ঝিনাইদহে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা – BD Sports 24
  • ঝিনাইদহে ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা

    January 17th, 2018

    ঝিনাইদহ সংবাদদাতা, বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঝিনাইদহ, ১৬ জানুয়ারি : আধুনিকতার এ যুগে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্য- গরুর গাড়ি। দিন দিন কমে যাচ্ছে এর ব্যবহার। এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে নতুন প্রজন্মকে জানান দিতে ও গ্রামবাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে ঝিনাইদহের সদর উপজেলার গান্না ইউনিয়নের বেতাই গ্রামে আজ মঙ্গলবার অনুষ্ঠিত হলো গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

    কয়েক হাজার আগত দর্শক মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এ প্রতিযোগিতা। বিলুপ্ত প্রায় গরু গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। আর রোমাঞ্চকর এ প্রতিযোগিতা ঘিরে আনন্দ মেলা ছিলো বাড়তি আকর্ষণ।

    গত ৫ বছর ধরে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। এ প্রতিযোগিতায় ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া থেকে ১৬টি গরুর গাড়ি অংশগ্রহণ করে। মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে এ খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকেই হাজার হাজর দর্শক মাঠে জড়ো হন। দূর-দূরান্ত থেকে আগত নারী, পুরষ, মহিলা ও শিশু উপভোগ করেন এ ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

    প্রতিযোগিতায় প্রথম হয়েছেন জেলার বেতাই গ্রামের রহুজ্জেল বিশ্বাস। তাকে পুরস্কার হিসেবে হাতে তুলে দেয়া হয় ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন। দ্বিতীয় স্থান অধিকার করেন সদর উপজেলার বেতাই গ্রামের ডালিম কুমার। তাকে দেওয়া হয়েছে ১৬ ইঞ্চি রঙিন টেলিভিশন। এছাড়া তৃতীয় স্থান অধিকার করেছেন কালিগনজের গোলাম রসুল, চতুর্থ হয়েছেন যশোরের মিজানুর রহমান, পঞ্চম হন জেলার কোটচাঁদপুরের সামাউল ও বেতাই গ্রামের আনারুল ষষ্ঠ পুরুস্কার পান।

    গান্না ইউনিয়নের চেয়ারম্যান নাসির উদ্দিন মালিতার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ পুলিশ সুপার মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মিজানুর রহমানের সহধর্মীনি, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ,সদর থানার ওসি এমদাদুল হক শেখ, ওসি (তদন্ত) প্রবীর কুমার বিশ্বাস,এস আই কামরুজ্জামানসহ ডিবি ও ডিএসবি কর্মকর্তা।
    আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক সাজ্জাদ আহমেদ , সাংবাদিক আহমেদ নাসিম আনসারী, ৭১টেলিভিষনের প্রতিবেদক রাজিব হাসান, আব্দুর রহমান মিল্টন, বাংলাদেশ প্রতিদিন প্রত্রিকার জেলা প্রতিনিধি শেখ রুহুল আমিন, সোহাগ আলী প্রমূখ।
    বেতাই গ্রামবাসীর আয়োজনে গান্না ইউনিয়নের চেয়ারম্যান নাসির উদ্দিন মালিতার তত্বাবধানে সার্বিক ভাবে অনুষ্ঠানের সহযোগিতা করেন মন্নু বিশ্বাস,মিজানুর রহমান,মনি ডাক্তার,আইয়ুব হোসেন প্রমুখ।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা