ডিএল মেথড নিয়ে কার্তিকের ক্ষোভ – BD Sports 24
  • ডিএল মেথড নিয়ে কার্তিকের ক্ষোভ

    April 22nd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলকাতা, ২২ এপ্রিল: গতকাল শনিবার কলকাতার ইডেন গার্ডেনে কলকাতার নাইট রাইডার্সের বিপক্ষে কিংস ইলেভেন পাঞ্জাব যখন ব্যাট করতে নামে, তখন জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ১৯২ রান। অর্থাৎ পাঞ্জাবের আস্কিং রান রেট ৯.৬।

    বৃষ্টির কারণে খেলা ১ ঘণ্টা ৩৫ মিনিট বন্ধ থাকে। এরই মধ্যে অনেক কিছু পাল্টে যায়। দেখা গেল ডাকওয়ার্থ-লুইস (ডি/এল) পদ্ধতির বদৌলতে জয়ের জন্য পাঞ্জাবের দরকার ২৮ বলে ২৯ রান।

    ১৯৯২’র বিশ্বকাপ থেকে দুই ব্রিটিশ পরিসংখ্যানবিদ ফ্রাঙ্ক ডাকওয়ার্থ ও টনি লুইসের তৈরি পদ্ধতিতেই সারা বিশ্বের ক্রিকেট মাঠে বৃষ্টিবিঘ্নিত ম্যাচের লক্ষ্য নির্ধারিত হচ্ছে। আইপিএলেও বহাল রয়েছে একই নিয়ম।

    এর আগেও ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি নিয়ে সংশয় প্রকাশ করেছেন বহু অধিনায়ক, ক্রিকেটার। শনিবার ইডেনে হারের পরেও সেই ডিএল নিয়েই প্রশ্ন উঠে এল কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দিনেশ কার্তিকের কন্ঠেও। ডিএল প্রসঙ্গ উঠতেই দিনেশ কার্তিক কন্ঠে ক্ষোভ ঝরে পড়ে। তিনি ক্ষুব্ধ কন্ঠে বলেন, ‘‘বৃষ্টির পরে যখন খেলা শুরু হল, তখন হঠাৎ দেখি ওদের আস্কিং রেট ছয়ের নিচে নেমে গেছে! আমি ব্যাপারটা বুঝলাম না। কোন হিসেবে, কোন যুক্তিতে এটা হতে পারে, আমি জানি না।’’

    বিদেশ থেকে আমদানি করা এই নিয়ম ব্যবহার না করে তিনি ভারতে তৈরি নিয়ম জয়দেবন পদ্ধতি (ভিজেডি) ব্যবহারেরও পক্ষেও মত দেন। তিনি বলেন, ‘‘আমাদের ভারতে তৈরি একটা পদ্ধতি রয়েছে, ভিজেডি’। সেই পদ্ধতি তো আমাদের ঘরোয়া ক্রিকেটে (বিজয় হাজারে ট্রফি ও মুস্তাক আলি ট্রফি) ব্যবহার করা হচ্ছে। তাহলে আইপিএলেই বা ভিজেডি পদ্ধতি ব্যবহার হবে না কেন?’’

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা