নাগপুর টেস্টে চালকের আসনে ভারত – BD Sports 24
  • নাগপুর টেস্টে চালকের আসনে ভারত

    November 26th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    নাগপুর, ২৬ নভেম্বর: প্রথম ইনিংসে অধিনায়ক বিরাট কোহলির ডাবল এবং মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা ও রোহিত শর্মার সেঞ্চুরিতে নাগপুর টেস্টে শ্রীলংকার বিপক্ষে ৬ উইকেটে ৬১০ রান করে ইনিংস ঘোষণা করেছে ভারত। ফলে প্রথম ইনিংসে ৪০৫ রানের লিড নিয়ে চালকের আসনে রয়েছে স্বাগতিকরা।

    দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ২১ রান করেছে শ্রীলংকা। ইনিংস হার এড়াতে এখনো ৩৮৪ রান দরকার লঙ্কানদের। হাতে রয়েছে ৯টি উইকেট।

    ওপেনার বিজয়ের ১২৮ ও পূজারার অপরাজিত ১২১ রানের সুবাদে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৩১২ রান করেছিলো ভারত। ৮ উইকেট হাতে নিয়ে ১০৭ রানে এগিয়েছিলো কোহলি বাহিনী।

    ১২১ রানে অপরাজিত থাকা পূজারার সঙ্গী হিসেবে তৃতীয় দিন শুরু করেন কোহলি। তার রান ছিলো ৫৪। এ দিনও শ্রীলংকার বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন তারা। তাই টেস্ট ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি পেতে সমস্যা হয়নি কোহলির।

    তবে মধ্যাহ্ন বিরতির আগে নামের পাশে ১৪৩ রান রেখে পূজারা ফিরে গেলে তৃতীয় উইকেট হারায় ভারত। ১৪টি চারে ৩৬২ বলে নিজের ইনিংস সাজান পূজারা। তৃতীয় উইকেটে কোহলির সাথে ১৮৩ রান যোগ করেন তিনি।

    এরপর আজিঙ্কা রাহানে ফিরে গেলেও, রোহিত শর্মাকে নিয়ে সামনে এগিয়েছেন কোহলি। সেই সাথে ক্যারিয়ারে পঞ্চমবারের মত ডাবল-সেঞ্চুরি তুলে নেন কোহলি। অধিনায়ক হিসেবেই সব ডাবল-সেঞ্চুরি পেয়েছেন কোহলি। তাই অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ডাবল-সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার স্যার ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথকে পেছনে ফেলে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারার পাশে বসলেন কোহলি।

    শেষ পর্যন্ত ১৭টি চার ও ২টি ছক্কায় ২৬৭ বলে ২১৩ রান করে আউট হন কোহলি। অধিনায়কের বিদায়ের পর ছয় নম্বরে নামা রোহিত শর্মা টেস্টে তৃতীয় সেঞ্চুরির দেখা পান। ইনিংস ঘোষণার আগে ১০২ রানে অপরাজিত ছিলেন রোহিত। তার ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা ছিলো। শ্রীলংকার দিলরুয়ান পেরেরা ৩টি উইকেট নেন।

    প্রথম ইনিংসে ৪০৫ রানে পিছিয়ে থেকে দিনের শেষভাগে ৯ ওভার ব্যাট করে ১ উইকেটে ২১ রান তুলেছে শ্রীলংকা। ওপেনার সাদিরা সামারাবিক্রমাকে শূন্য হাতে ফিরিয়ে দেন ভারতের পেসার ইশান্ত শর্মা। আরেক ওপেনার দিমুথ কারুনারত্নে ১১ ও লাহিরু থিরিমান্নে ৯ রানে অপরাজিত রয়েছেন।

    সংক্ষিপ্ত স্কোর :

    শ্রীলংকা : ২০৫ ও ২১/১ (৯ ওভার) (কারুনারত্নে অপ: ১১, থিরিমান্নে অপ: ৯; ইশান্ত ১/১৫)।

    ভারত: ৬১০/৬ ডি. (১৭৬.১ ওভার) (কোহলি ২১৩, পূজারা ১৪৩, বিজয় ১২৮, রোহিত শর্মা অপ: ১০২; পেরেরা ৩/২০২)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা