নেইমারের হ্যাটট্রিকে সহজ জয় ব্রাজিলের – BD Sports 24
  • নেইমারের হ্যাটট্রিকে সহজ জয় ব্রাজিলের

    October 14th, 2020

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সাও পাওলো, ১৪ অক্টোবর: নেইমারের হ্যাটট্রিকে বিশ্বকাপ বাছাইপর্বে ১০ জনের পেরুর বিপক্ষে ৪-২ গোলের সহজ জয় পেয়েছে ব্রাজিল। এর মাধ্যমে ব্রাজিলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেন নেইমার।

     

    হ্যাটট্রিকের মাধ্যমে নেইমার তার আন্তর্জাতিক গোলসংখ্যা ৬৪’তে নিয়ে গেছেন যা রোনাল্ডোর চেয়ে দুটি বেশি। কিন্তু এখনো ৭৭ গোল করে তালিকায় শীর্ষস্থান ধরে রাখা কিংবদন্তী ফুটবলার পেলেকে ধরতে হলে নেইমারকে আরো কিছুটা কষ্ট করতে হবে।

     

    লিমার ন্যাশনাল স্টেডিয়ামে আন্দ্রে কারিলো ও রেনাটো টাপিয়ার গোলে দুইবার এগিয়ে গিয়েছিল স্বাগতিক পেরু। কিন্তু দুটি বিতর্কিত পেনাল্টির পর ইনজুরি টাইমে নেইমারের হ্যাটট্রিক পূরণ, সাথে গোলপোস্টের খুব কাছে থেকে রিচারলিসনের বুদ্ধিদীপ্ত গোলে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে সেলেকাওরা তাদের জয়ের ধারা অব্যাহত রেখেছে।

     

    ম্যাচের ৬ মিনিটের মধ্যে ২০ গজ দূর থেকে জোরালো ভলিতে কারিলো পেরুকে এগিয়ে দেন। তার আগে মারকুইনহোস বল ক্লিয়ার করতে ব্যর্থ হয়েছিলেন। পেরু গোলরক্ষক পেড্রো গালেসে এরপর ফিরমিনোকে হতাশ করার পর রিচারলিসনের হেড আটকে দেন।

     

    ব্রাজিল ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিলেও পেরুর দুরন্ত ফরোয়ার্ডরা কাউন্টার এ্যাটাক থেকে বিপদজনক হয়ে উঠেন। তারই ধারাবাহিকতায় ক্রিস্টোফার গঞ্জালেসের শট কোনমতে রক্ষা করেন ব্রাজিলিয়ান গোলরক্ষক উইভারটন।

     

    কিন্তু ডি বক্সের ভিতর ইয়োশিমার ইয়োতুনের বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে নেইমার গালেসেকে উল্টোদিকে পাঠিয়ে ২৮ মিনিটে সমতা ফেরান। ৫৯ মিনিটে টাপিয়ার দূরপাল্লার শটে বদলী খেলোয়াড় রডরিগো কাইয়োর সাথে ডিফ্লেকটেড হলে উইভারটন সামলে নিতে পারেননি। ফলে আবারো এগিয়ে যায় পেরু।

     

    কিন্তু খুব বেশিক্ষণ স্বাগতিকরা এই লিড ধরে রাখতে পারেনি। কর্ণার থেকে ফিরমিনোর হেডে রিচারলিসন হালকা স্পর্শে বল জালে জড়ালে ৬৪ মিনিটে আবারো সমতায় ফেরায় ব্রাজিল।

     

    ম্যাচশেষে সাত মিনিট আগে ডি বক্সের ভিতর নেইমারকে বাজেভাবে ফাউল করে বসেন কার্লোস জামব্রানো। স্পট কিক থেকে এবারো কোনো ভুল করেননি পিএসজি সুপারস্টার নেইমার।

     

    রিচারলিসনকে কনুই দিয়ে আঘাতে অপরাধে ৮৯ মিনিটে জামব্রানো লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয় পেরু। ইনজুরি টাইমের চতুর্থ মিনিটে পেরুর কফিনে শেষ পেরেকটি ঠুকে দিয়ে হ্যাটট্রিক পূরণ করেন নেইমার।

     

    কুইটোতে লুইস সুয়ারেজের দুই গোল সত্ত্বেও পুরো ম্যাচে আধিপত্য দেখানো ইকুয়েডরের বিপক্ষে হার এড়াতে পারেনি উরুগুয়ে। পুরোপুরি ম্যাচের নিয়ন্ত্রণ ধওে রেখে উরুগুয়েকে ৪-২ গোলে উড়িয়ে দিয়ে বাছাইপর্বে প্রথম জয় তুলে নিয়েছে ইকুয়েডর।

     

    ১৫ মিনিটে এ্যাঞ্জেল মেনার ক্রসে মোয়েসেস কেইসেডো হেডের সাহায্যে ইকুয়েডরকে এগিয়ে দেন। এরপর উভয় দলের একটি করে গোল ভিএআর প্রযুক্তির সহায়তায় অফসাইডের কারণে বাতিল করা হয়। প্রথমার্ধের ইনজুরি টাইমে উরুগুয়ের অভিজ্ঞ সেন্টার-ব্যাক দিয়েগো গোডিনের ভুলে মাইকেল এস্ট্রাডা ব্যবধান দ্বিগুণ করেন।

     

    বিরতির পর উরুগুয়ের আরো একটি গোল বাতিল করে দেয় ভিএআর। ৫২ মিনিটে ভ্যালেন্সিয়ার ব্যাকহিল থেকে ২০ হজ দূর থেকে দলের হয়ে তৃতীয় গোলটি করেন এস্ট্রাডা।

     

    ৭৫ মিনিটে গঞ্জালো প্লাটা উরুগুয়ের ডিফেন্ডার রোনাল্ড আরাজো ও গোলরক্ষক মার্টিন কাম্পানাকে পাশ কাটিয়ে বল জালে জড়ালে ইকুয়েডরের জয় নিশ্চিত হয়।

     

    ম্যাচের শেষের দিকে দুটি পেনাল্টি থেকে সুয়ারেজ দুটি গোল করলেও তা পরাজয় এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। এনিয়ে উরুগুয়ের জার্সি গায়ে সুয়ারেজ রেকর্ড সর্বোচ্চ ৬১ ও ৬২তম গোল করলেন।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...