টেস্টে ৫ হাজার রানের ক্লাবে কোহলি – BD Sports 24
  • টেস্টে ৫ হাজার রানের ক্লাবে কোহলি

    December 2nd, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দিল্লি, ২ ডিসেম্বর: টেস্ট ক্রিকেটে ১১তম ভারতীয় হিসেবে ৫ হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতের এই ডানহাতি ব্যাটসম্যান টেস্টে ৬৩তম ম্যাচে এসে এ কৃতিত্ব দেখালেন।

    এর আগে ১০ জন ভারতীয় ক্রিকেটারের এ কৃতিত্ব রয়েছেন। এরা হলেন- শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কার, ভিভিএস লক্ষণ, বীরেন্দর শেবাগ, সৌরভ গাঙ্গুলি, দিলিপ ভেং সরকার, মোহাম্মদ আজাহারউদ্দিন, গুনাদাপ্পা বিশ্বনাথ ও কপিল দেব।

    আজ নয়াদিল্লিতে শ্রীলংকার বিপক্ষে তৃতীয় টেস্টে চতুর্থ নম্বরে ব্যাট করতে নামার আগে ৬২ টেস্টে ১০৪ ইনিংসে ৪৯৭৫ রান করেছিলেন কোহলি। টেস্টে ৫ হাজার রান থেকে ২৫ রান দূরে ছিলেন তিনি। লংকান পেসার সুরঙ্গা লাকমালের ১১তম ওভারের তৃতীয় বলটি দৃষ্টিনন্দন কাভার ড্রাইভের মাধ্যমে সীমানা ছাড়া করে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বিরাট কোহলি। দিন শেষে ১৮৬ বল মোকাবেলায় ১৬ বাউন্ডারির সাহায্যে ১৫৬ রানে অপরাজিত রয়েছেন কোহলি। এর ফলে টেস্টে তার সংগ্রহ ৫১৩১ রান। আর কোহলি হচ্ছেন বিশ্বের ৯০তম সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। তার স্বদেশী শচিন টেন্ডুলকার ১৫৯২১ রান নিয়ে শীর্ষে রয়েছেন।

    ২০১১ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে বিরাট কোহলির। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ১৫ রান করে আউট হয়েছিলেন কোহলি।

    টেস্টে তার সর্বোচ্চ স্কোর ২৩৫। গড় ৫৩.৪। সেঞ্চুরি ২০টি এবং হাফ সেঞ্চুরি ১৪টি।

    ওয়ানডেতেও কম যাননি ভারতের এই ডানহাতি ব্যাটসম্যান। ২০২ ম্যাচে ১৯৪ ইনিংসে রান করেছেন ৯০৩০। সর্বোচ্চ স্কোর ১৮৩। গড় ৫৫.৭৪। সেঞ্চুরি ৩২টি ও হাফ সেঞ্চুরি ৪৫টি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮