তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার লিড ২৬৮ রান – BD Sports 24
  • তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার লিড ২৬৮ রান

    December 4th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    অ্যাডিলেড, ৪ ডিসেম্বর: অ্যাডিলেড টেস্টের তৃতীয় দিন শেষে ২৬৮ রানের লিড নিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। তৃতীয় দিনে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২২৭ রানে অলআউট করে অসিরা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৫৩ রান করেছে অস্ট্রেলিয়া। ফলে ২৬৮ রানের লিড নিয়েছে তারা।

    শন মার্শের অপরাজিত ১২৬ রানের কল্যাণে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪৪২ রান করেছিলো অস্ট্রেলিয়া। জবাবে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ২৯ রান তুলেছিলো ইংল্যান্ড। তৃতীয় দিন বড় স্কোর করা লক্ষ্য ছিলো ইংলিশদের। কিন্তু অসিদের দুই বোলার স্পিনার নাথান লিঁও ও পেসার মিচেল স্টার্কের বোলিং তোপে পড়ে বড় ইনিংস গড়তে ব্যর্থ হয় ইংল্যান্ড।

    দুর্দান্ত বোলিং-এর পাশাপাশি অসাধারণ দু’টি ক্যাচ নিয়েছেন লিঁও ও স্টার্ক। ইংল্যান্ডের মঈন আলীকে নিজের ডেলিভারিতেই বাঁ-দিকে ঝাপিয়ে পড়ে দুর্দান্ত এক ক্যাচ নেন লিঁও। আর নিজের ডেলিভারিতেই জনি বেয়ারস্টো ও ক্রিস ওকসের ক্যাচ নেন স্টার্ক।

    স্বীকৃত ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেও অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ অপরাজিত ৪১ রান করেন ডান-হাতি পেসার ক্রেইগ ওভারটন। নয় নম্বরে নেমে ৭৯ বলে ৫টি চারে নিজের ইনিংস সাজান তিনি। এছাড়া সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক ৩৭, ক্রিস ওকস ৩৬, মঈন ২৫, বেয়ারস্টো ২১, ডেভিড মালান ১৯ ও মার্ক স্টোনম্যান করেন ১৮ রান।

    ৬০ রানে ৪ উইকেট নেন নাথান লিঁও। ফলে ভারতের পর ইংল্যান্ডের বিপক্ষেও নিজের ক্যারিয়ারে ৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন লিঁও। ৪৯ রানে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডকে দ্রুত গুটিয়ে ভূমিকা রাখেন স্টার্কও। এছাড়াও প্যাট কামিন্স ২টি ও জশ হ্যাজেলউড ১টি উইকেট নেন। ফলে ২২৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। এতে ফলো-অনের শংকায় পড়ে সফরকারীরা। কিন্তু ইংলিশদের ফলো-অনে না পাঠিয়ে নিজেরাই আবার ব্যাটিং-এ নামে অস্ট্রেলিয়া।

    প্রথম ইনিংস থেকে ২১৫ রান লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ইংল্যান্ডের দুই পেসার জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসের বোলিং তোপে পড়ে অস্ট্রেলিয়া। দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায় তারা। ৪ রান করে অ্যান্ডারসনের প্রথম শিকার হন ক্যামেরন বেনক্রফট।

    এরপর পরিস্থিতি সামাল দেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ও তিন নম্বরে নামা উসমান খাজা। দ্বিতীয় উইকেটে জুটি বেধে ভালোই এগোচ্ছিলেন তারা। কিন্তু জুটিতে ৩৪ রান করার পর তাদেরকে বিচ্ছিন্ন করে দেন অ্যান্ডারসন। ২০ রানে থাকা খাজাকে নিজের দ্বিতীয় শিকার বানান অ্যান্ডারসন।

    অ্যান্ডারসনের উইকেট শিকারে উজ্জীবিত হয়ে অন্যপ্রান্তে অস্ট্রেলিয়াকে আরও চাপে ফেলে দেন ওকস। অসিদের প্রধান দুই ব্যাটসম্যান ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথকে ৯ রানের ব্যবধানে শিকার করেন ওকস। ওয়ার্নার ১৪ ও স্মিথ ৬ রান করেন। এসময় দলের স্কোর ৫০ রান।

    দ্রুত ৩ উইকেট হারানোর দিনের বাকি ১৬ বল বিপদ ছাড়া পার করে দেন পিটার হ্যান্ডসকম্ব ও লিঁও। দু’জনই ৩ রান নিয়ে অপরাজিত আছেন।

    সংক্ষিপ্ত স্কোর:

    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৪৪২/৮ডি. ও দ্বিতীয় ইনিংস: ৫৩/৪ (২৬ ওভার) (খাজা ২০, ওয়ার্নার ১৪; ওকস ২/১৩)।

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ২২৭/১০ (৭৬.১ ওভার) (ওভারটন ৪১*, কুক ৩৭; লিঁও ৪/৬০)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা