নেইমার নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল – BD Sports 24
  • নেইমার নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

    July 2nd, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সামারা (রাশিয়া), ২ জুলাই: অধিনায়ক নেইমারের নৈপুণ্যে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মেক্সিকোকো ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। নেইমার ও রবার্টো ফারমিনো ব্রাজিলের পক্ষে গোল দু’টি করেন।

    ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রিভালদো এ ম্যাচের আগে বলেছিলেন, মেক্সিকোর বিপক্ষে জয় পেতে হলে নেইমারকে জ্বলে উঠতে হবে। আজ রাশিয়ার সামারায় মেক্সিকোর বিপক্ষে ঠিকই জ্বলে উঠেছেন ব্রাজিলের অধিনায়ক নেইমার। নিজে একটি গোল করেছেন এবং একটি করিয়েছেন। মূলত নেইমারের নৈপুণ্যে মেক্সিকোকে ২-০ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় ব্রাজিল।

    প্রথমার্ধে দুই দলের মধ্যকার খেলাটি ০-০ অমীমাংসিতভাবে শেষ হয়। প্রথমার্ধের ২৬ মিনিটে একটি সংঘবদ্ধ আক্রমণ থেকে গোল করতে পারেনি ব্রাজিল। এ সময় ডি বক্সের সামান্য বাইরে থেকে কুতিনহোর নেয়া শট ক্রসবারের অনেক উপর দিয়ে বাইরে যায়।

    দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলের জন্য কোমর বেধে নামে ব্রাজিল। ফলও পায় তারা। ৬ মিনিটের মধ্যেই ব্রাজিলিয়ান সুপার স্টার নেইমার গোল করে নিজ দলকে এগিয়ে দেন। নেইমারের এই গোল বিশ্বের কোটি কোটি ফুটবলপাগল ব্রাজিলিয়ান সমর্থকদের উদ্বেগ-উৎকণ্ঠা দূর করে দেয়।

    ৫১ মিনিটে বাম দিকে থেকে উইলিয়ানের ক্রসে মেক্সিকোর জালে বল পাঠাতে ভুল করেননি নেইমার (১-০)। নেইমারের এবারের বিশ্বকাপে দ্বিতীয় গোল এটি। আর ব্রাজিলের হয়ে ৫৭তম আন্তর্জাতিক গোলটি করলেন পিএসজি’র তারকা ফুটবলার নেইমার। আর ৫টি গোল করতে পারলেই ব্রাজিলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডোকে ছুঁয়ে ফেলবেন নেইমার।

    ৬৮ মিনিটে নেইমার একটি নিশ্চিত গোল থেকে বঞ্চিত হন। এ সময় উইলিয়ানের পাস থেকে ডি বক্সের সামান্য বাইরে বল পেয়ে যান নেইমার। নেইমারের নেয়া বাম পায়ের শট অল্পের জন্য সাইডবার ঘেঁষে বাইরে গেলে দ্বিতীয় গোলের দেখা পাননি নেইমার।

    ব্রাজিলের হয়ে দ্বিতীয় গোলটি করেন বদলি খেলোয়াড় রবার্টো ফারমিনো। ব্রাজিলিয়ান কোচ ৮৬ মিনিটে কুতিনহোর বদলে রবার্টো ফারমিনোকে মাঠে নামান। ২ মিনিটের মধ্যেই কোচের আস্থার প্রতিদান দেন ফারমিনো।

    ৮৮ মিনিটে বাম প্রান্ত দিয়ে নেইমার একক প্রচেষ্টায় বল নিয়ে ডি বক্সের ভেতরে ঢুকে ছোট পাসে বল দেন রবার্টো ফারমিনোকে। চলন্ত বলে রবার্টো ফারমিনো ডান পায়ের টোকায় বল মেক্সিকোর জালে ঠেলে দেন (২-০)। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে এসে এবারের বিশ্বকাপে প্রথম গোলের দেখা পেলেন রবার্টো ফারমিনো।

    বেশ কয়েকটি আক্রমণ চালালেও ব্রাজিলের রক্ষণব্যুহ ভেদ করা সম্ভব হয়নি মেক্সিকান খেলোয়াড়দের। শেষ অবধি নেইমার ও ফারমিনোর গোলে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে ব্রাজিল।

    আজ রাতে বেলজিয়াম ও জাপানের মধ্যকার বিজয়ী দলের সাথে আগামী ৬ জুলাই শুক্রবার কাজানে রাত ১২.০০টায় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা