নিজ জন্মভূমির বিপক্ষে ঝাকা ও শাকিরির গোল – BD Sports 24
  • নিজ জন্মভূমির বিপক্ষে ঝাকা ও শাকিরির গোল

    June 23rd, 2018

    ক্রীড়া ডেস্ক
    বিডিস্পোর্টস২৪ ডটকম
    ঢাকা, ২৩ জুন: দুই তারকা গ্রানিট ঝাকা ও জিহার্দান শাকিরির গোলে গতকাল কালিনিংগ্রাদে গ্রুপ-ই’র ম্যাচে সার্বিয়াকে ২-১ গোলে পরাজিত করেছে সুইজারল্যান্ড। এই দুই সুইস তারকাই আলবেনিয়ান বংশোদ্ভূত। সে কারণেই গোল করার পরে দুজনেই জন্মভূমির জাতীয় পতাকায় থাকা ঈগলের আদলে দুই হাত দিয়ে প্রতিকীভাবে গোল উদযাপন করেছেন।
    এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলে মাঠ ছাড়ায় দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ড এখন শেষ ১৬’র স্বপ্নে বিভোর। প্রথম ম্যাচে তারা ফেবারিট ব্রাজিলের সাথে ১-১ গোলে ড্র করেছিল।
    ঝাকা ও শাকিরি দু’জনের জন্মই আলবেনিয়ান ঐতিহ্যে হলেও তারা বেড়ে উঠেছেন সুইজারল্যান্ডে। আলবেনিয়ার জাতীয় পতাকায় থাকা ঈগলের আদলে দুজনেই গোল করার পরে দুই হাত দিয়ে তা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। এর মাধ্যমে তারা প্রমাণ করেছেন জন্মভূমিকে এখনো তারা মনে রেখেছেন।
    সার্বিয়ার সাবেক প্রদেশ কসভোতে জন্ম নিয়েছেন শাকিরি। ২০০৮ সালে সার্বিয়া থেকে বের হয়ে এসে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষিত হয় কসভো। যদিও কসভোর এই স্বাধীনতার অনুমোদন দেয়নি সার্বিয়া। যে কারণে দুই দেশের মধ্যে অস্থিরতা বিরাজমান রয়েছে। অন্যদিকের ঝাকার বাবা-মা কসভোর স্থানীয় হলেও তার মূলত আলবেনিয়ান বংশোদ্ভূত।
    গোল উদযাপনের সময় তারা এমন করেছিলেন কেন এই প্রশ্নের উত্তরে শাকিরি ম্যাচ শেষে বলেছেন, এটা শুধুমাত্র আমাদের আবেগ থেকে হয়েছে। তিনি বলেন, ‘ফুটবলে সবসময়ই আবেগটা একটু বেশি কাজ করে। সবাই দেখেছে আমরা গোল করার পরে কি করেছি। এটা আবেগ থেকেই হয়েছে, এখানে অন্য কিছু কাজ করেনি।’
    ম্যাচে শাকিরি যে বুট পড়েছিলেন তার একটিতে সুইস ও অন্যটিতে কসভোর পতাকা ছিল। যা নিয়ে ইতোমধ্যেই বিতর্ক শুরু হয়ে গেছে। বাসস।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা