দ্বিতীয় টেস্টে পাকিস্তান-ইংল্যান্ড মুখোমুখি আজ – BD Sports 24
  • দ্বিতীয় টেস্টে পাকিস্তান-ইংল্যান্ড মুখোমুখি আজ

    August 13th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সাউদাম্পটন, ১৩ আগস্ট: আজ থেকে সাউদাম্পটনে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-ইংল্যান্ড। ম্যানচেস্টারে সিরিজের প্রথম টেস্টে তিনি উইকেটে সফরকারী পাকিস্তানকে পরাজিত করে তিন ম্যাচ টেস্ট সিরিজে ইতোমধ্যে ১-০তে এগিয়ে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

     

    তাই আজ সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে ইংলিশরা। অপরদিকে এ ম্যাচ জিতে সিরিজে সমতা আনতে চায় আজহার আলী বাহিনী। বাংলাদেশ সময় বিকেল ৪.০০টায় শুরু হবে খেলাটি। সনি সিক্স খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

     

    সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন স্বাগতিক ইংল্যান্ডকে জয়ের ২৭৭ রানের টার্গেট দিয়েছিলো পাকিস্তন। এমন পুঁজিকে সাথে নিয়ে দারুণ লড়াই শুরু করে পাকিস্তানের বোলাররা। ১১৭ রানের মধ্যে ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারে উপরের সারির পাঁচ ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে পাঠায় পাকিস্তানের বোলাররা। এতে টেস্ট জয়ের স্বপ্ন দেখতে থাকে উপমহাদেশের দলটি।

     

    কিন্তু পাকিস্তানের জয়ের স্বপ্ন শেষ করে দেন উইকেটরক্ষক জস বাটলার ও বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। ষষ্ঠ উইকেটে ১৩৯ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে দুর্দান্ত এক জয় এনে দেয় এই জুটি।

     

    বাটলার ৭৫ রানে থামলেও, দলের জয় নিশ্চিতের দায়িত্ব পালন করেন ওকস। ৮৪ রানে অপরাজিত থেকে যান তিনি। ফলে দারুণ এক জয়ের আনন্দে মেতে উঠে তারা। সেই সাথে গেল পাঁচটি টেস্ট সিরিজে হার দিয়ে শুরুর করার বৃত্ত থেকেও বের হয়ে আসে ইংল্যান্ড।

     

    সিরিজে এগিয়ে থেকে দ্বিতীয় ম্যাচ খেলতে প্রস্তুত ইংল্যান্ড শিবির। কিন্তু ইংল্যান্ড শিবিরে বড় চিন্তার-ভাঁজ। পাকিস্তানের বিপক্ষে সিরিজের বাকি ম্যাচগুলোতে খেলবেন না নির্ভরযোগ্য অলরাউন্ডার বেন স্টোকস। তার বাবা অসুস্থ হয়ে পড়ায় নিউজিল্যান্ডে পরিবারের কাছে উড়ে গেছেন স্টোকস। বাবা সুস্থ না হওয়া পর্যন্ত দেশে ফিরছেন না স্টোকস। তাই সিরিজ থেকে ছিটকে গেলেন স্টোকস।

     

    স্টোকসের পরিবর্তে জ্যাক ক্রাউলিকে দলে নিয়েছে ইংল্যান্ড। তবে একাদশে স্টোকসের শূন্যতা পূরণ করার মত খেলোয়াড় নেই বললেই চলে। তবে স্টোকসের পরিবর্তে ব্যাটসম্যান হিসেবে দলে সুযোগ পেতে পারেন ক্রাউলি বা বেন ফোকস।

     

    তবে দলে যারা আছেন, তাদের নিয়ে লড়াই করার ইঙ্গিত দিলেন ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড, ‘স্টোকসের শুন্যতা পূরণ করা কঠিন। তার পরিবর্তে আমরা কাকে একাদশে রাখবো, এখনো ঠিক করতে পারিনি। তবে দলের অন্য খেলোয়াড়রা বেশ দক্ষ ও প্রতিভাবান। লড়াই করার জন্য প্রস্তুত। দ্বিতীয় টেস্টেও দল ভালো করবে বলে আমি আশাবাদী।’

     

    স্টোকস না থাকলেও, ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদী ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তিনি বলেন, ‘স্টোকসের অভাব অনুভব করবো। তবে আমরা পাকিস্তানের বিপক্ষে যেকোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। আগের ম্যাচের বাটলার-ওকস যা করেছে, সেটি প্রমান করে আমরা যেকোনো পরিস্থিতিতে হাল ছাড়তে নারাজ। শেষ পর্যন্ত লড়াই করতে প্রস্তুত সকলে। সাউদাম্পটনেও ব্যাটসম্যান-বোলাররা ম্যাচ জেতাতে বলে আমার দৃঢ়বিশ্বাস।’

     

    জয়ের সুযোগ তৈরি করেও, প্রথম টেস্টে হারকে মানতে পারছেন না পাকিস্তানের কোচ মিসবাহ-উল-হক। কিন্তু দ্বিতীয় টেস্ট থেকেই ঘুরে দাঁড়ানোর হুশিয়ারি দিলেন তিনি, ‘ প্রথম টেস্টে যেভাবে খেলেছি, তাতে আমি সন্তুষ্ট। ইংল্যান্ডকে কঠিন পরিস্থিতিতে মুখে ফেলে দিয়েছিলো আমাদের বোলাররা। প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা ভালো করেছে। তাই আমার মনে হয়, আমাদের আরও ১০ থেকে ১৫ শতাংশ উন্নতি করতে হবে। তবে চাপ নেয়ার ক্ষমতা আরও বাড়াতে হবে, কিন্তু আমরা মানসিকভাবে ভেঙে পড়িনি। আমাদের মধ্যে আত্মবিশ্বাস রয়েছে। সিরিজে সমতা আনতে পুরো দল বদ্ধপরিকর।’

     

    দলের ত্রয়ী পেসার মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ ও শাহিন শাহ আফ্রিদির ফিটনেস নিয়ে চিন্তিত পাকিস্তান। তাই পরের টেস্টে আরেক পেসার সোহেল খানকে খেলাতে পারে পাকিস্তান। সেক্ষেত্রে একজন একজন স্পিনার কম নিয়ে খেলতে পারে সফরকারীরা। প্রথম টেস্টে ইয়াসির শাহ’র সাথে শাদাব খানকে খেলিয়েছিলো পাকিস্তান। একজন পেসার বেশি খেলালে শাদাব বাদ পড়তে পারেন। অবশ্য এজাস বোলের পিচ দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে পাকিস্তান শিবির।

     

    এখন পর্যন্ত ৮৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ডপাকিস্তান। ইংলিশদের জয় ২৬, পাকিস্তানের জয় ২১টি। ড্র হয়েছে ৩৭টি ম্যাচ।

     

    ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), ডম বেস, স্টুয়াার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রাউলি, স্যাম কারান, জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার, ওলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস ও মার্ক উড।

     

    পাকিস্তান দল: আজহার আলী (অধিনায়ক), বাবর আজম, আবিদ আলী, আসাদ শফিক, ফাহিম আশরাফ, ফাওয়াদ আলম, ইমাম-উল-হক, ইমরান খান, কাশিফ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সরফরাজ আহমেদ, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, সোহেল খান, উসমান শিনওয়ারি, ওয়াহাব রিয়াজ ও ইয়াসির শাহ।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...