টেস্ট অভিষেকেই হানুমা বিহারীর অর্ধশত রান – BD Sports 24
  • টেস্ট অভিষেকেই হানুমা বিহারীর অর্ধশত রান

    September 9th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওভাল, ৯ সেপ্টেম্বর: টেস্ট অভিষেকেই অর্ধশতরান করার কৃতিত্ব দেখিয়েছেন ভারতের ডানহাতি ব্যাটসম্যান হানুমা বিহারী। কেনিংটন ওভালে রোববার সিরিজের পঞ্চম টেস্টের তৃতীয় দিনে নজর কাড়লেন ২৪ বছর বয়সী হানুমা বিহারী।

    এর আগে ইংল্যান্ডে টেস্ট অভিষেকেই অর্ধশতরান বা তার বেশি করেছিলেন ভারতের তিনজন। এঁরা হলেন রুসি মোদি। তিনি ১৯৪৬ সালে অভিষেকে ৫৭ রানে অপরাজিত ছিলেন। ১৯৯৬ সালে টেস্ট অভিষেকে ১৩১ করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। লর্ডসে একই টেস্টে ৯৫ করেছিলেন রাহুল দ্রাবিড়।

    সার্বিকভাবে টেস্ট অভিষেকে পঞ্চাশ বা তার বেশি রান করেছেন, এমন ভারতীয় ব্যাটসম্যান ছিলেন ২৫ জন। হানুমা বিহারী হলেন ২৬তম ভারতীয় ব্যাটসম্যান। তাঁর আগে শেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে গত বছর জুলাইয়ে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে হার্ডিক পান্ডিয়া টেস্ট অভিষেকেই অর্ধশতরান করেছিলেন।

    অর্ধশতরানের কিছুক্ষণ পরেই হানুমা বিহারী অবশ্য ফিরলেন সাজঘরে। মইন আলির বলে উইকেটকিপার জনি বেয়ারস্টোকে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। রিভিউ নিয়েও লাভ হয়নি। ৫৬ রানে ফিরতেই হল তাঁকে। ১২৪ বলের ইনিংসে সাতটি চার ও একটি ছয় মেরেছেন হানুমা। তার আগে সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে ৭৭ রানের পার্টনারশিপ গড়েন হানুমা বিহারী।

    স্কোয়াডে করুন নায়ার থাকতেও কেন তাঁকে পঞ্চম টেস্টে নামানো হল, এই নিয়ে প্রশ্ন তুলেছিলেন প্রাক্তনরা। হানুমার ইনিংস সব প্রশ্নেরই উত্তর হয়ে উঠল। পাশাপাশি, ক্রিকেটমহলে নতুন চর্চার জন্মও দিল। এখন বলা হচ্ছে, প্রথম শ্রেণির ক্রিকেটে সফল হওয়া ক্রিকেটারকে জাতীয় দলে আনলে কী হয়, তা জমাট টেকনিকের হানুমাই দেখিয়ে দিলেন।

    প্রথম ইনিংসে ইংল্যান্ড তুলেছিল ৩৩২ রান। দ্বিতীয় দিনের শেষে ছয় উইকেটে ১৭৪ তুলে রীতিমতো চাপে ছিল ভারত। হানুমার অর্ধশত রান সেইসাথে রবীন্দ্র জাদেজার হার না মানা ৮৮ রানের কল্যাণে প্রথম ইনিংসে ২৯২ রানে অলআউট হয় ভারত।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...