ধোনিই ভারতের সর্বকালের সেরা অধিনায়ক: ভেংসরকার – BD Sports 24
  • ধোনিই ভারতের সর্বকালের সেরা অধিনায়ক: ভেংসরকার

    August 17th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নয়া দিল্লি, ১৭ আগস্ট : মহেন্দ্র সিং ধোনিই ভারতের সর্বকালের সেরা অধিনায়ক বলে মন্তব্য করলেন দেশটির সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক দিলিপ ভেংসরকার। ধোনির ক্রিকেটীয় মেধা-গুণ, তাকে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক বানিয়েছে বলে মনে করেন ভেংসরকার।

     

    গত শনিবার সন্ধ্যায় হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ভারতকে দু’টি বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেয়া ধোনি। অবসর নেয়ায় ধোনির ভবিষ্যতের জন্য শুভ কামনায় ঝড় উঠে। ধোনির প্রশংসা ও তাকে নিয়ে বিভিন্ন আলোচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম গরম হয়ে ওঠে।

     

    ধোনির প্রশংসা মেতেছেন কঠিন সময়ে তাকেই অধিনায়কত্বের ভার দেয়া নির্বাচক ভেংসরকার। ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ভারত। এরপর ইংল্যান্ড সফরের মাঝপথে হঠাৎ করেই অধিনায়কত্ব থেকে সরে দাড়ান রাহুল দ্রাবিড়। এতেই চিন্তা বেড়ে যায় ঐ সময় ভারতের নির্বাচকের দায়িত্বে থাকা ভেংসরকারের। কারন কিছুদিন বাদেই শুরুর সময় ছিলো টি-২০ বিশ্বকাপ।

     

    প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকায় বসবে টি-২০ বিশ্বকাপ। ঐ বিশ্বকাপে ভারতের অধিনায়ক কে হবে, এই নিয়ে চিন্তায় পড়ে যান ভেংসরকার। পরবর্তী ধোনির হাতে ভারতের দায়িত্ব তুলে দিয়ে শিরোপার স্বাদ নেয় টিম ইন্ডিয়া।

     

    সেই স্মৃতি রোমন্থন করে ভেংসরকার বলেন, ‘২০০৭-এ প্রথম টি-২০ বিশ্বকাপ হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। ২০০৭ সালে টি-২০ ছিল নতুন-অজানা এক খেলা। টেন্ডুলকার-গাঙ্গুলী-দ্রাবিড়রা টি-২০ ওভারের বিশ্বকাপে না-গিয়ে বিশ্রামের সিদ্ধান্ত নিল। আমাদের লক্ষ্য দাঁড়ালো, তরুণ দল বেছে নেওয়া। আমার মনে হলো, অধিনায়ক করা যায় ধোনিকে। এরপর তো প্রথমবারের মত টি-২০ বিশ্বকাপ খেলতে নেমে তরুণ দলকে নিয়ে ভারতকে শিরোপা এনে দিলেন ধোনি।’

     

    ধোনির প্রশংসা করে ভেংসরকার আরও বলেন, ‘বিশ্বমানের ট্রফি নিয়মিতভাবে জেতার রাস্তা তৈরি করেছিলো সে। টি-২০ বিশ্বকাপ, ২০১১-তে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। ২০১৩তে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছে সে। এছাড়া তার অধীনেই প্রথম আমরা টেস্ট র‌্যাংকিংএ বিশ্বের এক নম্বর দলও হই। তাই আমার মতে, ধোনিই ভারতের সর্বকালের সেরা অধিনায়ক।’

     

    ভারতের অন্যান্য সেরা অধিনায়কদের সাথে ধোনির তুলনায় বিশ্বাসী নন ভেংসরকার। তবে বড়-বড় ট্রফি জয়, বড়-বড় সাফল্যের বিচারে ধোনিই এগিয়ে বলে জানান তিনি, ‘আমার সেরা অধিনায়কদের তালিকায় উপরের দিকে থাকবে গাঙ্গুলী। অনেকে, টাইগার পতৌদির নামও বলবে। তবে আমি তুলনায় বিশ্বাসী নই। তিনটে আলাদা যুগের মধ্যে তুলনা করা যায়ও না। তিনজন তিন যুগে সাফল্য পেয়েছে। কিন্তু ধোনির ট্রফি ক্যাবিনেটকে উপেক্ষা করা কঠিন। সে বড়-বড় সব সাফল্য পেয়েছে।’

     

    ২০০৭ সালে অস্ট্রেলিয়ায় ত্রিদেশীয় সিরিজ জিতেছিলো ভারত। ঐ সিরিজ জয়ই অধিনায়ক হিসেবে ধোনির জন্য বড় টার্নিং পয়েন্ট বলে মনে করেন ভেংসরকার। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার মাটিতে ত্রিদেশঅীয় সিরিজ জয়, তাকে অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলেছিল। অনিল কুম্বলে অবসর নেওয়ার পর, টেস্ট অধিনায়কত্বও তুলে দেওয়া হল তার কাঁধে। যেভাবে নিজেকে সামলেছে ধোনি, তা আমাকে মুগ্ধ করেছে।’বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...