পাকিস্তানকে কাঁদিয়ে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ – BD Sports 24
  • পাকিস্তানকে কাঁদিয়ে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

    September 26th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    আবুধাবি, ২৬ সেপ্টেম্বর: সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে এশিয়া কাপের দুইবারের চ্যাম্পিয়ন পাকিস্তানকে ৩৭ রানে হারিয়ে তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ। বাংলাদেশ এর আগে ২০১২ ও ২০১৬ সালে এশিয়া কাপের ফাইনালে খেলেছিলো।

    বাংলাদেশের করা ২৩৯ রানের জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২০২ রানে পাকিস্তানের ইনিংস থেমে গেলে ৩৭ রানে জিতে যায় বাংলাদেশ। সেইসাথে পাকিস্তানকে কাঁদিয়ে তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নেয় মাশরাফি বাহিনী। ফাইনালে ভারতের মোকাবেলা করবে টাইগাররা।

    বাংলাদেশী বোলারদের দাপুটে বোলিংয়ে ১৮ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে পাকিস্তান। চতুর্থ উইকেটে ইমাম-উল-হক ও অভিজ্ঞ শোয়েব মালিক ৬৭ রানের পার্টনারশিপ গড়েন। শোয়েব মালিক ৩০ রান করে আউট হলে চতুর্থ উইকেট হারায় পাকিস্তান।

    এরপর দলীয় ৯৪ রানে সাদাব খান বিদায় নিলে পঞ্চম উইকেটের পতন ঘটে পাকিস্তানের। ষষ্ঠ উইকেটে ইমাম-উল-হক এবং আসিফ আলী দেখেশুনে বাংলাদেশের বোলারদের মোকাবেলা করে ৭১ রানের পার্টনারশিপ গড়েন। ১৬৫ রানে আসিফ আলী সাজঘরে ফিরেন। ৩১ রান করা আসিফ আলীকে বিদায় করে দেন তরুণ টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ। মিরাজের বলে স্ট্যাম্প হয়ে বিদায় নেন আসিফ আলী।

    ২ রান যোগ করতেই ইমাম-উল-হককে স্ট্যাম্প করে দেন আরেক স্পিনার মাহামুদুল্লাহ রিয়াদ। ইমাম-উল-হক পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৮৩ রান করে আউট হন। তার ১০৫ বলের ইনিংসে ৫টি চার ও একটি ছক্কার মার রয়েছে।

    এরপর টাইগার পেসার মোস্তাফিজুর রহমান ১৮১ রানে হাসান আলীকে এবং ১৮৬ রানে মোহাম্মদ নওয়াজকে সাজঘরে ফেরত পাঠালে নবম উইকেটের পতন ঘটে পাকিস্তানের। দুইজনই করেন ৮ রান করে। শেষ অবধি নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২০২ রানে পাকিস্তানের ইনিংস থামলে ৩৭ রানে জিতে যায় বাংলাদেশ। শাহীন শাহ আফ্রিদি ১৪ এবং জুনায়েদ খান ৩ রানে অপরাজিত থাকেন।

    বাংলাদেশের বোলারদের মধ্যে পেসার মোস্তাফিজুর রহমান একাই শিকার করেন ৪ উইকেট। এছাড়া মিরাজ দুটি এবং মাহামুদুল্লাহ, রুবেল ও সৌম্য সরকার একটি করে উইকেট নেন।

    এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মুশফিকুর রহীম এবং মোহাম্মদ মিথুনের অসাধারণ ব্যাটিংয়ে এশিয়া কাপের ফাইনালে ওঠার ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৪৮.৫ ওভারে ২৩৯ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে পাকিস্তানকে জিততে হলে করতে হবে ২৪০ রান।

    মাত্র ১২ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। সৌম্য সরকার ০, মুমিনুল হক ৫ এবং লিটন দাস মাত্র ৬ রান করে বিদায় নেন। চতুর্থ উইকেট জুটিতে মুশফিকুর রহীম এবং মোহাম্মদ মিথুন ১৪৪ রানের পার্টনারশিপ গড়ে দলকে বিপদমুক্ত করেন। মোহাম্মদ মিথুন ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটির দেখা পান আজ। ৮৪ বলে ৪টি বাউন্ডারির সাহায্যে ৬০ রান করেন মিথুন।

    ১৬৭ রানে ইমরুল কায়েসের বিদায়ে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ। ইমরুল কায়েস করেন ৯ রান। এরপর মুশফিকুর রহীম ও মাহামুদুল্লাহ রিয়াদ ৩০ রানের পার্টনারশিপ গড়েন। মুশফিকুর রহীম সেঞ্চুরি থেকে যখন মাত্র ১ রান দূরে, তখন পাক পেসার জুনায়েদ খানের এক দুর্দান্ত ডেলিভারিতে উইকেটের পেছনে সরফরাজ আহমেদের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। মাত্র ১ রানের জন্য সপ্তম ওয়ানডে শতরান থেকে বঞ্চিত হন বাংলাদেশের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। ১১৬ বলে ৯টি বাউন্ডারির সাহায্যে সাজান মুশফিকুর রহীম তার ৯৯ রানের ইনিংসটিকে।

    মাহামুদুল্লাহ ২৫, মাশরাফি ১৩ মেহেদী হাসান মিরাজ ১২ রান করলে ৪৮.৫ ওভারে ২৩৯ রানে অলআউট হন বাংলাদেশ।

    পাক পেসার জুনায়েদ খান মাত্র ১৯ রান খরচায় একাই শিকার করেন ৪ উইকেট। এছাড়া শাহীন শাহ আফ্রিদি এবং হাসান আলী দুটি করে এবং সাদাব খান নেন ১ উইকেট।

    ম্যাচসেরা হন বাংলাদেশের হয়ে ৯৯ রান করা মুশফিকুর রহীম।

    আগামী ২৮ সেপ্টেম্বর শুক্রবার দুবাইতে ফাইনালে ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ। বিকেল ৫.৩০টায় শুরু হবে খেলাটি।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...