দুই বছর পরপর মিনি-ওয়ার্ল্ড কাপ ফুটবল – BD Sports 24
  • দুই বছর পরপর মিনি-ওয়ার্ল্ড কাপ ফুটবল

    May 3rd, 2018

    স্পোর্টস ডেস্ক, বিডিস্পোর্টস২৪ ডটকম
    বার্নে, ৩ মে ২০১৮ : ফিফা সভাপতি গিয়ান্নি ইনফানতিনো প্রতি দুই বছর অন্তর মিনি-ওয়ার্ল্ড কাপ আয়োজনের প্রস্তাব করেছেন।

    প্রথাগত মূল বিশ্বকাপের মাঝে আটটি দল নিয়ে তিনি এ বিশ্বকাপ আয়োজন করার একটি পরিকল্পনার কথা জানিয়েছেন। টুর্নামেন্টের  নাম হতে পারে ‘ফাইনাল ৮’।

    প্রস্তাবিত আঞ্চলিক ন্যাশনাল লিগ প্রতিযোগিতার আদলেই এ টুর্নামেন্টটি আয়োজিত হবে। ১২ বছরের পরিকল্পনায় আন্তর্জাতিক ফুটবলকে ঢেলে সাজানোর অংশ হিসেবে এ প্রতিযোগিতায় প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে বলে ফিফা বিশ্বাস করে।

    ইতোমধ্যেই ফিফা সভাপতি ইনফানতিনো ২০২৬ সালে বিশ্বকাপ ৩২ দলের পরিবর্তে ৪৮টি দলের অংশগ্রহণের প্রস্তাব করেছেন। নতুন টুর্ণামেন্টটি ২০২১ সাল থেকে প্রতি দুই বছর পরপর অক্টোবর অথবা নভেম্বরে অনুষ্ঠিত হবে।

    ইনফানতিনো বলেন, নতুন টুর্নামেন্টে ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে অনেক প্রতিষ্ঠানই আগ্রহ জানিয়েছে। এটি মূলত ক্লাব বিশ্বকাপের একটি নতুন সংষ্করণ।

    কনফেডারেশন কাপ প্রতি বিশ্বকাপের ঠিক বছরখানেক আগে চার বছর পরপর অনুষ্ঠিত হয়। নতুন টুর্নামেন্টটি চালু হলে কনফেডারেশন কাপ বাতিল করা হবে। যদিও প্রতি অঞ্চলের জন্য ঠিক কতটা স্লট বরাদ্দ থাকবে সে ব্যপারে সুস্পষ্ট কোন ইঙ্গিত দেয়া হয়নি।

    ইনফানতিনোর এ পরিকল্পনা অনুমোদনের জন্য ফিফার ডিসিশন মেকিং কাউন্সিলের কাছে প্রেরণ করা হয়েছে। বর্তমানে চালু থাকা বিভিন্ন আন্তর্জাতিক টুর্ণামেন্ট যেমন ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ, কোপা আমেরিকা, আফ্রিকান নেশন্স কাপ কিংবা বিশ্বকাপ বাছাই পর্বের সাথে সামঞ্জস্য রেখেই নতুন টুর্নামেন্টটি আয়োজন করা হবে।

    বিডিস্পোর্টস২৪ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা