পাকিস্তানের সিরিজ জয় – BD Sports 24
  • পাকিস্তানের সিরিজ জয়

    October 3rd, 2019

    স্পোর্টস ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    করাচি, ৩ অক্টোবর: শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের মধ্য দিয়ে নিজেদের মাটিতে দীর্ঘদিন পর ফিরেছে ক্রিকেট। সেই ফেরার সিরিজ ২-০তে জিতে স্মরণীয় করে রাখলো পাকিস্তান। প্রথম ওয়ানডে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলংকাকে ৬৭ রানে পরাজিত করেছিলো পাকিস্তান। আর গতকাল তৃতীয় ওয়ানডেতে শ্রীলংকাকে ৫ উইকেটে পরাজিত করে সিরিজ জয় নিশ্চিত করে মিসবাহ-উল-হকের শিষ্যরা।

     

    শ্রীলংকার করা ২৯৭ রানের জবাবে ১০ বল বাকি থাকতেই ৫ উইকেটে ২৯৯ রান করে পাকিস্তান। সেইসাথে ৫ উইকেটের জয়ে সিরিজ জয়ও নিশ্চিত হয় তাদের।

     

    ২৯৮ রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ফখর জামান ও আবিদ আলী ১২৩ রানের উড়ন্ত সূচনা এনে দেন স্বাগতিকদের। ১৯.৩ ওভারে ওই রান আসে উদ্বোধনী জুটিতে। আবিদ আলী ক্যারিয়ারের প্রথম ফিফটির সাহায্যে ৭৪ রান করে আউট হন। তার ৬৭ বলের ইনিংসে ১০টি চারের মার ছিল।

     

    দ্বিতীয় উইকেটে ফখর জামান ও বাবর আজম ৫৮ রানের জুটি গড়েন। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান বাবর আজম আউট হন ৩১ রান করে। এরপর ৮ রান যোগ করতেই আউট হন অপর ওপেনার ফখর জামান। ৯১ বলে ৭ চার ও ১ ছক্কায় ৭৬ রান করেন ফখর জামান। এদিন ১৩তম ওয়ানডে ফিফটির দেখা পান তিনি।

     

    চতুর্থ উইকেটে অধিনায়ক সরফরাজ ও হারিস সোহেল ৫৫ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় সংগ্রহ তখন ২৪৪। অধিনায়ক সরফরাজ ২৩ রান করেন।

     

    পঞ্চম উইকেটে হারিস সোহেল ও ইফতিখার আহমেদ ৪৩ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান। হারিস সোহেলও আজ ১৩তম ফিফটির দেখা পান। ৬০ বলে ৩ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫৬ রান করেন তিনি।

     

    ইফতিখার আহমেদ ২৮ ও ওহাব রিয়াজ ১ রানে অপরাজিত থাকলে ১০ বল বাকি থাকতেই ৫ উইকেটে ২৯৯ রান করে পাকিস্তান। সেইসাথে ৫ উইকেটের জয় পায় তারা।

     

    লঙ্কান বোলারদের মধ্যে নুয়ান প্রদীপ দু’টি এবং লাহিরু কুমানা, অনিন্দ হাসারাঙ্গা ও সেহান জয়সুরিয়া একটি করে উইকেট নেন।

     

    এর আগে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষটিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাঁহাতি ওপেনার দানুসকা গুনাথিলাকার শতরানের ওপর ভর করে ৯ উইকেটে ২৯৭ রানের বড় সংগ্রহ গড়ে সফরকারী শ্রীলংকা। গুনাথিলাকা ১৩৪ বলে ১৬ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৩৩ রান করে আউট হন। তার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি এটি।

     

    অপয়া ১৩ রানে শ্রীলংকার প্রথম উইকেটের পতন ঘটে। পাক পেসার মোহাম্মদ আমিরের দুর্দান্ত ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য হন আভিস্কা ফার্নান্ডো। ৪ রান করেন তিনি।

     

    দ্বিতীয় উইকেটে দানুসকা গুনাথিলাকা অধিনায়ক লাহিরু থিরিমান্নেকে সাথে নিয়ে ৮৭ রানের পার্টনারশিপ গড়েন। ৩৫ রান করে পাক পেসার মোহাম্মদ নওয়াজের বলে তারই হাতে ধরা পড়ে বিদায় নেন থিরিমান্নে।

     

    তৃতীয় উইকেটে গুনাথিলাকা ও অ্যাঞ্জেলো পেরেরা ৫০ রানের আরও একটি পার্টনারশিপ গড়েন। অপয়া ১৩ রানে প্যাভিলিয়নে ফেরত যান অ্যাঞ্জেলো পেরেরা।  উসমান শিনওয়ারির বলে হারিস সোহেলের ক্যাচে পরিণত হন তিনি।

     

    চতুর্থ উইকেটে গুনাথিলাকা ও অভিষিক্ত মিনুদ ভানুকা ৭৪ রানের পার্টনারশিপ গড়েন। মিনুদ ভানুকা দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হওয়ার আগ ৩৯ বলে ২ ছক্কায় করেন ৩৬ রান।

     

    এরপর ২৩৬ রানে সেহান জয়সুরিয়ার বিদায়ে পঞ্চম উইকেট হারায় শ্রীলংকা। সেহান জয়সুরিয়া করেন মাত্র ৩ রান। তার উইকেটটি নেন সাদাব খান।

     

    ২৪৩ রানের মাথায় আউট হন ওপেনার দানুসকা গুনাথিলাকা। পাক পেসার মোহাম্মদ আমির তার অষ্টম ওভারের তৃতীয় বলে চমৎকার ইয়র্কারে দানুসকা গুনাথিলাকার স্ট্যাম্প উপড়ে ফেললে ষষ্ঠ উইকেট হারায় শ্রীলংকা। ১৩৪ বলে ১৬ চার ও ১ ছক্কায় ১৩৩ রান করে আউট হন গুনাথিলাকা।

     

    সপ্তম উইকেটে দাসুন সানাকা ও অনিন্দ হাসারাঙ্গা ২৫ বলে ৪১ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। মোহাম্মদ আমিরের বলে বোল্ড হওয়ার আগে হাসারাঙ্গার ব্যাট থেকে আসে ১০ রান। ২৮৪ রানেই লক্ষণ সান্দাকানকে রান আউট করে দেন মোহাম্মদ আমির। সেইসাথে অষ্টম উইকেট হারায় শ্রীলংকা। রানের খাতা খুলতে পারেননি সান্দাকান।

     

    সাত নম্বরে ব্যাট করতে নামা দাসুন সানাকার ২৪ বলে ৪৩ রানের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৯৭ রান করে শ্রীলংকা। তার ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কার মার রয়েছে। ওহাব রিয়াজের ১০ম ওভারের শেষ বলে হারিস সোহেলের ক্যাচে পরিণত হন।

     

    পাকিস্তানের বোলারদের মধ্যে মোহাম্মদ আমির একাই শিকার করেন ৩ উইকেট। এছাড়া উসমান শিনওয়ারি, সাদাব খান, ওহাব রিয়াজ ও মোহাম্মদ নওয়াজ একটি করে উইকেট নেন।

     

    ম্যাচসেরা হন পাকিস্তানের ওপেনার আবিদ আলী। আর সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন বাবর আজম।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা

    No posts here...