দক্ষিণ আফ্রিকার সিরিজ জয় – BD Sports 24
  • দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

    August 5th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ক্যান্ডি (শ্রীলংকা), ৫ আগস্ট: তৃতীয় ওয়ানডেতে স্বাগতিক শ্রীলংকাকে ৭৮ রানের বড় ব্যবধানে পরাজিত করেছে দক্ষিণ আফ্রিকা। এর ফলে দুই ম্যাচ বাকি থাকতেই ৫ ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-০তে এগিয়ে থাকায় সিরিজ জয় নিশ্চিত হয় প্রোটিয়াদের। সফরের শুরুতে টেস্ট সিরিজ হারলেও ওয়ানডে সিরিজ ঠিকই জিতে নিলো দক্ষিণ আফ্রিকা।

    দক্ষিণ প্রথম ওয়ানডেতে শ্রীলংকাকে ৫ উইকেটে এবং দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটে পরাজিত করেছিল।

    দক্ষিণ আফ্রিকার অভিষিক্ত ব্যাটসম্যান রেজা হেন্ডরিক্স অভিষেকেই শতরান করার কৃতিত্ব দেখান। তৃতীয় প্রোটিয়া ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়েন তিনি। এর আগে কলিন ইনগ্রাম এবং টেম্বা বাভুমা অভিষেক ম্যাচে শতরান করেছিলেন। আর অভিষেক ম্যাচে ম্যাচসেরাও হন হেন্ডরিক্স।

    টস হেরে প্রথমে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার করা ৩৬৩ রানের জবাবে ব্যাট করতে নেমে ৪৫.২ ওভারে শ্রীলংকার ইনিংস ২৮৫ রানে গুটিয়ে গেলে ৭৮ রানে জিতে যায় দক্ষিণ আফ্রিকা।

    শ্রীলংকার পক্ষে ধনঞ্জয়া ডি সিলভা সর্বোচ্চ ৮৪ রান করেন। তার ৬৬ বলের ইনিংসে ৮টি চার ও তিনটি ছক্কার মার ছিল। এছাড়া আকিলা ধনঞ্জয়া ৩৭, অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩২, কুশল মেন্ডিস ৩০ এবং কুশল পেরেরা ২৭ রান করে আউট হন।

    প্রোটিয়া বোলারদের মধ্যে লাঙ্গি এনগিদি একাই নেন ৪ উইকে। এছাড়া ফেহলুকওয়াও তিনটি এবং তাবরেইজ শামসি নেন ২ উইকেট।

    এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে অভিষিক্ত হেন্ডরিক্স-এর ঝড়ো গতির শতরান, সেইসাথে ডুমিনি, আমলা এবং মিলারের অর্ধশত রানের ওপর ভর করে শ্রীলংকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৩৬৩ রানের বড় সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা।

    টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। দক্ষিণ আফ্রিকার অভিষিক্ত ডানহাতি ব্যাটসম্যান হেন্ডরিক্স অভিষেকেই সেঞ্চুরি করার কৃতিত্ব দেখান। ওয়ানডাউনে ব্যাট করতে নেমে ৮৯ বলে ৮টি বাউন্ডারি একটি ছক্কার সাহায্যে ১০২ রান করে আউট হন হেন্ডরিক্স।

    এছাড়া ৫ নম্বরে ব্যাট করতে নামা পল ডুমিনির ব্যাট থেকে আসে ৭০ বলে ৯২ রানের একটি ঝলমলে ইনিংস। তার ইনিংসে ৮টি বাউন্ডারি ও চারটি ছক্কার মার ছিল। এটি ক্যারিয়ারের ২৭তম অর্ধশত রান তার।

    ওপেনার হাশিম আমলা ক্যারিয়ারের ৩৬তম ফিফটির দেখা পান আজ। ৫৯ বলে ৯টি চার ও একটি ছক্কার সাহায্যে ৫৯ রান করেন আমলা। ডেভিড মিলার ৪৭ বলে ৫১ রান করে আউট হন। এদিন দ্বিতীয় অর্ধশত রানের দেখা পান তিনি। শেষদিকে ফেহলুকওয়াও ১১ বলে ২৪ রানে অপরাজিত থাকলে ৭ উইকেটে ৩৬৩ রান স্কোরবোর্ডে জমা করে দক্ষিণ আফ্রিকা।

    লঙ্কান বোলারদের মধ্যে থিসারা পেরেরা ৪টি, কুমারা দুটি এবং আকিলা ধনঞ্জয়া নেন ১ উইকেট।

    উল্লেখ্য, প্রথম দুটি ওয়ানডে ম্যাচ জিতে পাঁচ ম্যাচ সিরিজে ইতোমধ্যে ২-০তে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আজ জিতলেই সিরিজ জয় নিশ্চিত হবে তাদের।

    ম্যাচসেরা হন অভিষিক্ত প্রোটিয়া ব্যাটসম্যান রেজা হেন্ডরিক্স।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা