টাইব্রেকারে রাশিয়াকে হারিয়ে সেমিতে ক্রোয়েশিয়া – BD Sports 24
  • টাইব্রেকারে রাশিয়াকে হারিয়ে সেমিতে ক্রোয়েশিয়া

    July 8th, 2018

    ক্রীড়ো ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সোচি, ৮ জুলাই: গতকাল রাতে শেষ কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়াকে টাইব্রেকারে ২(৪)-২(৩) গোলে হারিয়ে ২১তম বিশ্বকাপের সেমিফাইনালে ওঠেছে ক্রোয়েশিয়া। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ অমীমাংসিত থাকলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও খেলাটি ২-২ অমীমাংসিতভাবে শেষ হলে খেলা গড়ায় টাইব্রেকারে।

    প্রথমে গোল করেও ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়লাভে ব্যর্থ হয় স্বাগতিকরা। সোচিতে ম্যাচের ৩১ মিনিটে প্রথম গোল করে রাশিয়া। এ সময় ডিজুবার স্কয়ার পাস থেকে বল পেয়ে ডেনিস চেরিশেভ ক্রোয়েশিয়ার জালে বল ঠেলে দেন (১-০)। এবারের বিশ্বকাপে ডেনিস চেরিশেভের চতুর্থ গোল এটি।

    ৮ মিনিট পরই সমতা আনে ক্রোয়েশিয়া। অর্থাৎ ৩৯ মিনিটে বাম প্রান্ত দিয়ে আক্রমণে যায় ক্রোয়েশিয়া। মান্দজুকিচ বাম প্রান্ত থেকে ডি বক্সের ভেতরে ঢুকে ছোট্ট করে ক্রস করেন গোলমুখে। তা থেকে ফাঁকায় দাঁড়ানো আন্দ্রেস ক্রামারিচ হেডের সাহায্যে রাশিয়ার গোলরক্ষক আকিনফিভকে পরাস্ত করেন (১-১)।

    শেষ পর্যন্ত নির্ধারিত ৯০ মিনিট শেষেও ১-১ সমতা থাকায় ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে।

    অতিরিক্ত সময়ের প্রথমার্ধের ১০ মিনিটে অর্থাৎ ১০০ মিনিটে ক্রোয়েশিয়ার হয়ে গোল করেন ডিফেন্ডার ডোমাগোজ ভিদা। এ সময় ডানপ্রান্ত থেকে কর্নার পায় ক্রোয়েশিয়া। অধিনায়ক লুকা মড্রিচের কর্নার থেকে ডোমাগোজ ভিদার নেয়া দর্শনীয় হেড রাশিয়ার জাল স্পর্শ করে (২-১)।

    অতিরিক্ত সময়ে দ্বিতীয়ার্ধের ১০ মিনিটে অর্থাৎ ১১৫ মিনিটে  গোল করে রাশিয়াকে খেলায় ফেরান মারিও ফার্নান্দেজ। এ সময় ডিজুগোয়েভের ফ্রি কিক থেকে হেডের সাহায্যে ক্রোয়েশিয়ার জালে বল পাঠান ব্রাজিলে জন্মগ্রহণকারী রাশিয়ার ডিফেন্ডার মারিও ফার্নান্দেজ (২-২)।

    মারিও ফার্নান্দেজ হচ্ছে রাশিয়ার নাগরিকত্ব পাওয়া একমাত্র ফুটবলার। ২ বছর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে নাগরিকত্ব প্রদান করেন। অতিরিক্ত সময়েও ম্যাচটি ২-২ অমীমাংসিতভাবে শেষ হলে খেলা গড়ায় টাইব্রেকারে।

    টাইব্রেকারে রাশিয়াকে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ক্রোয়েশিয়া।

    টাইব্রেকারেও উত্তেজনা ছড়িয়ে পড়ে। টাইব্রেকারের প্রথম শ্যুট আউট থেকে রাশিয়ার স্মোলভ গোল করতে ব্যর্থ হন। ক্রোয়েশিয়ার ব্রজভিচ গোল করলে ১-০তে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এরপর রাশিয়ার ডিজাগোয়েভ গোল করে সমতা আনেন (১-১)। এরপর ক্রোয়েশিয়ার কোভাসিচ গোল করতে ব্যর্থ হন (১-১)। রাশিয়ার মারিও ফার্নান্দেজও গোল করতে না পারায় ১-১ সমতা বিরাজ করে। লুকা মড্রিচ গোল করলে ২-১এ এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ইগনাশেভিচ-এর গোলে সমতা আনে রাশিয়া। (২-২)। ডোমাগোজ ভিদার গোলে ৩-২ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। রাশিয়ার কুজইয়ায়েভ গোল করে সমতা আনেন। এরপর টাইব্রেকারে শেষ শটটি নিতে আসেন ক্রোয়েশিয়ার রেকেটিচ। গোল করলেই সেমিফাইনালে। এমন নাটকীয়তায় শেষ শটটি নিতে আসেন রেকেটিচ। রেকেটিচ শেষ শটে রাশিয়ার গোলরক্ষক আকিনভিভকে পরাস্ত করলে সেমিফাইনালের টিকিট পায় ক্রোয়েশিয়া। সেইসাথে উল্লাসে ফেটে পড়েন রাশিয়ান খেলোয়াড়-কোচ-কর্মকর্তা এবং সমর্থকরা। অপরদিকে বিদায় ঘণ্টা বাজে স্বাগতিক রাশিয়ার।

    আগামী ১১ জুলাই বুধবার মস্কোতে দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা