জয় দিয়ে আবাহনীর সুপার সিক্স শুরু, প্রাইম দোলেশ্বরের নাটকীয় জয়, রূপগঞ্জকে হারালো শেখ জামাল – BD Sports 24
  • জয় দিয়ে আবাহনীর সুপার সিক্স শুরু, প্রাইম দোলেশ্বরের নাটকীয় জয়, রূপগঞ্জকে হারালো শেখ জামাল

    March 24th, 2018

    ক্রীড়া প্রতিবেদক, বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঢাকা, ২৪ মার্চ : ভারতের হানুমা বিহারির সেঞ্চুরির উপর ভর করে আবাহনী লিমিটেড জয় দিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটের লিগের (ডিপিডিসিএল) সুপার সিক্স পর্ব শুরু করেছে। আজ শনিবার থেকে শুরু হওয়া সুপার সিক্সের ম্যাচে আবাহনী ৭৩ রানে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে পরাজিত করে।

    লিগ পর্বে ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে সুপার সিক্স পর্ব শুরু করে আবাহনী। ১২ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে এসেছিলো গাজী গ্রুপ। সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে হেরে যাওয়া টেবিলের ষষ্ঠ স্থানেই থাকতে হচ্ছে গাজীকে। হোম অব ক্রিকেট মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে হয় আবাহনীকে। শুরুটা ভালো হয়নি তাদের। ১৭ রানে ২ উইকেট হারায় তারা। এরপর তৃতীয় উইকেটে ৫২ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন ওপেনার সাইফ হোসেন ও বিহারি। নিজের ইনিংস ভালোভাবে শুরু করেও বড় করতে পারেননি সাইফ, থামেন ৩০ রানে। পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে ব্যর্থ অধিনায়ক নাসির হোসেনও। ৯ রানের বেশি করতে পারেননি তিনি। ফলে ৯১ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আবাহনী।

    তবে আবাহনীকে চাপমুক্ত করে বড় সংগ্রহই এনে দেন বিহারি ও উইকেটরক্ষক মোহাম্মদ মিথুন। পঞ্চম উইকেট জুটিতে ১১৭ বলে ১৩৬ রান যোগ করেন তারা। এরমধ্যে ঢাকা লিগে প্রথমবারের মত খেলতে নেমেই সেঞ্চুরি হাঁকালেন ২৪ বছর বয়সী বিহারি। শেষ পর্যন্ত ১০টি চার ও ১টি ছক্কায় ১২৪ বলে ১০৯ রান করেন তিনি। ৬টি চার ও ১টি ছক্কায় ৬১ বলে ৭২ রান নিয়ে অপরাজিত থাকেন মিথুন। এছাড়া শেষদিকে, মাশরাফি বিন মর্তুজা ১১ বলে ১৪ ও মোসাদ্দেক হোসেন ১টি চার ও ৩টি ছক্কায় মাত্র ৬ বলে অপরাজিত ২৭ রান করেন। ফলে ৫০ ওভারে ৬ উইকেটে ২৭৮ রানের সংগ্রহ পায় আবাহনী।

    আবাহনীর ছুঁড়ে দেয়া ২৭৯ রানের টার্গেটে খেলতে নেমে শুরু থেকেই বিপদে পড়ে গাজী গ্রুপ। ২৫ রান যোগ হতেই ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। এরপর দলকে লড়াইয়ে ফিরিয়েছিলেন মোমিনুল হক ও ভারতের অনুস্তুপ মজুমদার। কিন্ত পরের দিকের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারলে মোমিনুল ও মজুমদারের লড়াই বিফলে যায়। মোমিনুল ৫১ বলে ৪৬ ও মজুমদার ৮০ বলে ৬৪ রান করেন। এছাড়া উইকেটরক্ষক জাকের আলী অপরাজিত ২৯, আসিফ আহমেদ ২০ ও নাদিফ চৌধুরি ১৮ রান করেন। আবাহনীর সানজামুল ইসলাম ৫০ রানে ৪ উইকেট নেন। পাশাপাশি মাশরাফি-মিরাজ-তাসকিন ২টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন আবাহনীর বিহারি।

    প্রাইম দোলেশ্বরের নাটকীয় জয়
    ফরহাদ রেজার অধিনায়কোচিত ইনিংসে সুপার সিক্স পর্বে নিজেদের প্রথম ম্যাচে খেলাঘর সমাজ কল্যান সমিতির বিপক্ষে নাটকীয় জয়ের স্বাদ পেয়েছে প্রাইম দোলেশ্বর স্পোটিং ক্লাব। জয়ের জন্য ২৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৭২ রানে সপ্তম উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে প্রাইম দোলেশ্বর। কিন্ত আট নম্বরে ব্যাট হাতে নেমে মাত্র ৩৭ বলে অপরাজিত ৬৮ রান করে প্রাইম দোলেশ্বরকে ৩ উইকেটের জয় এনে দেন ফরহাদ। তার নান্দনিক ইনিংসে ২টি চার ও ৭টি ছক্কার মার ছিলো। ব্যাটিংয়ের পর বল হাতে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন ফরহাদ।

    নারায়ণগঞ্জের ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় প্রাইম দোলেশ্বর। ব্যাটিং-এ নেমে ওপেনার রবিউল ইসলাম রবির ৬২, ভারতের অশোক মেনেরিয়ার ৫৪ ও অমিত মজুমদারের ৫০ রানের সাথে মাহিদুল ইসলাম অঙ্কনের ২৪ ও শেষদিকে মনিউল ইসলামের অপরাজিত ২১ রানের সুবাদে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৮ রানের লড়াকু সংগ্রহ পায় খেলাঘর। প্রাইম দোলেশ্বরের পক্ষে ৪৫ রানে সর্বোচ্চ ৫ উইকেট শিকার করেন বাঁ-হাতি স্পিনার আরাফাত সানি।
    জয়ের জন্য ২৫৯ রানের লক্ষ্যে নিজেদের ইনিংস শুরু করে উপরের সারির সাত ব্যাটসম্যারা বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়ায় ম্যাচ থেকে অনেকটা ছিটকে পড়ে প্রাইম দোলেশ্বর। কারণ ৩৯ দশমিক ২ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭২ রান তুলতে পারে তারা। এরপর অষ্টম উইকেটে শাহানুর রহমানের সাথে জুটি বাঁধেন ফরহাদ।

    খেলাঘরের বোলারদের বিপক্ষে জ্বলে উঠে শাহানুরের সাথে মাত্র ৫৩ বলে ৮৭ রান যোগ করেন ফরহাদ। ফলে ১১ বল বাকী রেখেই জয়ের স্বাদ নেয় প্রাইম দোলেশ্বর। ফরহাদ ৬৮ ও শাহানুর ১৯ রানে অপরাজিত থাকেন।
    লিগ পর্বে ১১ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে থেকে সুপার সিক্স পর্ব শুরু করে প্রাইম দোলেশ্বর। এ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এলো তারা। লিগ পর্বে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকা খেলাঘর টেবিলের পঞ্চম স্থানে নেমে গেল।

    ৫ উইকেটে রূপগঞ্জকে হারালো শেখ জামাল
    ভারতীয় উন্মুখ চাঁদের ১২৭ রান ও ডান-হাতি মিডিয়াম পেসার রবিউল ইসলামের ৫ উইকেট শিকারে সুপার সিক্সের প্রথম পর্বে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ৭ উইকেটে হারিয়েছে লিজেন্ডস অব রুপগঞ্জকে। লিগ পর্বে ১১ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে ছিলো শেখ জামাল। এ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্স টেবিলের চতুর্থ স্থানে উঠে এলো। সুপার সিক্সের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় তৃতীয় স্থানে নেমে গেল রূপগঞ্জ। লিগ পর্বে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ছিলো রূপগঞ্জ।

    সাভারের বিকেএসপি’র তিন নম্বর মাঠে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় রূপগঞ্জ। তবে দলের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারেননি। রবিউলের বোলিং তোপে ৫০ ওভারে ৯ উইকেটে ২৬০ রানে থেমে যায় রূপগঞ্জ। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন রূপগঞ্জের অধিনায়ক নাইম ইসলাম। এছাড়া তুষার ইমরান অপরাজিত ৪৮, ভারতীয় পারভেজ রসুল ৪৪ ও মোহাম্মদ নাইম ৪৩ রান করেন। রবিউল ৭ ওভারে ৩৩ রান দিয়ে ৫ উইকেট নেন।

    ২৬১ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় শেখ জামাল। এরপর চাঁদ-রাকিন আহমেদ ও তানবীর হায়দারের ব্যাটিং দৃঢ়তায় ১২ বল হাতে রেখেই জয়ের স্বাদ পায় শেখ জামাল। চাঁদ ২০টি বাউন্ডারির সহায়তায় ১৩৩ বলে ১২৭ রান করেন। রাকিন ৫২ রানে ফিরলেও, ৫২ বলে ৬৬ রান নিয়ে অপরাজিত থাকেন তানবীর। তার সঙ্গী উইকেটরক্ষক নুরুল হাসানের সংগ্রহ ছিলো ১১ রান। ম্যাচের সেরা হয়েছেন চাঁদ। সূত্র : বাসস।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...