দিল্লি টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ভারত – BD Sports 24
  • দিল্লি টেস্ট জয়ের দ্বারপ্রান্তে ভারত

    December 5th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    দিল্লি, ৫ ডিসেম্বর: দিল্লি টেস্টে জয়ের পাল্লার ভারি ভারতের। চতুর্থ দিন শেষে শ্রীলংকার বিপক্ষে শেষ টেস্টে জয়ের দ্বারপ্রান্তে রয়েছে স্বাগতিক ভারত। সফরকারী শ্রীলংকাকে ৪১০ রানের টার্গেট ছুড়ে দিয়ে চতুর্থ দিন শেষে ৩১ রানে ৩ উইকেট তুলে নিয়েছে কোহলির ভারত।

    সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে ভারতের দরকার ৭ উইকেট এবং শ্রীলংকার দরকার আরও ৩৭৯ রান। প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৩৬ রানের পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৪৬ রানে ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে ৩৭৩ রানে অলআউট হয় শ্রীলংকা।

    ৯ উইকেটে ৩৫৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। বাকি ১ উইকেট থেকে আজ ১৭ রান যোগ করতে পারে লংকানরা। ১৪৭ রানে অপরাজিত থাকা সফরকারীদের অধিনায়ক দিনেশ চান্ডিমাল ১৬৪ রান করে থামেন। তাকে শিকার করেন ভারতের ডান-হাতি পেসার ইশান্ত শর্মা। ৪৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটি সর্বোচ্চ রানের ইনিংস চান্ডিমালের। ভারতের পক্ষে ইশান্ত ও অশ্বিন ৩টি করে উইকেট নেন।

    প্রথম ইনিংসে শ্রীলংকাকে ৩৭৩ রানে গুটিয়ে দিয়ে ১৬৩ রানের লিড পায় ভারত। সেই লিডকে সঙ্গে করে দ্বিতীয় ইনিংসে খেলতে ২৯ রানের মধ্যে ২ উইকেট হারায় ভারত। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ওপেনার মুরালি বিজয় ৯ ও ব্যাটিং-এ প্রমোশন পেয়ে তিন নম্বরে নামা আজিঙ্কা রাহানে ১০ রান করে আউট হন।

    এরপর তৃতীয় উইকেটে ৭৭ রানের জুটি গড়েন আরেক ওপেনার শিখর ধাওয়ান ও চার নম্বরে নামা চেতেশ্বর পূজারা। বিজয় হাফ-সেঞ্চুরির স্বাদ পেলেও, হাফ সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে ৪৯ রানে বিদায় নেন পূজারা। শেষ পর্যন্ত ৬৭ রানে থামতে হয় ধাওয়ানকেও। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো।

    দলীয় ১৪৪ রানে ধাওয়ানের বিদায়ের পর ৯০ রানের জুটি গড়ে ভারতকে ভালো অবস্থায় নিয়ে যান অধিনায়ক বিরাট কোহলি ও রোহিত শর্মা। দু’জনই ৫০ রান করে করেন। আউট হওয়া কোহলির ইনিংসে ৩টি বাউন্ডারি ছিলো। আর অপরাজিত থাকা রোহিতের ইনিংসে ছিলো ৫টি চার। ৫ উইকেটে ২৪৬ রানে পৌঁছার পর ইনিংস ঘোষণা করে ভারত। ফলে ম্যাচ জয়ের জন্য ৪১০ রানের টার্গেট পায় শ্রীলংকা।

    সেই লক্ষ্যে ইনিংসে ষষ্ঠ ওভারে শ্রীলংকার ওপেনার সাদিরা সামারাবিক্রমাকে ৫ রানেই সাজঘরে ফেরত পাঠান স্বাগতিক পেসার মোহাম্মদ সামি। শুরুর ধাক্কাটা সামাল দেয়ার চেষ্টা করেন আরেক ওপেনার দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা। তবে ১৬তম ও দিনের শেষ ওভারের প্রথম বলে অপয়া ১৩ রানে করুনারত্নকে প্যাভিলিয়নে ফেরত পাঠান ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। একই ওভারের চতুর্থ বলে শ্রীলংকার নাইটওয়াচম্যান সুরাঙ্গা লাকমলকেও ফিরিয়ে দেন জাদেজা। তাই ৩ উইকেটে ৩১ রান নিয়ে দিন শেষ করতে হয় শ্রীলংকাকে। ডি সিলভা ১৩ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ শূন্য রানে অপরাজিত আছেন। ভারতের জাদেজা ২ উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর (চতুর্থ দিন শেষে):

    ভারত : ৫৩৬/৭ডি. ও ২৪৬/৫ডি. (৫২.২ ওভার) (বিজয় ৬৭, রোহিত ৫০; ডি সিলভা ১/৩১)।

    শ্রীলংকা: ৩৭৩ ও ৩১/৩ (১৬ ওভার) (করুনারত্নে ১৩, ডি সিলভা ১৩*; জাদেজা ২/৫)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা