পার্থ টেস্টে জয় দেখছে অস্ট্রেলিয়া – BD Sports 24
  • পার্থ টেস্টে জয় দেখছে অস্ট্রেলিয়া

    December 17th, 2018

    ক্রীড়া ডেস্ক
    পার্থ, ১৭ ডিসেম্বর ২০১৮

    চতুর্থ দিন শেষে ভারতের বিপক্ষে পার্থ টেস্টে জয় দেখছে স্বাগতিক অস্ট্রেলিয়া।অসিদের ছুড়ে দেয়া ২৮৭ রানের টার্গেটে নিজেদের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ৫ উইকেটে ১১২ রান করেছে ভারত।তাই ম্যাচের শেষ দিনে জয়ের জন্য আরও ১৭৫ রান করতে হবে টিম ইন্ডিয়াকে। অস্ট্রেলিয়াকে শিকার করতে হবে প্রতিপক্ষের ৫ উইকেট।বাসস।

    পার্থের নতুন ভেন্যুতে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ১৩২ রান করেছিলো অস্ট্রেলিয়া। ফলে ৬ উইকেট হাতে নিয়ে ১৭৫ রানে এগিয়ে ছিলো অসিরা। কারন প্রথম ইনিংস থেকে ৪৩ রানের লিড পেয়েছিলো তারা।

    চতুর্থ দিন বাকি ৬ উইকেটে মাত্র ১১১ রান যোগ করতে পারে অস্ট্রেলিয়া। ভারতীয় পেসার মোহাম্মদ সামির বোলিং তোপে দ্বিতীয় ইনিংসে ২৪৩ রানে গুটিয়ে যায় অসিরা। ৪১ রান নিয়ে দিন শুরু করে উসমান খাজা। দ্রুতই টেস্ট ক্যারিয়ারের ১৪তম হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। হাফ-সেঞ্চুরির পরও নিজের ইনিংসটি বড় করছিলেন খাজা। ৮ রানে শুরু করে ৩৭ রানে থেমে যান অধিনায়ক টিম পাইন। সামির তৃতীয় শিকার হন তিনি।
    পাইনের বিদায়ে ক্রিজে আসেন আগের দিন আঙ্গুলে ব্যাথা পেয়ে মাঠ ছাড়া অ্যারন ফিঞ্চ। তখন তার নামের পাশে ছিলো ২৫ রান। তবে ফিঞ্চকে এখানেই থামিয়ে দেন সামি।

    পাইন ও ফিঞ্চের শিকারের পরও থেমে থাকেননি সামি। কিছুক্ষণবাদে বিদায় দেন খাজাকেও। ৭২ রান করে থামেন খাজা। ফলে টেস্ট ক্যারিয়ারে চতুর্থ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মত পাঁচ উইকেট নেয়ার স্বাদ পান সামি। পাঁচ উইকেট শিকারের পর নাথান লিঁওকে নিজের ষষ্ঠ শিকার বানান সামি। তাই দুইশ’র পরপরই গুটিয়ে যাবার শংকায় পড়ে অস্ট্রেলিয়া। কিন্তু শেষ উইকেটে ৩৬ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়ার লিডকে ২৮৭ রানে নিয়ে যান মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড। স্টার্ককে শিকার করে অস্ট্রেলিয়াকে ২৪৩ রানে অলআউট করে দেয় ভারত। স্টার্ক ১৪ রানে থামলেও ১৭ রানে অপরাজিত থাকেন হ্যাজেলউড। ভারতের সামি ৫৬ রানে ৬ উইকেট নেন। এটি তার ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার।

    জয়ের জন্য ২৮৭ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম ওভারের চতুর্থ বলে বোল্ড হন ভারতের ওপেনার লোকেশ রাহুল। রানের খাতা খোলার আগে স্টার্কের বলে আউট হন তিনি।উইকেট গিয়ে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারাও। ৪ রান করে হ্যাজেলউডের বলে আউট হন তিনি। ১৩ রানে ২ উইকেট হারানো ধাক্কাটা সামলে উঠার চেষ্টা করেছিলেন আরেক ওপেনার মুরালি বিজয় ও অধিনায়ক বিরাট কোহলি। ৩৫ রানের জুটিও গড়েন তারা।

    তবে দলীয় ৪৮ রানে কোহলি ও ৫৫ রানে বিজয়কে বিদায় দিয়ে অস্ট্রেলিয়ার হাতে ম্যাচের লাগাম তুলে দেন স্পিনার নাথান লিঁও। কোহলি ১৭ ও বিজয় ২০ রান করেন। ফলে ৫৫ রানে চতুর্থ উইকেট হারায় ভারত।

    এরপর দলের হাল ধরে ভালোভাবেই সামনের দিকে এগোতে থাকেন আজিঙ্কা রাহানে ও হানুমা বিহারি। কিন্ত তাদের বেশি দূর যেতে দেননি হ্যাজেলউড। ৩০ রানে থাকা রাহানে শিকার করেন তিনি। ফলে দলীয় ৯৮ রানে পঞ্চম উইকেট হারায় ভারত।
    এ অবস্থায় আর কোন উইকেট না হারিয়ে দিন শেষ করার পরিকল্পনায় ছিলো ভারত। দলের ইচ্ছা পূরণ করেন বিহারি ও উইকেটরক্ষক ঋসভ পান্থ। বিহারি ২৪ ও পান্থ ৯ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার হ্যাজেলউড ও লিঁও ২টি করে উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর 
    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ৩২৬/১০, ১০৮.৩ ওভার (হ্যারিস ৭০, হেড ৫৮, ফিঞ্চ ৫০, ইশান্ত ৪/৪১)।
    ভারত প্রথম ইনিংস : ২৮৩/১০, ১০৫.৫ ওভার (কোহলি ১২৩, রাহানে ৫১, লিঁও ৫/৬৭)।
    অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস : ২৪৩/১০, ৯৩.২ ওভার (খাজা ৭২, পাইন ৩৭, সামি ৬/৫৬)।
    ভারত দ্বিতীয় ইনিংস : ১১২/৫, ৪১ ওভার (রাাহনে ৩০, বিহারি ২৪*, হ্যাজেলউড ২/২৪)।


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা