সমতা আনতে হবে আমাদের। নয়তো চাপ আরও বেড়ে যাবে।’

    এদিকে, প্রথম টেস্ট বিবেচনায় একজন ব্যাটসম্যান বেশি খেলানোর অভিমত ব্যক্ত করেছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। কিন্তু এমন বক্তব্যের সাথে একমত নন ভারতের বোলিং কোচ ভরত অরুন। তিনি বলেন, ‘লর্ডসে একজন বাড়তি ব্যাটসম্যান খেলানোটা রক্ষণাত্মক খেলার পরিচয় হয়ে যাবে। উইকেট কেমন হচ্ছে, তা আগে দেখতে হবে। আমার মনে হয়, এখানাকার পিচ ভিন্ন ধরনের হবে। এখানে পাঁচ বোলার খেলানোই ভালো হবে।’

    গেল বছর সেপ্টেম্বরে ব্রিস্টলে একটি পানশালার বাইরে মারপিট করে মামলার শিকার হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। গত সোমবার তার মামলার শুনানি হয় ব্রিস্টলের ক্রাউন কোর্টে। তাই লর্ডস টেস্টে খেলতে পারছেন না স্টোকস। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন ক্রিস ওকস। এছাড়া প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েন ডেভিড মালান। তার পরিবর্তে প্রথমবারের মত ইংল্যান্ড দলে সুযোগ পান ওলি পপ। ১৫টি প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে ১০১২ রান করেন ২০ বছর বয়সী পপ।

    ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), অ্যালিস্টার কুক, কিটন জেনিংস, ওলি পোপ, জনি বেয়ারস্টো, জস বাটলার, ক্রিস ওকস, স্যাম কারান, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জেমস এন্ডারসন, মঈন আলী ও জেমি পোর্টার।

    ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মুরালি বিজয়, চেতেশ্বর পুজারা, করুন নায়ার, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), ঋষভ পান্থ (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, হার্ডিক পান্ডিয়া, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, উমেশ যাদব, জসপ্রিত বুমরাহ ও শার্দুল ঠাকুর। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা