টেস্ট ম্যাচ ৪ দিনের করার ভাবনা আইসিসির – BD Sports 24
  • টেস্ট ম্যাচ ৪ দিনের করার ভাবনা আইসিসির

    December 30th, 2019

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দুবাই, ৩০ ডিসেম্বর:৫ দিন নয়, ৪ দিনের টেস্ট ম্যাচ করার চিন্তাভাবনা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৩ সাল থেকে কার্যকর হতে পারে আইসিসি-র নতুন এই ভাবনা।

     

    ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত যে ক্রিকেট ক্যালেন্ডার বানানো হবে, সেখানে টেস্ট ম্যাচ ৫ দিনের বদলে বাধ্যতামূলকভাবে ৪ দিনের করা হবে বলে চিন্তাভাবনা করছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটে ক্রীড়াসূচির বাড়তি চাপ সামলানোর জন্যই টেস্ট ম্যাচ ৪ দিনের করার কথা ভাবছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ামক সংস্থা।

     

    বেশ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্ট করার কথা চিন্তাভাবনা করছে আইসিসি। বিশ্বের বিভিন্ন প্রান্তে টি টোয়েন্টি লিগ চালু করার ভাবনা রয়েছে। টেস্ট ম্যাচে দিনের সংখ্যা কমিয়ে আনা হলে অন্য টুর্নামেন্ট করার সম্ভাবনা বেড়ে যাবে। হিসেব করে দেখা গেছে, ২০১৫-২৩-এর মধ্যে ৫ দিন থেকে টেস্ট যদি কমিয়ে ৪ দিনের করা হয়, তাহলে নির্ধারিত ক্যালেন্ডারে ৩৩৫ দিন বের করা সম্ভব হবে।

     

    ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ কেভিন রবার্টসও ৪ দিনের টেস্ট ম্যাচ করার পক্ষপাতি। তিনি বলেছেন, ‘‘৪ দিনের টেস্ট ম্যাচ করার কথা আমাদের গুরুত্ব দিয়ে চিন্তাভাবনা করতে হবে। আবেগ দিয়ে নয়, পরিসংখ্যান দিয়ে ভাবতে হবে বিষয়টা। গত পাঁচ-দশ বছরে টেস্ট ম্যাচের গড় আয়ু খতিয়ে দেখতে হবে আমাদের।’’

     

    তবে ৪ দিনের টেস্ট ম্যাচ যে আগে হয়নি, তা নয়। চলতি বছরে গোড়ার দিকে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যে ৪ দিনের টেস্ট ম্যাচ হয়েছিল। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যে একটি ৪ দিনের টেস্ট ম্যাচ হয়েছিল।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...