তৃতীয় ইউএস ওপেন জয় জকোভিচের – BD Sports 24
  • তৃতীয় ইউএস ওপেন জয় জকোভিচের

    September 10th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নিউ ইয়র্ক, ১০ সেপ্টেম্বর: হুয়ান মার্টিন ডেল পোত্রোকে পরাজিত করে ক্যারিয়ারের তৃতীয় ইউএস ওপেনের শিরোপা জয় করেছেন নোভাক জকোভিচ। একইসাথে এটি তার ক্যারিয়ারের ১৪তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এর মাধ্যমে তিনি সাবেক তারকা পিট স্যাম্প্রাসের সাথে সমসংখ্যক স্ল্যাম শিরোপা জয়ের মাইলফলক স্পর্শ করলেন।

    আর্থার এ্যাশে স্টেডিয়ামে রোববার ফাইনালে আর্জেন্টাইন শীর্ষ বাছাই ডেল পোত্রোকে ৬-৩, ৭-৬ (৭/৪), ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করে জকোভিচ শিরোপা জয় করেছেন। ২০১১ ও ২০১৫ সালের চ্যাম্পিয়ন জকোভিচের জন্য এটি ছিল নিউ ইয়র্কে অষ্টম ফাইনাল।

    টেনিসের বর্তমান সময়ের আরেক দুই তারকা রাফায়েল নাদালের থেকে তিনটি ও সর্বকালের সর্বোচ্চ রেকর্ডধারী রজার ফেদেরারের থেকে আর মাত্র ৬টি স্ল্যাম শিরোপা দুরে রয়েছেন জকোভিচ। গত বছর কনুইয়ের ইনজুরিতে ইউএস ওপেনে খেলতেই পারেননি এই সার্বিয়ান তারকা। এই নিয়ে তৃতীয়বারের মত ৩১ বছর বয়সী জকোভিচ একই বছর উইম্বলডন ও ইউএস ওপেনের শিরোপা জেতার কৃতিত্ব দেখালেন।

    ম্যাচ শেষে জকোভিচ বলেছেন, ‘আমি পিটকে বলতে চাই, আমি তোমাকে ভালবাসি, তুমি আমার আদর্শ। ক্যারিয়ারের কঠিন সময় আমাকে যারা সমর্থন করেছে, আমার বাচ্চারা, আমার স্ত্রী, আমার ছোট একটি সাপোর্ট স্টাফ- সকলের জন্যই আজকের এই শিরোপা। ’

    জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের পরে কনুইয়ের অস্ত্রোপচার করিয়েছিলেন জকোভিচ।

    এদিকে বিশ্বের তিন নম্বর খেলোয়াড় ডেল পোত্রোর জন্য এটি ছিল আরেকটি হতাশাজনক ম্যাচ। ক্যারিয়ারে এটি ছিল তার দ্বিতীয় স্ল্যাম ফাইনাল। নয় বছর আগে এখানেই তিনি প্রথম স্ল্যাম শিরোপার স্বাদ পেয়েছিলেন। গুরুতর কব্জির ইনজুরির কারনে হতাশায় থাকা ডেল পোত্রো একসময় অবসরের চিন্তাও করেছিলেন। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘যখন আমার অস্ত্রোপচার হয় তখন একমাত্র আমি সেই কঠিন পরিস্থিতি বুঝতে পেরেছিলাম। বিশেষ করে দুই থেকে তিন বছর খেলার বাইরে থাকাটা সত্যিই হতাশার।’

    ডেল পোত্রোর বিপক্ষে এটি জকোভিচের ১৫তম জয়। গ্র্যান্ড স্ল্যামে পাঁচটির মধ্যে সবকটিতেই পরাজিত হয়েছেন আর্জেন্টাইন তারকা। এর মাধ্যমে সর্বশেষ ৫৫টি মেজর টুর্নামেন্টের অন্তত ৫০টিতেই জয়ী হয়েছেন ফেদেরার-নাদাল-জকোভিচ-মারে খ্যাত ‘বিগ ফোর’।

    ফেদেরারের রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথে জকোভিচকে সমর্থন জানিয়ে ডেল পোত্রো বলেছেন, অবশ্যই সে পারবে। এই রেকর্ড ভাঙার সব ধরনের দক্ষতাই তার মধ্যে আছে। এই ধরনের অসাধারন একজন আইডলের বিপক্ষে ফাইনাল খেলতে পারার অনুভূতিও অন্যরকম। সে জানে যেকোন ট্যুরেই সে আমার অনেক ভালো একজন বন্ধু। সে এমন একজন খেলোয়াড় যার খেলা আমি প্রতি ট্যুরেই উপভোগ করি। অবশ্যই পরাজিত হয়ে আমি হতাশ। কিন্তু নোভাক শিরোপা জেতায় আমি ভীষণ খুশি। এই শিরোপাটা তার প্রাপ্য। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা