নেইমারের নয়া কোচ পোচেত্তিনো – BD Sports 24
  • নেইমারের নয়া কোচ পোচেত্তিনো

    January 3rd, 2021

    ক্রীড়া প্রতিবেদক
    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৩ জানুয়ারি: প্যারিস সেইস্ট-জার্মেইর (পিএসজি) নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মরিসিও পোচেত্তিনো। বরখাস্ত থমাস টাচেলের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

    পিএসজি তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে টটেনহ্যামের সাবেক কোচ পোচেত্তিনো ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত চুক্তি করেছেন। শর্তানুযায়ী তার সাথে আরো এক বছর চুক্তি বাড়ানো যাবে। ৪৮ বছর বয়সী এ আর্জেন্টাইনই ছিলেন পিএসজির নতুন কোচের তালিকায় একমাত্র প্রার্থী। ২০০১-২০০৩ সাল পর্যন্ত এ ক্লাবেই খেলেছেন পোচেত্তিনো। গত ২৪ ডিসেম্বর টাচেলের সাথে সম্পর্ক শেষ করে পিএসজি।

    এক বিবৃতিতে পোচেত্তিনো বলেছেন, ‘এ ক্লাবটি সব সময়ই আমার হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে আছে। এখানে আমার দারুণ কিছু স্মৃতি আছে। বিশেষ করে পার্ক ডি প্রিন্সেসের চমৎকার পরিবেশ আমি বেশ পছন্দ করি। বিশাল লক্ষ্য নিয়ে আমি এ ক্লাবে ফিরে এসেছি। বিশ্বের অন্যতম সেরা কিছু খেলোয়াড়ের সাথে কাজ করার জন্য মুখিয়ে আছি।’ পোচেত্তিনোর মূল লক্ষ্যই হচ্ছে কাতারী মালিকানাধীন ক্লাবটিকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দেয়া।

    গত মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেললেও শেষ পর্যন্ত শিরোপাটি অধরাই থেকে গেছে পিএসজির। এবারো নক আউট পর্বে তাদেরকে অন্যতম ফেবারিট হিসেবে মানা হচ্ছে। যদিও আগামী মাসে বার্সেলোনার বিপক্ষে শেষ ১৬’র লড়াই যে খুব একটা সহজ হবে না তা অনুমেয়। পোচেত্তিনো ওই ম্যাচের মাধ্যমেই প্রথম বড় পরীক্ষার মুখে পড়তে যাচ্ছেন।

    আগামী শনিবার সেইন্ট এতিয়েনের বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচ দিয়ে পোচেত্তিনো তার পিএসজির দায়িত্ব শুরু করতে যাচ্ছেন। শীতকালীন বিরতি কাটিয়ে শীর্ষে থাকা লিও ও লিলির থেকে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে থাকা পিএসজি সেইন্ট-এতিয়েনের বিপক্ষে ম্যাচ দিয়ে মৌসুমের দ্বিতীয় ভাগ শুরু করবে।

    এরপর আগামী ১৬ ফেব্রুয়ারি লিওনেল মেসির বার্সেলোনার বিপক্ষে ক্যাম্প ন্যুতে প্রথম লেগ ও ৬ মার্চ দ্বিতীয় লেগের ম্যাচের মাঠে নামবে প্যারিসের জায়ান্টরা। টাচেলের মতোই পোচেত্তিনো ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে প্রথমবারের টটেনহ্যামকে পৌঁছে দেবার পর বরখাস্ত হয়েছিলেন। যদিও কোচ হিসেবে এখনো কোনো বড় শিরোপা জেতার সৌভাগ্য হয়নি। তারপরও পিএসজির সাবেক এ ডিফেন্ডারের কোচ হিসেবে অভিজ্ঞতা বেশ সমৃদ্ধ। টানা চার বছর ধরে তিনি টটেনহ্যামকে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট উপহার দিয়েছেন। ২০১৯ সালে স্পার্স ছাড়ার আগ পর্যন্ত প্রিমিয়ার লিগেও তার অধীনে টটেনহ্যাম দারুণ ছন্দে ছিল। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও বার্সার মতো বেশ কয়েকটি হাই প্রোফাইল ক্লাবের আগ্রহ সত্তেও শেষ পর্যন্ত প্যারিসেই আসলেন।

    ২০০৯ সালে তিনি প্রথম কোচ হিসেবে এস্পানিয়লের দায়িত্ব নিয়েছিলেন। শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চান পোচেত্তিনো। স্থানীয় কয়েকটি গণমাধ্যম ইঙ্গিত দিয়েছেন ইন্টার মিলানের এ্যাটাকিং মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেন ও টটেনহ্যামের ডেলে আলির প্রতি আগ্রহী হয়ে উঠতে পারেন পোচেত্তিনো।

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএ


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...