নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানোর ঘোষণা ফিফার – BD Sports 24
  • নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানোর ঘোষণা ফিফার

    October 27th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কিগালি, ২৭ অক্টোবর: আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফানতিনো গতকাল শুক্রবার এই তথ্য নিশ্চিত করেছেন।

    কিগালিতে অনুষ্ঠিতব্য ফিফার কাউন্সিল সভা শেষে বক্তব্য রাখতে গিয়ে ইনফানতিনো ঘোষণা দেন সব মিলিয়ে ২৪টি অংশগ্রহণকারী দেশের জন্য এই অর্থের পরিমাণ হবে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৫ সালে কানাডাতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের থেকে যা তিনগুণ বেশি। শুধুমাত্র প্রাইজমানি ১৫ থেকে ৩০ মিলিয়ন ডলার বাড়ানো হয়েছে। এছাড়াও অতিরিক্ত হিসেবে বিশ্বকাপের আগে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে আয়োজিত প্রীতি ম্যাচগুলোর অর্থও এখানে রয়েছে। এছাড়া টুর্নামেন্টের জন্য যে ক্লাব খেলোয়াড় ছেড়ে দেয় তাদেরকে প্রায় সাড়ে ৮ মিলিয়ন মার্কিন ডলার দেয়া লাগবে।

    যদিও ইনফানতিনোর এই ঘোষণার পর ফিফপ্রো তাদের এক বিবৃতিতে বলেছে নারী-পুরুষ সমান অধিকারের জন্য এখনো অনেক পথ বাকি রয়েছে। তারপরেও ফিফার এই সিদ্ধান্ত নারী ফুটবলকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

    সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি পুরুষ দলের জন্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার প্রাইজমানি ধার্য্য করা হয়েছিল। যা ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ থেকে ৪৮ মিলিয়ন ডলার বেশি।

    আগামী বছর ৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ফ্রান্সে অনুষ্ঠিত হবে নারীদের বিশ্বকাপ। সর্বশেষ আসরে বিজয়ী হয়েছিল যুক্তরাষ্ট্র। সেবারই প্রথমবারের মত ২৪টি দেশ অংশ নিয়েছিল। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা