দ্বিতীয় দিন শেষে ১১৫ রানে পিছিয়ে নিউজিল্যান্ড – BD Sports 24
  • দ্বিতীয় দিন শেষে ১১৫ রানে পিছিয়ে নিউজিল্যান্ড

    March 31st, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ক্রাইস্টচার্চ, ৩১ মার্চ: ইংলিশদের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টির দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ১১৫ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। দ্বিতীয় দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৯২/৬। ওভার মোকাবেলা করেছে ৭৪.৫। এর আগে ৯৬.৫ ওভার মোকাবেলায় ইংল্যান্ড প্রথম ইনিংসে ৩০৭ রানে অলআউট হয়।

    আগের দিন ৯০ ওভার মোকাবেলায় ইংল্যান্ডের সংগ্রহ ছিল ২৯০/৮। আজ দ্বিতীয় দিনে এসে মাত্র ১৭ রান যোগ করতেই বাকি দুই উইকেট হারালে ৩০৭ রানে অলআউট হয় ইংল্যান্ড। সাত নম্বরে ব্যাট করতে নামা ইংলিশ উইকেটরক্ষক জনি বেয়ারস্টো সর্বোচ্চ ১০১ রান করে আউট হন। তার ১৭০ বলের ইনিংসে ১১টি চার ও একটি ছক্কার মার রয়েছে। এদিন ক্যারিয়ারের ৫ম শতরানের দেখা পান বেয়ারস্টো।

    এছাড়া মার্ক উড ক্যারিয়ারের প্রথম ফিফটি পূর্ণ করেন এদিন। কিউই পেসার টিম সাউদির বলে বোল্ড হওয়ার আগে ৬২ বলে নিজের নামের পাশে যোগ করেন ৫২ রান।

    দুই কিউই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট ইংলিশদের ১০ উইকেট ভাগ করে নেন। টিম সাউদি ৬২ রান খরচায় একাই শিকার করেন ৬ উইকেট।  এ নিয়ে সপ্তমবারের মতো ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন সাউদি। অপর কিউই পেসার ট্রেন্ট বোল্ট নেন ৪ উইকেট।  এর ফলে টেস্টে ১১ বারের মতো চার উইকেট শিকার করলেন বোল্ট।

    প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড আঘাতে  নিউজিল্যান্ড মাত্র ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে। কিউই শিবিরে প্রথম আঘাত হানেন স্টুয়ার্ট ব্রড। শূন্য রানে টম লাথামকে ফিরিয়ে দেন ব্রড। ব্রডের বলে উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিতে বাধ্য হন লাথাম।  দলীয় রান তখন ১০। এরপর দলীয় ১৪ রানে বিদায় নেন ওপেনার রাভাল। ৫ রান করা রাভাল অ্যান্ডারসনের বলে উইকেটের পেছনে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন।

    ১৭ রানে রস টেইলর ও নিকহলস সাজঘরে ফিরলে চতুর্থ উইকেট হারায় নিউজিল্যান্ড। রস টেইলর ২ রান করলেও নিকহলস রানের খাতা খুলতে পারেননি। দুটি উইকেটই নেন ব্রড। টেইলরকে কুকের ক্যাচে পরিণত করেন ব্রড। আর নিকহলসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ব্রড।

    এরপর ৩৬ রানে কিউই অধিনায়ক শেন উইলিয়ামসনকে জনি বেয়ারস্টোর ক্যাচে পরিণত করেন জেমস অ্যান্ডারসন। ফলে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড। ২২ রান করেন উইলিয়ামসন।

    এমন করুণ পরিস্থিতিতে হাল ধরেন গ্রানধুমে এবং উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। ষষ্ঠ উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান ইংলিশ বোলারদের দেখেশুনে মোকাবেলা করে ১৪২ রানের পার্টনারশিপ গড়ে নিশ্চিত ফলোঅনের হাত থেকে বাঁচান নিজ দলকে। ৫০.১ ওভার মোকাবেলা করে এই জুটি। ব্রডের বলে উইকেটের পেছনে বেয়ারস্টোর হাতে ধরা পড়ার আগে গ্রানধুমে নিজের নামের পাশে যোগ করেন ৭২ রান। ১৫১ বল মোকাবেলা করেন গ্রানধুমে। এটি তার তৃতীয় টেস্ট ফিফটি।

    দিন শেষে বিজে ওয়াটলিং ৭৭ এবং টিম সাউদি ১৩ রানে অপরাজিত থাকলে ৭৪.৫ ওভার মোকাবেলায় ৬ উইকেটে ১৯২ রান করে স্বাগতিকরা। দ্বিতীয় দিনে খেলা হয় মোট ৮৪.৪ ওভার।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: নিউজিল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩০৭/১০ (৯৬.৫ ওভার) (জনি বেয়ারস্টো ১০১, মার্ক উড ৫২, জো রুট ৩৭, স্টোনম্যান ৩৫, স্টোকস ২৫; সাউদি ৬/৬২, ট্রেন্ট বোল্ট ৪/৮৭)।

    নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১৯২/৬ (৭৪.৪ ওভার) (গ্রানধুমে ৭২, বিজে ওয়াটলিং ৭৭ অপ:, উইলিয়ামসন ২২, টিম সাউদি অপ: ১৩; স্টুয়ার্ট ব্রড ৪/৩৮ ও অ্যান্ডারসন ২/৪৩)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০