জয়ে এটিপি’তে ফিরলেন মারে – BD Sports 24
  • জয়ে এটিপি’তে ফিরলেন মারে

    August 23rd, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নিউ ইয়র্ক, ২৩ আগস্ট: জয় দিয়ে এটিপি’তে ফিরেছেন বৃটিশ টেনিস তারকা এন্ডি মারে। শনিবার ওয়েস্টার্ন ও সাউদার্ন ওপেনে তিনি ফ্রান্সেস টিয়াফোকে ৭-৬ (৮/৬), ৩-৬, ৬-১ গেমে পরাজিত করে পরের রাউন্ড নিশ্চিত করেছেন। ২০২০ সালে এটি মারের প্রথম কোন প্রতিযোগিতামূলক ম্যাচ।

     

    ৩৩ বছর বয়সী স্কটিশ দ্বিতীয় রাউন্ডে পঞ্চম বাছাই জার্মানির আলেক্সান্দার জেভরেভের মুখোমুখি হবেন। আগামী ৩১ আগস্ট থেকে শুরু হচ্ছে ইউএস ওপেন। তারই প্রস্তুতি হিসেবে প্রতি বছর সিনসিনাতিতে এই টুর্নামেন্ট আয়োজিত হলেও কোভিড-১৯ এর কারনে এবার নিউ ইয়র্কে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

     

    ২০১২ সালে ইউএস ওপেন বিজয়ী মারে ২০১৩ ও ২০১৬ সালে উইম্বলডনের শিরোপা ছাড়াও ২০১২ ও ২০১৬ অলিম্পিকে স্বর্ণপদক জয় করেছিলেন। বিশে^র সাবেক শীর্ষ তারকা মারের বর্তমান র‌্যাংকিং ১২৯তম। গত নভেম্বরে ডেভিস কাপ চলাকালীন তিনি পেলভিক ইনজুরিতে আক্রান্ত হন। একইসাথে মহামারীর কারণে দীর্ঘদিন সব ধরনের টেনিস বন্ধ থাকায় মারে কোর্টে নামতে পারেননি। ২২ বছর বয়সী মার্কিন তরুণ টিয়াফোর মুখোমুখি হবার আগে ওয়াইল্ড কার্ডের মাধ্যমে তিনি এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন।

     

    ম্যাচ শেষে মারে বলেছেন, ‘আমি মনে করেছিলাম খুব সহজেই আজ জয়ী হতে পারবো। আর তা হলে সম্ভবত আমার থেকে খুশী আর কেউই হতো না। কিন্তু ম্যাচের সময় যত গড়িয়েছে আমি আমার অবস্থান বুঝতে পেরেছি। আমার টেনিস আগের থেকে আরো ভালো হতে পারতো। শেষের দিকে কয়েকটি শট ভাল খেলেছি। কিন্তু আমার আরো উন্নতি করতে হবে।’

     

    তৃতীয় সেটে টিয়াফো একটি ভলি মিস করায় মারে ২-০ ব্যবধানে এগিয়ে যান। এরপর আবারো ব্রেক পয়েন্ট নিয়ে ৫-১ ব্যবধানে এগিয়ে গেলে জয় নিশ্চিত হয়। শেষ পর্যন্ত দুই ঘন্টা ২৮ মিনিটের লড়াইয়ে মারে জয় ছিনিয়ে নেন।

    ইউএস ওপেনের প্রস্তুতিমূলক এই টুর্নামেন্টে ২০০৮ ও ২০১১ সালে শিরোপা জিতেছিলেন মারে। প্রথম সেটে ২-৫ গেমে পিছিয়ে পড়ার পর টাইব্রেকে টিয়াফোকে পিছনে ফেলেন। কিন্তু দ্বিতীয় সেটে প্রথম গেমেই ব্রেক পয়েন্ট তুলে নিয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে সেটটি জয় করে নেন টিয়াফো। ম্যাচটি ন্যাশনাল টেনিস সেন্টারের গ্র্যান্ডস্ট্যান্ড কোর্টে অনুষ্ঠিত হয়েছে। স্টেডিয়ামে কোন দর্শকের উপস্থিতির অনুমতি ছিলনা। স্বাভাবিকভাবেই মারে সমর্থকদের উত্তেজনা খুব মিস করেছেন। এ সম্পর্কে মারে বলেন, ‘দর্শকরা সব সময়ই একজন খেলোয়াড়কে এগিয়ে যেতে সহযোগিতা করে।’

     

    দিনের আরেক ম্যাচে ১২তম বাছাই কানাডার ডেনিশ শাপোভালভ ৬-৩, ৬-৩ গেমের সরাসির সেটে সাবেক ইউএস ওপেন বিজয়ী মারিন চিলিচকে পরাজিত করেছেন।

     

    নারীদেও বিভাগে ২০ বছর বয়সী ডায়ানা ইয়াসট্রেমাস্কা ৫-৭, ৬-২, ৭-৫ গেমে সাতবারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ভেনাস উইলিয়ামসকে পরাজিত করেছেন। প্রথমবারের মত ভেনাসের মুখোমুখি হওয়া ইয়াসট্রেমাস্কা প্রথম সেটে ৪-২ গেমে এগিয়ে থাকার পর গোঁড়ালির ইনজুরিতে পড়েন। কিন্তু সাময়িক চিকিৎসা নেবার পর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তৃতীয় সেটে প্রথম গেমেই ব্রেক পয়েন্ট তুলে নিলেও ম্যাচ পয়েন্ট হারান। এরপর ভেনাসের তিনটি ব্রেক পয়েন্ট রক্ষা করে শেষ পর্যন্ত জয় তলে নেন। জুনে ৪০ বছর পা রাখা ভেনাস তার অর্ধেক বয়সী প্রতিপক্ষের বিপক্ষে শেষ পর্যন্ত আর পেরে উঠেননি। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...