জয়ে ওয়ানডে সিরিজ শুরু টাইগারদের – BD Sports 24
  • জয়ে ওয়ানডে সিরিজ শুরু টাইগারদের

    July 22nd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    গায়ানা, ২৩ জুলাই: ব্যাটিংয়ে তামিম, সাকিব ও মুশফিকুর রহীম। আর বোলিংয়ে মাশরাফি-মোস্তাফিজুর রহমান। সেইসাথে টেস্ট সিরিজের দু:সহ স্মৃতি ভুলে প্রথম ওয়ানডেতে ৪৮ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে টাইগাররা। এরফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেলো মাশরাফির বাংলাদেশ।

    বাংলাদেশের করা ৪ উইকেটে ২৭৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেটে ২৩১ রানের বেশি এগুতে না পারায় ৪৮ রানে জিতে যায় মাশরাফি বাহিনী। অধিনায়ক মাশরাফি একাই চার উইকেট শিকার করেন। মাশরাফির বোলিং বিশ্লেষণ: ১০-১-৩৭-৪। সেইসাথে ক্যারিয়ারে সপ্তমবারের মতো ৪ উইকেট শিকারের কৃতিত্ব দেখান ডানহাতি এই টাইগার পেসার।

    স্বাগতিকদের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন সিমরন হেটমেয়ার। এটি তার প্রথম ওয়ানডে ফিফটি। এছাড়া ওপেনার ক্রিস গেইল ৪০, এভিন লুইস ১৭, জেসন হোল্ডার ১৭ এবং আন্দ্রে রাসেল ১৩ রান করে আউট হন। বিশু ২৯ ও জোসেফ ২৯ রানে অপরাজিত ছিলেন।

    মাশরাফি ছাড়া অপর পেসার মোস্তাফিজুর রহমান ৩৫ রান খরচায় দুটি এবং রুবেল হোসেন ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট নেন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দুই বাঁহাতি ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব আল হাসানের রেকর্ড ২০৭ রানের পার্টনারশিপ এবং মুশফিকুর রহীমের ১০ বলে ৩০ রানের ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৪ উইকেটে ২৭৯ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় টাইগাররা। এটি ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ সংগ্রহ টাইগারদের।

    টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু ১ রানের বিদায় নেন ওপেনার এনামুল হক বিজয়। বিজয় রানের খাতা খুলতে পারেননি। এরপর তামিম ইকবালের সাথে যোগ দেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান। তামিম-সাকিব দ্বিতীয় উইকেট জুটিতে রেকর্ড ২০৭ রানের পার্টনারশিপ গড়েন। তামিম-সাকিব ৪৩ ওভার মোকাবেলা করেন।

    ব্যক্তিগত ৯৭ রানে দেবেন্দ্র বিশুর বলে হেটমেয়ারের হাতে ধরা পড়ে সাজঘরে ফিরেন সাকিব আল হাসান। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন সাকিব আল হাসান। ক্যারিয়ারের ৩৮তম ফিফটির দেখা পান সাকিব।

    এরপর সাব্বির রহমান ৪ বলে ৩ রানে বিদায় নেন। দলীয় রান তখন ২২১।

    এরপরের গল্পটা শুধুই মুশফিকুর রহীমের।৫ নম্বরে ব্যাট করতে নেমে বাংলাদেশের উইকেটরক্ষক ছোটখাট গড়নের মুশফিকুর রহীম ব্যাট হাতে বেধড়ক পেটাতে থাকেন ক্যারিবীয় বোলারদের। মুশফিকুর রহীমের ১০ বলে ৩০ রানের বিধ্বংসী ইনিংসে শেষ ২ ওভারে টাইগাররা ৪২ রান যোগ করে। আন্দ্রে রাসেলের ৯ম ওভারের পঞ্চম বলে চিকি শট খেলতে গিয়ে শর্ট ফাইন লেগে দেবেন্দ্র বিশু অসাধারণ ক্যাচ নিলে থামে মুশফিকুর রহীমের ইনিংস।

    চতুর্থ উইকেটে তামিম-মুশফিক মাত্র ২০ বলে ৫৪ রানের পার্টনারশিপ গড়েন। ১০ বলে ৩টি চার ও ২টি বিশাল ছক্কার সাহায্যে ৩০ রান করে আউট হন মুশফিকুর রহীম। তখন খেলা বাকি মাত্র ১ বল। মাহামুদুল্লাহ রিয়াদ আন্দ্রে রাসেলের করা ৯ম ওভারের শেষ বলটি অবলীলায় ডিপ ফাইন লেগ অঞ্চল দিয়ে সীমানাছাড়া করলে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ২৭৯/৪।

    তামিম ইকবাল ক্যারিয়ারের ১০ম শতকের দেখা পান আজ। সেইসাথে প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে প্রথম ১০ম সেঞ্চুরি করার নজির গড়েন তামিম। শুরু থেকে শেষ অবধি ব্যাট করে যান তামিম। ১৬০ বল মোকাবেলায় ১০টি বাউন্ডারি ও ৩টি ছক্কার সাহায্যে ১৩০ রানে অপরাজিত থাকেন ওপেনার তামিম ইকবাল। মাহামুদুল্লাহ রিয়াদ অপরাজিত থাকেন ৪ রানে।

    ক্যারিবীয় বোলারদের মধ্যে দেবেন্দ্র বিশু ২টি এবং আন্দ্রে রাসেল ও জেসন হোল্ডর একটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আগামী ২৫ জুলাই দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা