ঢাকাকে হারিয়ে শীর্ষে কুমিল্লা – BD Sports 24
  • ঢাকাকে হারিয়ে শীর্ষে কুমিল্লা

    November 20th, 2017

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ২০ নভেম্বর: নিজেদের ষষ্ঠ ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে ৪ উইকেটে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শ্বাসরুদ্ধকর ম্যাচে কুমিল্লার পাকিস্তানি ব্যাটসম্যান শোয়েব মালিকের হার না মানা ৫৪ রানের কল্যাণে ২ বল বাকি থাকতেই ৬ উইকেটে ১২৯ রান স্কোরবোর্ডে জমা করলে ৪ উইকেটে জিতে যায় কুমিল্লা। সেইসাথে ৬ খেলায় ৫ জয় ও ১ হারে ১০ পয়েন্ট নিয়ে তালিকায় এককভাবে শীর্ষে রয়েছে কুমিল্লা। ৭ খেলায় ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ঢাকা।

    ১২৯ রান তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১৭ রানে ব্যক্তিগত ০ রানে ফেরত যান লিটন দাস। আবু হায়দার তাকে সরাসরি বোল্ড করে দেন।

    এরপর ২৩ রানে অধিনায়ক তামিম ইকবাল ৯ বলে ১৮ রান করে বিদায় নেন। তৃতীয় উইকেটে শোয়েব মালিক ও ইমরুল কায়েস ৩৫ রানের জুটি গড়েন। ইমরুল কায়েস ২০ রান করে আউট হন। শোয়েব মালিক এক প্রান্ত আগলে রাখলেও অপর প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কুমিল্লা। একে একে বিদায় নেন ব্রাভো (১২), বাটলার (১১) এবং সাইফুদ্দিন (৪)।

    ১২৮ অল্প রানের পুঁজির ম্যাচটিও ঢাকা শ্বাসরুদ্ধকর ম্যাচে পরিণত করে। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন পড়ে ৯ রানের। ঢাকার সাদ্দামের করা প্রথম বলটি সীমানা ছাড়া করে কুমিল্লাকে জয়ের দিকে নিয়ে যান শোয়েব মালিক। এর পরের বলে ১ রান নিতে পারলেও রান নেননি শোয়েব মালিক। সাদ্দামের এর পরের বলটি শোয়েব মালিক কোনমতে ব্যাটে লাগালে তার পায়ের ফাঁক গলে ঢাকার উইকেটরক্ষক সাঙ্গাকারাকে ফাঁকি দিয়ে বল সীমানা পার হয়। ফলে জয়ের জন্য কুমিল্লা দরকার পড়ে ১ রান। সাদ্দামের পরের বলটি ব্যাটে লাগিয়ে দৌঁড় শুরু করেন শোয়েব মালিক। সেই সাথে ২ বল বাকি থাকতেই ৬ উইকেটে ১২৯ করলে ৪ উইকেটে জিতে যায় কুমিল্লা।

    ঢাকার বোলারদের মধ্যে মোহাম্মদ আমির ও সুনীল নারাইন দুটি করে এবং মোহাম্মদ সাদ্দাম ও আবু হায়দার একটি করে উইকেট নেন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি পেসার হাসান আলীর বিধ্বংসী বোলিংয়ে ১৮.৩ ওভারে ১২৮ রানে গুটিয়ে যায় ঢাকার ইনিংস।

    ঢাকা ডায়নামাইটস-এর ইনিংসের লাগাম টেনে ধরেছিলেন কিন্তু হাসান আলীই। নিজের করা প্রথমে ওভারের প্রথম বলে ৭ রান করা লুইসের স্ট্যাম্প ওপড়ে ফেলেন হাসান আলী। এরপর এই ওভারের তৃতীয় বলে মেহেদী মারুফের স্ট্যাম্প ওপড়ে ফেললে মাত্র ১২ রানে দ্বিতীয় উইকেট হারায় ঢাকা।

    এরপর ঢাকার হয়ে এদিন ওপেনার হিসেবে নামা ক্যারিবীয় ক্রিকেটার সুনীল নারাইন লঙ্কান ক্রিকেটার সাঙ্গাকারাকে সাথে নিয়ে ৯২ রানের জুটি গড়েন। সাঙ্গাকারা ব্যক্তিগত ৩০ রানে রান আউট হলে তৃতীয় উইকেট হারায় ঢাকা।

    এরপর মাত্র ২৪ রানের বাকি ৭ উইকেটের পতন ঘটে ঢাকার। ১১৪ রানে সুনীল নারাইনের বিদায়ে চতুর্থ উইকেট হারায় ঢাকা। সুনীল নারাইন ৩০ বলে ৫০ পূর্ণ করেন। যখন আউট হন তখন তার নামের পাশে শোভা পাচ্ছিল ৭৬ রানের ঝলমলে ইনিংস। ৪৫ বলে সাতটি বাউন্ডারি ও পাঁচটি ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি।

    ঢাকার হয়ে এদিন জ্বলে ওঠতে পারেননি কাইরান পোলার্ড। মাত্র ১ রানে রান আউটের শিকার হন তিনি।

    এরপর দ্বিতীয় স্পেলে বল করতে এসে হাসান আলী প্রথম বলেই মোসাদ্দেক হোসেনকে বোল্ড করে দিলে ষষ্ঠ উইকেট হারায় ঢাকা। আফগান স্পিনার রশিদ খান জহুরুল ইসলামকে এলবিডব্লিউর ফাঁদে ফেললে সপ্তম উইকেটের পতন ঘটে ঢাকার। অধিনায়ক সাকিব আল হাসানও এদিন ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দেন। ৮ বলে মাত্র ৩ রান করে মোহাম্মদ সাইফুদ্দিনের বলে সরাসরি বোল্ড হন সাকিব।

    নিজের চতুর্থ ওভারে বল করতে এসে প্রথম ওভারের পুনরাবৃত্তি ঘটান হাসান আলী। প্রথম বলে মোহাম্মদ সাদ্দামকে সরাসরি বোল্ড করে দিলে ৯ম উইকেট হারায় ঢাকা। এক বল বিরতি দিয়ে তৃতীয় বলে দারুণ এক ইয়র্কারে আবু হায়দার রনির স্ট্যাম্প ভেঙে দেন। এরপর মাঠে সেজদায় লুটিয়ে পড়েন ডানহাতি এই পাক পেসার। সেইসাথে ১৮.৩ ওভারে ১২৮ রানের গুটিয়ে যায় ঢাকার ইনিংস।

    হাসান আলীর বোলিং ফিগার ৩.৩-০-২০-৫। বলতে গেলে ঢাকার ইনিংস একাই ধসিয়ে দেন এই ডানহাতি পাক পেসার।

    কুমিল্লার অপর পেসার মোহাম্মদ সাইফুদ্দিন দুটি, সুনীল নারাইন নেন একটি উইকেট। বাকি দুই ব্যাটসম্যান রান আউটের শিকার হন।

    ম্যাচসেরা হন ২০ রানে ৫ উইকেট নেয়া কুমিল্লার পাক পেসার হাসান আলী।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা