পোর্ট এলিজাবেথ টেস্টের নিয়ন্ত্রণে দক্ষিণ আফ্রিকা – BD Sports 24
  • পোর্ট এলিজাবেথ টেস্টের নিয়ন্ত্রণে দক্ষিণ আফ্রিকা

    March 11th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    পোর্ট এলিজাবেথ, ১১ মার্চ: অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে পোর্ট এলিজাবেথ টেস্টে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়া লিড নিয়েছে ৪১ রানের। কিন্তু দ্বিতীয় ইনিংসে অসিদের উইকেটের পতন ঘটেছে ৫টি। এতে করে পোর্ট এলিজাবেথ টেস্টের নিয়ন্ত্রণ যে দক্ষিণ আফ্রিকার হাতে তা আর বলার অপেক্ষা রাখে না।

    গতকাল শনিবার দ্বিতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে করেছিল ৯৫ ওভারে ৭ উইকেটে ২৬৩ রান। এবি ডি ভিলিয়ার্স ৭৪ এবং ভারনন ফিল্যান্ডার ১৪ রানে অপরাজিত ছিলেন। ফলে প্রথম ইনিংসে ২০ রানে এগিয়ে ছিলো তারা।

    আজ তৃতীয় দিনে ২৩.৪ ওভার মোকাবেলায় বাকি তিন উইকেট পতনে ১১৯ রান স্কোরবোর্ডে জমা করে। ফলে প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এতে করে প্রথম ইনিংসে ১৩৯ রানে এগিয়ে থাকে দক্ষিণ আফ্রিকা।

    তৃতীয় দিনে ভারনন ফিল্যান্ডার ৩৬, মহারান ৩০ এবং এনগিদি ৫ রান করে আউট হন। এবি ডি ভিলিয়ার্স ৫ নম্বরে ব্যাট করতে নেমে ১২৬ রানে অপরাজিত থাকেন। এটি তার ২২তম টেস্ট শতক। তার ১৪৬ বলের ইনিংসে ২০টি বাউন্ডারি ও একটি ছক্কার মার রয়েছে।

    প্রথম ইনিংসে ১৩৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সফরকারী অস্ট্রেলিয়া। শুরুতেই আঘাত হানেন প্রোটিয়া পেসার কাগিসু রাবাদা। দলীয় ২৭ রানে ওপেনার ডেভিড ওয়ার্নারকে সরাসরি বোল্ড করে দেন রাবাদা। ১৩ রানের বেশি এগুতে পারেননি ওয়ার্নার।

    দ্বিতীয় উইকেটে ক্যামেরন বেনক্রফট ও উসমান খাজা ৩৫ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। এবার অপর ওপেনার বেনক্রফট ২৪ রান করে লাঙ্গি এনগিদির বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন। দলীয় ৭৭ রানে অসি অধিনায়ক স্টিভেন স্মিথ মহারাজের বলে উইকেটের পেছনে কুইন্টন ডি ককের তালুবন্দী হলে তৃতীয় উইকেট হারায় অস্ট্রেলিয়া। স্মিথ করেন ১১ রান।

    অস্ট্রেলীয় শিবিরে আবারও আঘাত হানেন রাবাদা। রাবাদার এবারের শিকার শন মার্শ। ১ রান করা মার্শ উইকেটরক্ষক কুইন্টন ডি ককের হাতে ধরা পড়ে বিদায় নিলে চতুর্থ উইকেটের পতন ঘটে অসিদের।

    পঞ্চম উইকেটে উসমান খাজা এবং মিচেল মার্শ ৮৭ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। প্রোটিয়া পেসার রাবাদার বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দেবার আগে নিজের নামের পাশে যোগ করেন ৭৫। তার ১৩৬ বলের ইনিংসে ১৪টি বাউন্ডারির মার রয়েছে। এদিন ক্যারিয়ারের ১১তম অর্ধশতকের দেখা পান উসমান খাজা। দলীয় রান তখন ১৭৩। তৃতীয় দিন শেষে ৬৩ ওভার মোকাবেলায় দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৫ উইকেটে ১৮০ রান সংগ্রহ করে। ফলে ৪১ রানের লিড নেয় সফরকারীরা।

    প্রোটিয়া বোলারদের মধ্যে কাগিসু রাবাদার শিকার তিন উইকেট। এছাড়া মহারাজ ও লাঙ্গি এনগিদি একটি করে উইকেট নেন।

    পোর্ট এলিজাবেথ টেস্টের তিন দিনে পতন হয়েছে মোট ২৫ উইকেট। এর মধ্যে প্রথম দিন ১১ উইকেট। দ্বিতীয় দিন ৬ উইকেট এবং তৃতীয় দিনে ৮ উইকেটের পতন ঘটে।

     

    সংক্ষিপ্ত স্কোর

    টস: অস্ট্রেলিয়া

    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৪৩/১০ (৭১.৩ ওভার) (ওয়ার্নার ৬৩, টিম পেইন ৩৬ স্মিথ ২৫, শন মার্শ ২৪; রাবাদা ৫/৯৬, এনগিদি ৩/৫১ ও ফিল্যান্ডার ২/২৫)।

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৩৮২/১০ (১১৮.৪ ওভার) (এবি ডি ভিলিয়ার্স অপ: ১২৬, ডিন এলগার ৫৭, হাশিম আমলা ৫৬, ফিল্যান্ডার ৩৬, মহারাজ ৩০, রাবাদা ২৯; কামিন্স ৩/৭৯, মিচেল মার্শ ২/২৬, হ্যাজেলউড ২/৯৮)।

    অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ১৮০/৫ (৬৩ ওভার) (উসমান খাজা ৭৫, বেনক্রফট ২৪, মিচেল মার্শ ৩৯* ও টিম পেইন ৫*; রাবাদা ৩/৩৮)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা