দ্বিতীয় দিনশেষে ২৩৪ রানে এগিয়ে পাকিস্তান – BD Sports 24
  • দ্বিতীয় দিনশেষে ২৩৪ রানে এগিয়ে পাকিস্তান

    August 7th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ওল্ড ট্র্যাফোর্ড, ৭ আগস্ট: পাকিস্তান-ইংল্যান্ড তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির দ্বিতীয় দিনশেষে প্রথম ইনিংসে ২৩৪ রানে এগিয়ে রয়েছে সফরকারী পাকিস্তান। দ্বিতীয় দিনে এসে প্রথম ইনিংসে ৩২৬ রানে অলআউট হয় পাকিস্তান। এরপর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে স্বাগতিক ইংল্যান্ড ২৮ ওভার মোকাবেলায় ৯২ রান সংগ্রহ করে দ্বিতীয় দিনের খেলা শেষ করে। ফলে দ্বিতীয় দিন শেষে ২৩৪ রানে এগিয়ে রয়েছে পাকিস্তান।

     

    প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ইংলিশ ব্যাটসম্যানরা। মাত্র ১২ রান তুলতেই প্রথম সারির তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে ইংল্যান্ড। ইংলিশ শিবিরে প্রথম আঘাতটি হানেন পাক পেসার শাহীন শাহ আফ্রিদি। ওপেনার ররি বার্নসে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে বিদায় করে দেন শাহীন শাহ আফ্রিদি।৪ রান করেন বার্নস। দলীয় ১২ রানে ডম শিবলিকে প্যাভিলিয়নের পথ দেখান অপর পাক পেসার মোহাম্মদ আব্বাস। ৮ রান করে ডম শিবলি মোহাম্মদ আব্বাসের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান।

     

    ১২ রানেই এক দুর্দান্ত ডেলিভারিতে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের স্ট্যাম্প ভেঙে দেন। সেইসাথে তৃতীয় উইকেট হারায় স্বাগতিকরা। রানের খাতা খুলতে পারেননি বেন স্টোকস। দলের এই বিপদে হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক জো রুট। ওলি পোপকে সাথে নিয়ে ৫০ রানের পার্টনারশিপ গড়েন। পাকিস্তানি লেগ ব্রেক গুগলি বোলার ইয়াসির শাহ’র বলে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান অধিনায়ক জোট রুট। ৫৮ বলে ২টি চারের সাহায্যে ১৪ রান করেন জো রুট। সেইসাথে চতুর্থ উইকেটের পতন ঘটে স্বাগতিকদের।

     

    এরপর ওলি পোপ ও জস বাটলার আর কোনো উইকেটের পতন হতে দেননি। দ্বিতীয় দিন শেষে ২৮ ওভার মোকাবেলায় ইংলিশদের সংগ্রহ দাঁড়ায় ৯২/৪। ‍ওলি পোপ ৪৬ ও জস বাটলার ১৫ রানে অপরাজিত থাকেন।

     

    এর আগে দ্বিতীয় দিনে এসে ওপেনার শান মাসুদের ক্যারিয়ার সেরা ১৫৬ রানের ঝলমলে ইনিংসের কল্যাণে প্রথম ইনিংসে ৩২৬ রান করতে সক্ষম হয় পাকিস্তান।

     

    প্রথম দিন ৪৯ ওভারে ২ উইকেটে ১৩৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে। কোনো রান যোগ না করেই দ্বিতীয় দিনের শুরুতেই আউট হয়ে যান প্রথম দিন ফিফটি করা বাবর আজম। ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বলে অধিনায়ক জো রুটের হাতে ধরা পড়ে বিদায় নেন বাবর আজম।

     

    ১৫০ রানে আসাদ শফিককে স্টোকসের ক্যাচে পরিণত করেন স্টুয়ার্ট ব্রড। ৭ রানের বেশি এগুতে পারেননি আসাদ শফিক। এরপর ২6 রান যোগ করতেই সাজঘরে ফিরে যান মোহাম্মদ রিজওয়ান। ৯ রান করা রিজওয়ান ওকসের বলে উইকেটরক্ষক জস বাটলারের হাতে ধরা পড়ে প্যাভিলিয়নে ফেরেন।

     

    ষষ্ঠ উইকেটে ওপেনার শান মাসুদ ও সাদাব খান ১০৫ রানের বড় পার্টনারশিপ গড়েন। এই জুটি দলকে টেনে নিয়ে যান ২৮১ রান অবধি। ৭6 বলে ৪৫ রান করে স্পিনার ডম বেসের বলে জো রুটের তালুবন্দী হন সাদাব খান। সেইসাথে ষষ্ঠ উইকেট হারায় পাকিস্তান। এক প্রান্তে নিয়মিত উইকেট পড়তে থাকলেও অপর প্রান্ত আগলে রাখেন বাঁহাতি ওপেনার শান মাসুদ।

     

    এরপর পাক শিবিরে জোড়া আঘাত হানেন ইংলিশ পেসার জোফরা আর্চার। দলীয় ২৯১ রানে পরপর দুই পাকিস্তানি ব্যাটসম্যান ফিরিয়ে দেন আর্চার। এরপর মধ্যে  রান করা ইয়াসির শাহ জোফরা আর্চারের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দেন। পরের বলে মোহাম্মদ আব্বাস অধিনায়ক জো রুটের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। রানের খাতা খুলতে পারেননি আব্বাস। জোফরা আর্চারের হ্যাটট্রিক চান্সের বলটি মোকাবেলা করতে ক্রিজে আসেন শাহীন শাহ আফ্রিদি। সেই বলটি ভালোভাবেই মোকাবেলা করেন শাহীন শাহ আফ্রিদি। ফলে হ্যাটট্রিক বঞ্চিত হন আর্চার।

     

    ৮ উইকেট পতনের পর ওপেনার শান মাসুদ আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালাতে থাকেন। ৩১৭ রানে স্টুয়ার্ড ব্রডের বলে এলবিডব্লিউ হয়ে ক্রিজ ছাড়েন শান মাসুদ। ততক্ষণে নিজের নামের পাশে যোগ করে ফেলেছেন ১৫6 রানের একটি ঝলমলে ইনিংস। ক্যারিয়ারের চতুর্থ শতক এটি তার। ৩২6 রানে নাসিম শাহ’র বিদায়ে অলআউট হয় পাকিস্তান। ০ রানে ব্রডের বলে বাটলারকে ক্যাচ দিয়ে বিদায় নেন নাসিম শাহ। শাহীন শাহ আফ্রিদি ৯ রানে অপরাজিত থাকেন।

     

    ইংলিশ পেসারদের মধ্যে স্টুয়ার্ট ব্রড ও জোফরা আর্চার ৩টি করে, ক্রিস ওকস দু’টি এবং জেমস অ্যান্ডারসন ও ডম বেস একটি করে উইকেট নেন।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: পাকিস্তান

    পাকিস্তান প্রথম ইনিংস: ৩২6/১০ (১০৯.৩ ওভার) (শান মাসুদ ১56, বাবর আজম ৬৯, সাদাব খান  ৪5; জোফরা আর্চার ৩/5৯, স্টুয়ার্ট ব্রড ৩/5৪, ক্রিস ওকস ২/৪৩)।

    ইংল্যান্ড প্রথম ইনিংস (প্রথম দিনশেষে): ৯২/৪ (২৮ ওভার) (জো রুট ১৪, ওলি পোপ ৪৬* ও জস বাটলার ১৫*; মোহাম্মদ আব্বাস ২/২৪, শাহীন শাহ আফ্রিদি ১/১২ ও ইয়াসির শাহ ১/৩৬)

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...