পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের সিরিজ জয় – BD Sports 24
  • পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের সিরিজ জয়

    December 8th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে

    আবু ধাবি, ৭ ডিসেম্বর: পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজ ২-১এ জয় করে নিয়েছে সফরকারী নিউজিল্যান্ড। আজ আবু ধাবিতে তৃতীয় টেস্টের পঞ্চম দিনে এসে পাকিস্তানকে ১২৩ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে সিরিজ পকেটস্থ করে কিউইরা। সেইসাথে ৪৯ বছর পর দেশের বাইরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেলো নিউজিল্যান্ড।
    প্রথম টেস্টে ৪ রানের নাটকীয় জয় পেয়েছিলো নিউজিল্যান্ড। দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডকে ইনিংস এবং ১৬ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে সিরিজে সমতা আনে পাকিস্তান। কিন্তু তৃতীয় টেস্টে ১২৩ রানে হেরে যাওয়ায় টেস্ট সিরিজে হারের স্বাদ পেলো পাকিস্তান।

    গতকাল চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিলো ৪ উইকেটে ২৭২ রান। লিড পেয়েছিলো ১৯৮ রানের। আজ পঞ্চম দিনে এসে আগের দিনে ১৩৯ রানে অপরাজিত থাকা কেন উইলিয়ামসন কোনো রান না করেই আউট হন। অপর অপরাজিত ব্যাটসম্যান হেনরি নিকহলস অবশ্য তার ৯০ রানকে সেঞ্চুরিতে পরিণত করতে সক্ষম হন। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট শতরানের দেখা পান নিকহলস। শেষ অবধি ১২০ রানে অপরাজিত ছিলেন তিনি।

    আজ আরও ৯ ওভার মোকাবেলায় ৮১ রান যোগ করার পর ১১৩ ওভার মোকাবেলায় নিউজিল্যান্ডের সংগ্রহ যখন ৭ উইকেটে ৩৫৩ রান তখন ইনিংস ঘোষণা করেন কিউই দলপতি কেন উইলিয়ামসন। ততক্ষণে তারা লিড পেয়েছে ২৭৯ রানের।

    ২৮০ রানে জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কিউই বোলারদের মিলিত আঘাতে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ ভেঙে খান খান হয়ে যায়। এতে ৫৬.১ ওভার মোকাবেলায় ১৫৬ রানে গুটিয়ে যায় পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। ফলে ১২৩ রানে জিতে যায় নিউজিল্যান্ড। সেইসাথে সিরিজ জয়ও নিশ্চিত হয় তাদের।

    কিউই বোলারদের আঘাতে পাকিস্তানের চার ব্যাটসম্যান দুই অংকের ঘরে পৌঁছাতে সক্ষম হন। এরা হলেন- বাবর আজম ৫১, সরফরাজ ২৮, ইমাম-উল-হক ২২ এবং বিলাল আসিফ ১২। রানের খাতা খুলতে পারেননি প্রথম ইনিংসে সেঞ্চুরি করা আসাদ শফিক। এছাড়া প্রথম ইনিংসে সেঞ্চুরি করা অপর পাকিস্তানি ব্যাটসম্যান আজহার আলীও বিদায় নেন মাত্র ৫ রানে।

    কিউই তিন বোলার আজাজ প্যাটেল, টিম সাউদি এবং অভিষিক্ত সমারভিল তিনটি করে উইকেট নেন।

    ম্যাচসেরা হন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ।

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: নিউজিল্যান্ড

    নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৭৪/১০ (১১৬.১ ওভার) (কেন উইলিয়ামসন ৮৯, বিজে ওয়াটলিং অপ. ৭৭; বিলাল আসিফ ৫/৬৫ ও ইয়াসির শাহ ৩/৭৫)।

    পাকিস্তান প্রথম ইনিংস: ৩৪৮/১০ (১৩৫ ওভার) (আজহার আলী ১৩৪, আসাদ শফিক ১০৪, হারিস সোহেল ৩৪, সরফরাজ আহমেদ ২৫; সমারভিল ৪/৭৫, আজাজ প্যাটেল ২/১০০ এবং ট্রেন্ট বোল্ট ২/৬৬)।

    নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৩৫৩/৭ (১১৩ ওভার) (কেন উইলিয়ামসন ১৩৯, হেনরি নিকহলস অপ. ১২০, গ্রানধুমে ২৬ ও টিম সাউদি অপ. ১৫; ইয়াসির শাহ ৪/১২৯ ও শাহীন শাহ আফ্রিদি ২/৮৫)।

    পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১৫৬/১০ (৫৬.১ ওভার) (বাবর আজম ৫১, সরফরাজ ২৮, ইমাম-উল-হক ২২ ও বিলাল আসিফ ১২; আজাজ প্যাটেল ৩/৪২, টিম সাউদি ৩/৪২ ও সমারভিল ৩/৫২)।

    ফল: নিউজিল্যান্ড ১২৩ রানে জয়ী

    সিরিজ: তিন ম্যাচ টেস্ট সিরিজ ২-১এ জিতলো নিউজিল্যান্ড

    ম্যান অব দ্য ম্যাচ: কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

    ম্যান অব দ্য সিরিজ: ইয়াসির শাহ (পাকিস্তান)

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা