টেস্ট ও টি-২০ র‍্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া – BD Sports 24
  • টেস্ট ও টি-২০ র‍্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

    May 1st, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ১ মে: আইসিসি’র সর্বশেষ র‍্যাংকিংয়ে বড় ধরনের পরিবর্তন এসেছে। বিশেষ করে টেস্ট ও টি-২০ ফরম্যাটে। বহুদিন পর এই দুই ফরম্যাটের শীর্ষে ওঠে এসেছে অস্ট্রেলিয়া। আর নিচে নেমে গেছে ভারত ও পাকিস্তান। এছাড়া টি-২০তে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে টপকে আটে ওঠে এসেছে বাংলাদেশ।

     

    ২০১৬ সালের অক্টোবর থেকে টেস্টের শীর্ষস্থান দখলে রেখেছিল ভারত। আর টানা ২৭ মাস ধরে টি-২০ শীর্ষে ছিল পাকিস্তান। অন্যদিকে ২০১১ সালে টি-২০ র‍্যাংকিং চালু হওয়ার পর এই প্রথম শীর্ষে আরোহণ করল ক্যাঙ্গারুরা।

     

    টেস্টে শীর্ষে থাকা অসিদের রেটিং পয়েন্ট এখন ১১৬। অন্যদিকে দ্বিতীয় স্থানে উঠে আসা নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট ১১৫ পয়েন্ট। অর্থাৎ র‍্যাংকিংয়ে ভারতের অবনতি হয়েছে দুই ধাপ। কোহলিদের রেটিং পয়েন্ট ১১৪। মানে শীর্ষে অবস্থানকারী তিন দলের পয়েন্টের ব্যবধান মাত্র ১ পয়েন্ট করে।

     

    ১ মে শুক্রবার র‍্যাংকিংয়ের সর্বশেষ আপডেট থেকে ২০১৬-১৭ মৌসুম বাদ দেওয়ার কারণে র‍্যাংকিংয়ে এই পরিবর্তন এসেছে। এই সময়ে ভারত ১২টি টেস্ট খেলে মাত্র ১টিতে হেরেছিল। পাঁচটি সিরিজ ঘরে তুলেছিল দলটি, এর মধ্যে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজও আছে। এছাড়া একই সময়ে অস্ট্রেলিয়া ভারত ছাড়া শুধু দক্ষিণ আফ্রিকার কাছে হারের মুখ দেখেছে।

     

    টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে অবশ্য শীর্ষেই আছে ভারত। কোহলিবাহিনীর পয়েন্ট ৩৬০। দ্বিতীয় স্থানে থাকা অসিদের পয়েন্ট মাত্র ৬৪।

     

    টি-২০ র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট ২৭৮। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ২৬৮ এবং ২৬৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত। এরপরই পাকিস্তান। অর্থাৎ শীর্ষস্থান থেকে সোজা চতুর্থ স্থানে নেমে গেছে পাকিস্তান (২৬০)। পঞ্চম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা (২৫৮)।

     

    ওয়ানডে র‍্যাংকিংয়ে এখনও শীর্ষেই আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের রেটিং পয়েন্ট ১২৭। ১১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ভারত। তৃতীয় স্থানে আছে নিউজিল্যান্ড (১১৬)। চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা (১০৮) এবং ১০৭ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে অস্ট্রেলিয়া।

     

    এই মৌসুমে ইংল্যান্ডের মাটি থেকে অ্যাশেজ পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। এছাড়া ঘরের মাটিতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টে অপরাজেয়। আর টি-২০তে দক্ষিণ আফ্রিকার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ঘরের মাটিতে টানা ৬ ম্যাচে অপরাজেয় ছিল অস্ট্রেলিয়া।

     

    এদিকে টেস্ট র‍্যাংকিংয়ে এতদিন নবম স্থানে থাকা বাংলাদেশের ৫ রেটিং কমে যাওয়ায় ৫৫ পয়েন্ট নিয়ে দশম স্থানে নেমে গেছে বাংলাদেশ। ৫৭ পয়েন্ট নিয়ে নবম স্থানে ওঠে এসেছে টেস্টে নবাগত যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানি।

     

    তবে ওয়ানডেতে ১ রেটিং পয়েন্ট যুক্ত হয়েছে। ওয়ানডে র‍্যাংকিংয়ের ৭ম স্থানে থাকা দলটির রেটিং পয়েন্ট এখন ৮৮। তবে টি-২০ র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। ২২৯ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে টাইগাররা। সমান ২২৯ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে ওয়েস্ট ইন্ডিজ এবং ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে দশম স্থানে রয়েছে আফগানিস্তান।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...