টেস্ট ক্রিকেটে টস বাতিলের চিন্তা-ভাবনা – BD Sports 24
  • টেস্ট ক্রিকেটে টস বাতিলের চিন্তা-ভাবনা

    May 18th, 2018

    স্পোর্টস ডেস্ক, বিডিস্পোর্টস২৪ ডটকম
    দুবাই, ১৮ মে, ২০১৮ : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টেস্ট ফরম্যাটে স্বাগতিক দেশের সুবিধা বন্ধ করতে টস বাতিলের চিন্তা-ভাবনা করছে।

    ভারতের মুম্বাইয়ে চলতি মাসের শেষের দিকে অনু্ষ্ঠিতব্য ওই বৈঠকে আইসিসি ক্রিকেট কমিটি টেস্ট ক্রিকেট ছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও লংগার ভার্সনে টস বাতিল নিয়ে অভিমত ব্যক্ত করবে।

    মুম্বাইয়ে আইসিসির ওই কমিটিতে থাকবেন ভারতের অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, ইংল্যান্ডের এন্ড্রু স্ট্রাস, শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে, দক্ষিণ আফ্রিকার শন পোলক, নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরো, আইসিসি ম্যাচ রেফারি প্রধান রঞ্জন মাদুগালে এবং ক্লার কনর।

    উল্লেখ্য ১৮৭৭ সালের মার্চে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয়। ম্যাচে টস ভাগ্যে জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় অস্ট্রেলিয়া। কয়েন দিয়ে টস হবার কারণ ছিল- কোন দল আগে ব্যাট করবে বা কোন দল আগে বল করবে। ওই সময় থেকেই স্বাগতিক দল কয়েন বাতাসে ছুঁড়ে মারেন এবং সফরকারী দল হেডস বা টেইলস ডাকেন। এভাবেই ক্রিকেটের সব ফরম্যাটে আজ অবধি হয়ে আসছে টস।

    তবে বর্তমানে টস দিয়ে সবচেয়ে বেশি সুবিধা পাচ্ছে স্বাগতিকরা। টস জিতে অনেকাংশেই ম্যাচ জিতে নেয় স্বাগতিকরা। কারণ স্বাগতিক দল তাদের নিজেদের মতো করে পিচ তৈরি করে টস ভাগ্যে জিতে নিজেদের মত সিদ্বান্ত নেয়। এতে অনেকাংশেই সিরিজের ম্যাচগুলো একপেশে হয়ে যায়।

    স্বাগতিক দলের এমন সুবিধা বন্ধ করতেই টস বাতিলের চিন্তা-ভাবনা করছে আইসিসি ক্রিকেট কমিটি। যাতে টেস্ট ক্রিকেটের ম্যাচ বা সিরিজগুলো আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আশাবাদী কমিটি।

    আগামী বছর থেকে শুরু হওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে টস বাতিলের প্রস্তাব করা হবে। এমনকি আগামী অ্যাশেজেও টস বাতিল করে সিরিজ সম্পন্ন করার কথা ভাবা হচ্ছে।

    অবশ্য টস বাতিল করে ম্যাচ সম্পন্ন করার পরীক্ষাটি ইতোমধ্যে হয়ে গেছে। ২০১৬ সাল থেকে কাউন্টি চ্যাম্পিয়নশিপে টস করা হয় না। অতিথি দলই প্রথমে সিদ্ধান্ত নেয়। প্রথমে তারা বল করবে নাকি ব্যাট করবে।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা