ধাওয়ান-রাহুলের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে ভারত – BD Sports 24
  • ধাওয়ান-রাহুলের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে ভারত

    November 19th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলকাতা, ১৯ নভেম্বর: দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের ব্যাটিং নৈপুণ্যে কলকাতা টেস্টের চতুর্থদিনে ঘুরে দাঁড়িয়েছে ভারত। প্রথম ইনিংসে ১২২ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে  ১ উইকেটে ১৭১ রান তুলেছে ভারত। ফলে ৯ উইকেট হাতে নিয়ে ৪৯ রানের লিড নিয়েছে স্বাগতিকরা। ধাওয়ান ৯৪ রানে ফিরলেও, ৭৩ রানে অপরাজিত আছেন লোকেশ রাহুল। প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়েছিলো ভারত। জবাবে ২৯৪ রান করে প্রথম ইনিংসে ১২২ রানে এগিয়ে থাকে শ্রীলংকা।

    টেস্টের প্রথম দু’দিন বৃষ্টির দাপটের সাথে জ্বলে উঠেছিলো শ্রীলংকার বোলাররা। তৃতীয় দিন ভারতকে প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে দেয় লঙ্কান বোলাররা। টেল-এন্ডারদের দৃঢ়তায় ১৭২ রান করতে পারে স্বাগতিকরা। ৭৯ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর টেল-এন্ডার পাঁচ ব্যাটসম্যান ৯৩ রান যোগ করেন।

    ভারতের ১৭২ রানের জবাবে সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের ৫২ ও লাহিরু থিরিমান্নের ৫১ রানের কল্যাণে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ১৬৫ রান করেছিলো শ্রীলংকা। এসময় ৭ রানে পিছিয়ে ছিলো লংকানরা। অধিনায়ক দিনেশ চান্ডিমাল ১৩ ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ১৪ রানে অপরাজিত ছিলেন।

    চতুর্থ দিন চান্ডিমাল ও ডিকবেলা বড় ইনিংস খেলতে পারেননি। ভারতের পেসার মোহাম্মদ সামির বলে আউট হন এই দুই ব্যাটসম্যান। ডিকবেলা ৩৫ ও চান্ডিমাল ২৮ রান করে ফিরেন। স্বীকৃত ব্যাটসম্যানদের হারিয়ে দ্রুত গুটিয়ে যাবার শংকায় পড়ে শ্রীলংকা। কিন্তু সেটি হতে দেননি বর্ষীয়ান খেলোয়াড় রঙ্গনা হেরাথ। নয় নম্বরে ব্যাট হাতে নেমে এক প্রান্ত আগলে ভারতীয় বোলারদের বিপক্ষে বুক উঁচিয়ে লড়াই করেন হেরাথ। তাই শ্রীলংকার রান আড়াইশ’ পেরিয়ে তিনশ’র দিকেই নিয়ে যাচ্ছিলেন হেরাথ।

    এর মাঝে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ৮৬ টেস্টের ১৩১তম ইনিংসে শেষ পর্যন্ত ৬৭ রানে থেমে যান হেরাথ। তার ১০৫ বলের ইনিংসে ৯টি চার ছিলো। হেরাথের বিদায়ের পর আর মাত্র ৪ রান যোগ করে ২৯৪ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। ভারতের ভুবনেশ্বর কুমার-মোহাম্মদ সামি ৪টি করে উইকেট নেন। এছাড়া উমেশ যাদব ২টি উইকেট নেন।

    প্রথম ইনিংসে ব্যর্থতায় ১২২ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। তাই ইনিংসের শুরু থেকেই সতর্ক ভারতের ওপেনারদ্বায় লোকেশ রাহুল ও শিখর ধাওয়ান। উইকেটে সেট হয়ে দলকে উদ্বোধনী জুটিতে ১৬৬ রান এনে দেন তারা। সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে নার্ভাস নাইন্টিতে থামেন ধাওয়ান। ১১টি চার ও ২টি ছক্কায় ১১৬ বলে ব্যক্তিগত ৯৪ রানে থামেন ধাওয়ান।

    এরপর চেতেশ্বর পূজারাকে নিয়ে দিনের বাকি সময় ভালোভাবে শেষ করেন রাহুল। ৭৩ রানে রাহুল ও ২ রানে অপরাজিত আছেন পূজারা।

    সংক্ষিপ্ত স্কোর :

    ভারত: ১৭২ ও ১৭১/১ (৩৯.৩ ওভার) (ধাওয়ান ৯৪, রাহুল ৭৩*, শানাকা ১/২৯)।

    শ্রীলংকা: ২৯৪/১০  (৮৩.৪ ওভার) (হেরাথ ৬৭, ম্যাথুজ ৫২, ভুবনেশ্বর ৪/৮৮)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা