তৃতীয় দিন শেষে ভারতের লিড ১৬৬ রান – BD Sports 24
  • তৃতীয় দিন শেষে ভারতের লিড ১৬৬ রান

    December 9th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    অ্যাডিলেড, ৮ ডিসেম্বর: অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টের তৃতীয় দিন শেষে ১৬৬ রানের লিড নিয়েছে সফরকারী ভারত। হাতে অক্ষত রয়েছে এখনও সাত উইকেট। আজ তৃতীয় দিনে প্রথম ইনিংসে ১৫ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। তৃতীয় দিন শেষে ৬১ ওভার মোকাবেলায় ৩ উইকেটে ১৩৫ রান স্কোরবোর্ডে জমা করে ১৬৬ রানের লিড পায় ভারত।

    প্রথম ইনিংসে ২৩৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ভারতের সংগ্রহ ছিল ২৫০ রান। সেই সুবাদে প্রথম ইনিংসে ১৫ রানে এগিয়ে থাকে ভারত।

     

    দ্বিতীয় দিন শেষে ৮৮ ওভারে ৭ উইকেটে ১৯১ রান করেছিলো অস্ট্রেলিয়া। ৩ উইকেট হাতে নিয়ে ৫৯ রানে পিছিয়ে ছিলো অসিরা। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৬১ রানে অপরাজিত ছিলেন ট্রাভিস হেড। ৮ রানে অপরাজিত ছিলেন মিচেল স্টার্ক।

     

    তৃতীয় দিন নিজের ইনিংসটি বড় করতে পারেননি হেড। ৭২ রানে তাকে থামিয়ে দেন ভারতের পেসার মোহাম্মদ সামি। অস্ট্রেলিয়ার লোয়ার-অর্ডারেও ধস নামিয়েছেন ভারতের পেসাররা। শেষদিকে বুমরাহ দু’টি ও সামি আরও একটি উইকেট নেন। ফলে ২৩৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতের অশ্বিন-বুমরাহ ৩টি করে, ইশান্ত-সামি ২টি করে উইকেট নেন।

     

    প্রথম ইনিংস পাওয়া ছোট্ট লিডকে সাথে নিয়ে আজ মধ্যাহ্ন-বিরতির আগে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। ব্যাট হাতে ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয় ৬৩ রানের জুটি গড়েন। ১৯তম ওভারে বিচ্ছিন্ন হয়ে যান রাহুল ও বিজয়। ১৮ রান করা বিজয়কে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম সাফল্য এনে দেন বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক।

     

    বিজয় ফিরে যাবার পর উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার রাহুলও। ৩টি চার ও ১টি ছক্কায় ৬৭ বলে ৪৪ রান করে পেসার জশ হ্যাজেলউডের শিকার হন তিনি।

    ৭৬ রানে ২ উইকেট হারানোর চাপে ভারত। ভারতকে চাপমুক্ত করে খেলায় ফেরান প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় উইকেটে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন তারা। ফলে বড় হতে থাকে ভারতের লিড। দিনের শেষভাবে ভারতের লিড অতিক্রম করে দেড়শ। এই জুটিতে দিন শেষ করার স্বপ্ন দেখলেও সেটি হতে দেননি অস্ট্রেলিয়া দলে থাকা একমাত্র স্পিনার নাথান লিঁও।

    কোহলিকে বিদায় দেন লিঁও। ৩টি চারে ১০৪ বলে ৩৪ রান করেন কোহলি। দিনের খেলা শেষ হবার ২৩ বল আগে বিদায় নেন কোহলি।

    এরপর দিনের বাকি সময়ে আর কোনো বিপদ হতে দেননি পূজারা ও আজিঙ্কা রাহানে। শেষ পর্যন্ত ৩ উইকেটে ১৫১ রান তুলে দিন শেষ করে ভারত। পূজারা ৪০ ও রাহানে ১ রানে অপরাজিত আছেন।

    অস্ট্রেলিয়ার স্টার্ক-হ্যাজেলউড ও লিঁও ১টি করে উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ভারত

    ভারত প্রথম ইনিংস: ২৫০/১০ (৮৮ ওভার) (পূজারা ১২৩, রোহিত ৩৭, হ্যাজেলউড ৩/৫২, কামিন্স ২/৪৯, স্টার্ক ২/৬৩, লায়ন ২/৮৩)।

    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৩৫/১০ (৯৮.৪ ওভার) (হেড ৭২, হ্যান্ডসকম্ব ৩৪, বুমরাহ ৩/৪৭, অশ্বিন ৩/৫৭, ইশান্ত শর্মা ২/৪৭, মোহাম্মদ সামি ২/৫৮)।

    ভারত দ্বিতীয় ইনিংস (তৃতীয় দিন শেষে): ১৫১/৩ (৬১ ওভার) (রাহুল ৪৪, পূজারা ৪০*, স্টার্ক ১/১৮)।


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা