জয়ে ওয়ানডে সিরিজ শুরু টাইগারদের – BD Sports 24
  • জয়ে ওয়ানডে সিরিজ শুরু টাইগারদের

    December 9th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা: টেস্ট সিরিজের মতো ওয়ানডে সিরিজও জয় দিয়ে শুরু করেছে টাইগাররা। আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুশফিকুর রহীমের অর্ধশত রানের কল্যাণে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ৫ উইকেটে পরাজিত করেছে বাংলাদেশ। সেইসাথে সিরিজে ১-০তে এগিয়ে গেলো স্বাগতিকরা।

    ওয়েস্ট ইন্ডিজের করা ১৯৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩৫.১ ওভারে ৫ উইকেটে ১৯৬ রান করে বাংলাদেশ। ফলে মাশরাফির ২০০তম ওয়ানডে ম্যাচে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

    উদ্বোধনী জুটিতে তামিম-লিটন দাস ২৭ রানের পার্টনারশিপ গড়েন। তামিম ইকবাল ১২ রান করে আউট হন। রোস্টন চেজের বলে পয়েন্টে দেবেন্দ্র বিশুর হাতে ধরা পড়ে বিদায় নেন তামিম ইকবাল।

    ৪২ রানে সাজঘরে ফেরেন ওয়ানডাউনে নামা ইমরুল কায়েস। মাত্র ৪ রান করেন ইমরুল। তৃতীয় উইকেটে ৪৭ রানের পার্টনারশিপ গড়েন ওপেনার লিটন দাস এবং মুশফিকুর রহীম। ব্যক্তিগত ৬ রানে জীবন পাওয়া লিটন দাস থামেন ৪১ রানে। তার ৫৭ বলের ইনিংসে পাঁচটি দৃষ্টিনন্দন চারের মার রয়েছে।

    চতুর্থ উইকেটে মুশফিকুর রহীম এবং সাকিব আল হাসান ৫৭ রানের আরও একটি পার্টনারশিপ গড়লে জয়ের দিকে এগুতে থাকে বাংলাদেশ। সাকিব আল হাসান ২৬ বলে চারটি চারের সাহায্যে করেন ৩০ রান। এরপর সৌম্য সরকার ঝড়ো গতিতে ১৩ বলে ২ চার ও ১ ছক্কায় ১৯ রান করলে জয় থেকে তখন মাত্র ২১ রান দূরে বাংলাদেশ। অর্থাৎ ১৭৫ রানে সৌম্য সরকারের আউটে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

    ষষ্ঠ উইকেট জুটিতে মুশফিকুর রহীম এবং মাহামুদুল্লাহ রিয়াদ ২১ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ৮৯ বল বাকি থাকতেই জয় নিশ্চিত করে টাইগাররা। ৩৫.১ ওভারে ৫ উইকেটে ১৯৬ রান স্কোরবোর্ডে জমা করলে ৫ উইকেটে জিতে যায় লাল-সবুজ পতাকাধারীরা।

    মুশফিকুর রহীম ক্যারিয়ারের ৩১তম অর্ধশত রানের সাহায্যে ৫৫ রানে অপরাজিত থাকেন। তার ৭০ বলের ইনিংসে পাঁচটি বাউন্ডারির মার রয়েছে। মাহামুদুল্লাহ রিয়াদ ১৪ রানে অপরাজিত ছিলেন।

    ক্যারিবীয় বোলারদের মধ্যে রোস্টন চেজ দুটি এবং থমাস, কেমু পল এবং রভম্যান পাওয়েল একটি করে উইকেট নেন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিতি বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৯৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

    উদ্বোধনী জুটিতে ২৯ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজ। ১০ রান করা কাইরন পাওয়েল সাকিব আল হাসানের বলে রুবেল হোসেনের হাতে ধরা পড়ে বিদায় নেন। দ্বিতীয় উইকেটে সাই হোপ এবং ড্যারেন ব্র্যাভো ৩৬ রানের পার্টনারশিপ গড়েন। ড্যারেন ব্র্যাভো করেন ১৯ রান।

    ৭৮ রানে তৃতীয় উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। উইকেটরক্ষক সাই হোপ ৪৩ রান করে আউট হন। তার ৫৯ বলের ইনিংসে তিনটি চারের মার রয়েছে। ৯৩ রানে হেটমেয়ারের বিদায়ে চতুর্থ উইকেটের পতন ঘটে ক্যারিবীয়দের। ৬ রানের বেশি এগুতে পারেননি হেটমেয়ার।

    ১১৯ রানে রভম্যান পাওয়েল এবং ১২৭ রানে মারলন স্যামুয়েলস বিদায় নিলে ষষ্ঠ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক রভম্যান পাওয়েল ১৪ এবং মারলন স্যামুয়েলস করেন ২৫ রান।

    সপ্তম উইকেট জুটিতে রোস্টন চেজ এবং কেমু পল ৫১ রানের পার্টনারশিপ গড়েন। রোস্টন চেজ ৩৮ বলে এক চার ও এক ছক্কায় করেন ৩২ রান।

    মোস্তাফিজুর রহমান তার শেষ ওভারের দ্বিতীয় বলে কেমু পলকে এবং চতুর্থ বলে দেবেন্দ্র বিশুকে ফিরিয়ে দিলে নবম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় রান তখন ১৯৫। কেমু পল ৩৬ রান করলেও দেবেন্দ্র বিশু রানের খাতা খুলতে পারেননি। মোস্তাফিজুর রহমানের বাকি দুই বলে কোনো রান করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৯ উইকেটে ১৯৫ রান করতে সক্ষম হয় তারা।

    বাংলাদেশের দুই পেসার মাশরাফি এবং মোস্তাফিজুর রহমান তিনটি করে এবং মিরাজ, সাকিব ও রুবেল একটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আগামী ১১ ডিসেম্বর মঙ্গলবার একই মাঠে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা