নেপাল সেমিফাইনালে: বাংলাদেশের বিদায় – BD Sports 24
  • নেপাল সেমিফাইনালে: বাংলাদেশের বিদায়

    September 8th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৮ সেপ্টেম্বর: সাফ সুজুকি কাপ ফুটবলের আসরে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপাল ২-০ গোলে বাংলাদেশকে পরাজিত করে গ্রুপ ‘এ’র চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে।

    অপরদিকে প্রথম দুই ম্যাচ জিতলেও আজ নেপালের কাছে ২-০ গোলের হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় স্বাগতিকরা।

    বাংলাদেশ হেরে যাওয়ায় গ্রুপ ‘এ’  থেকে রানার্স আপ হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হয় পাকিস্তানের। আজ দিনের প্রথম ম্যাচে পাকিস্তান ভুটানকে ৩-০ গোলে পরাজিত করেছে। ফলে বাংলাদেশের চেয়ে গোলপার্থক্যে এগিয়ে থাকায় গ্রুপ রানার্স আপ নিশ্চিতে সেমির টিকিট পায় পাকিস্তান।

    সেমিফাইনালে যেতে হলে স্বাগতিকদের যেখানে ড্র করলেই চলত, সেখানে কীনা নিজেদের মাঠে নেপালের কাছে ২-০ গোলের হার। আর এ হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘণ্টা বাজলো জেমি ডে’র শিষ্যদের।

    ৩২ মিনিটে নেপালের ডি বক্সের সামান্য বাইরে ফ্রি কিক পায় বাংলাদেশ। ওয়ালি ফয়সালের নেয়া ফ্রি-কিক ক্রসবারের অনেক উপর দিয়ে বাইরে যায়।

    ৩৪ মিনিটে গোলরক্ষক মো: শহীদুল আলমের ভুলে গোল হজম করে বাংলাদেশ। এ সময় ডান প্রান্তে ডি বক্স এবং মাঝ মাঠের মাঝামাঝি জায়গায় ফ্রি কিক পায় নেপাল। নেপালের ফরোয়ার্ড বিমল ঘার্তি মাগারের নেয়া বাম পায়ের চমৎকার ফ্রি কিক সরাসরি গোলরক্ষক শহীদুল আলমের হাতে আসলেও তিনি তা ধরতে ব্যর্থ হন। বল তার হাতে লেগে জাল স্পর্শ করলে গোল উপহার পায় নেপাল। সেইসাথে ১-০তে এগিয়ে যায় তারা।

    ৪১ মিনিটে ডান দিক দিয়ে আক্রমণে যায় বাংলাদেশ। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রো থেকে জটলার মধ্যে বল পেয়ে ডিফেন্ডার টুটুল হোসেন বাদশার নেয়া শট সরাসরি নেপালের গোলরক্ষক কিরন কুমার লিম্বুর হাতে আশ্রয় নিলে গোল পরিশোধ করা হয়নি বাংলাদেশের। শেষ অবধি প্রথমার্ধে নেপাল ১-০তে এগিয়ে থাকে।

    ৫৪ মিনিটে একটি সংঘবদ্ধ আক্রমণ থেকে গোল করার সুযোগ সৃষ্টি করেছিল নেপাল। কিন্তু তিনবারের প্রচেষ্টায়ও গোল করতে পারেনি তারা। তিনবারই বাংলাদেশের রক্ষণভাগ দৃঢ়তার সাথে তা প্রতিহত করে।

    ৫৭ মিনিটে ডান দিক দিয়ে আক্রমণে যায় বাংলাদেশ। এ সময় গোলমুখে বদলি মিডফিল্ডার সোহেল রানার নেয়া চমৎকার শট নেপাল গোলরক্ষক কিরন কুমার লিম্বু দক্ষতার সাথে নিজের নিয়ন্ত্রণে নেন।

    ৬৯ মিনিটে বাম প্রান্ত থেকে সোহেল রানার ক্রস থেকে সাখাওয়াত হোসেন রনির নেয়া হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

    ৭৯ মিনিটে ডি বক্সের বেশ বাইরে থেকে বদলি ফরোয়ার্ড সাখাওয়াত হোসেন রনির নেয়া বাম পায়ের শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে যায়।

    ৮০ মিনিটে নেপালের সুজাল স্রেষ্ঠা বাংলাদেশের জালে বল পাঠান। কিন্তু অফসাইডের কারণে রেফারি তা বাতিল করে দেন।

    ৯০ মিনিটে দ্বিতীয় গোল হজম করে বাংলাদেশ। এ সময় থেকে সুনীল বালের পাস থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর থেকে বদলি খেলোয়াড় নবযুগ স্রেষ্ঠা বাংলাদেশের জালে বল পাঠালে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেপাল। সেইসাথে গ্রুপ ‘এ’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে নেপাল।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...