ডারবান টেস্ট জয়ের দ্বারপ্রান্তে অস্ট্রেলিয়া – BD Sports 24
  • ডারবান টেস্ট জয়ের দ্বারপ্রান্তে অস্ট্রেলিয়া

    March 4th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ডারবান, ৪ মার্চ: ডারবান টেস্ট জয়ের দ্বারপ্রান্তে রয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। ৪১৭ রানে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২৯৩ রান করেছে দক্ষিণ আফ্রিকা। ওভার মোকাবেলা করেছে ৮৯টি। এখনো খেলা বাকি পুরো একদিন। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ১২৪ রান। হাতে রয়েছে মাত্র একটি উইকেট। অপরদিকে এক উইকেট পেলেই জয় ধরা দেবে অসিদের। অস্ট্রেলিয়া টেস্ট জয়ের দ্বারপ্রান্তে যে রয়েছে তা হলফ করে বলা যায়।

    তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২১৩/৯। প্যাট কামিন্স ১৭ ও হ্যাজেলউড ৪ রানে অপরাজিত ছিলেন। এ অবস্থায় চতুর্থ দিনে ব্যাট করতে নেমে গুনে গুনে ৩ ওভার মোকাবেলায় এই দুই ব্যাটসম্যান ১৪ রান যোগ করেন। প্যাট কামিন্স আউট হন ২৬ রান করে। হ্যাজেলউড ৯ রানে অপরাজিত ছিলেন। ফলে ৪১৬ রানের লিড নেয় অস্ট্রেলিয়া।

    দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। অসি পেসারদের দাপটে ডিন এলগার ৯, হাশিম আমলা ৮, এবি ডি ভিলিয়ার্স ০ এবং অধিনায়ক ফাফ ডু প্লেসিস ৪ রান করে আউট হন।

    পঞ্চম উইকেটে ওপেনার এইডেন মার্করাম ও ডি ব্রুন ৮৭ রানের পার্টনারশিপ গড়েন। ডি ব্রুন হ্যাজেলউডের বলে উইকেটরক্ষক টিম পেইনের হাতে ধরা পড়ার আগে ৮৪ বল মোকাবেলায় ৬ বাউন্ডারিতে করেন ৩৬ রান।

    এরপর মার্করাম ষষ্ঠ উইকেট জুটিতে কুইন্টন ডি কককে সাথে নিয়ে ১৪৭ রানের আরো একটি পার্টনারশিপ গড়েন। মার্করাম ক্যারিয়ারের তৃতীয় শতরানের দেখা পান এদিন। মিচেল মার্শ-এর বলে উইকেটেরক্ষক টিম পেইনের তালুবন্দী হওয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ১৪৩ রানের একটি ঝলমলে ইনিংস। তার ২১৮ বলের ইনিংসে ১৯টি চারের মার রয়েছে।

    মার্করামের বিদায়ের পর মাত্র ৭ রানেই তিন-তিনটি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে অসি পেসার মিচেল স্টার্ক পরপর দুই বলে মহারাজ ও রাবাদাকে শূন্য রানে ফিরিয়ে দেন। দিন শেষে ৮৯ ওভার মোকাবেলায় ৯ উইকেটে ২৯৩ রান স্কোরবোর্ডে জমা করে স্বাগতিকরা। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ১২৪ রান। হাতে রয়েছে একটি মাত্র উইকেট। কুইন্টন ডি কক ৮১ এবং মরকেল ০ রানে অপরাজিত রয়েছেন। কুইন্টন ডি কক এদিন ১২তম টেস্ট ফিফটি পূর্ণ করেন। তার ১৩৮ বলের ইনিংসে ১১টি চারের মার রয়েছে।

    দক্ষিণ আফ্রিকার পতন হওয়া ৯ উইকেটের ৮টিই নেন অসি পেসাররা। এরমধ্যে মিচেল স্টার্ক একাই শিকার করেন ৪ উইকেট। এছাড়া হ্যাজেলউড দুটি এবং প্যাট কামিন্স ও মিচেল মার্শ নেন একটি করে উইকেট। বাকিটি রান আউট।

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: অস্ট্রেলিয়া

    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৫১/১০ (১১০.৪ ওভার) (মিচেল মার্শ ৯৬, স্টিভেন স্মিথ ৫৬, ডেভিড ওয়ার্নার ৫১, শন মার্শ ৪০, মিচেল স্টার্ক ৩৫, টিম পেইন ২৫; কেশব মহারাজ ৫/১২৩, ফিল্যান্ডার ৩/৫৯ ও কাগিসু রাবাদা ২/৭৪)।

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১৬২/১০ (৫১.৪ ওভার) (ডি ভিলিয়ার্স ৭১ অপ:, মার্করাম ৩২, ডি কক ২০ ও ডু প্লেসিস ১৫; মিচেল স্টার্ক ৫/৩৪, নাথান লিয়ন ৩/৫০)।

    অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২২৭/১০ (৭১.৪ ওভার) (বেনক্রফট ৫৩, স্মিথ ৩৮, শন মার্শ ৩৩, ওয়ার্নার ২৮, কামিন্স ২৬; মহারাজ ৩/১০২, মরকেল ৩/৪৭, রাবাদা ২/২৮)।

    দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ২৯৩/৯ (৮৯ ওভার) (মার্করাম ১৪৩, ডি ব্রুন ৩৬, কুইন্টন ডি কক অপ: ৮১; মিচেল স্টার্ক ৪/৭৪, হ্যাজেলউড ২/৫৭)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা