প্যাটেল আঘাতে ৪ রানের নাটকীয় জয় নিউজিল্যান্ডের – BD Sports 24
  • প্যাটেল আঘাতে ৪ রানের নাটকীয় জয় নিউজিল্যান্ডের

    November 19th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    আবু ধাবি, ১৯ নভেম্বর: কিউই অভিষিক্ত স্পিনার আজাজ প্যাটেল আঘাতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ৪ রানের নাটকীয় জয় পেয়েছে সফরকারী নিউজিল্যান্ড। ১৭৬ রানের সহজ টার্গেট পেয়েও জয়লাভে ব্যর্থ হয় পাকিস্তান। আজ চতুর্থ দিনে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ১৩৯ রান। কিন্তু কিউই স্পিনার আজাজ প্যাটেল আঘাতে আগের দিনের ৩৭ রানের সাথে ১৩৪ রান যোগ করতেই ১৭১ রানে গুটিয়ে যায় পাকিস্তানের দ্বিতীয় ইনিংস।

    অভিষিক্ত কিউই স্পিনার আজাজ প্যাটেল দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৯ রান খরচায় একাই ৫ পাকিস্তানি ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠান। প্রথম ইনিংসে ২ উইকেট নিয়েছিলেন তিনি। এর ফলে জীবনের প্রথম টেস্টে ৭ উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন বাঁহাতি এই কিউই স্পিনার।

    জয় থেকে ১৩৯ রান দূরে থেকে চতুর্থ দিনে ব্যাট করতে নামে পাকিস্তান। তৃতীয় দিন শেষে পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ৮ ওভার মোকাবেলায় বিনা উইকেটে করেছিল ৩৭ রান। ইমাম-উল-হক ২৫ এবং মোহাম্মদ হাফিজ ৮ রানে অপরাজিত ছিলেন।

    আজ মাত্র ৩ রান যোগ করতেই বিদায় নেন পাকিস্তানের তরুণ ওপেনার ইমাম-উল-হক। আজাজ প্যাটেলের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দেন ইমাম-উল-হক। আগের দিনের ২৫ রানের সাথে মাত্র ২ রান যোগ করায় ২৭ রান করে বিদায় নেন তিনি।

    ৪ রান যোগ করতেই সাজঘরে ফিরে যান অপর পাক ওপেনার মোহাম্মদ হাফিজ। কিউই বাঁহাতি স্পিনার ইস সোধির বলে গ্রানধুমের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন মোহাম্মদ হাফিজ। হাফিজ করেন ১০ রান। আবারও আঘাত হানেন ইস সোধি। ইস সোধির এবারের শিকার হারিস সোহেল। ৪ রান করা হারিস সোহেলকে কট এন্ড বোল্ড করে প্যাভিলিয়নে ফেরত পাঠান ইস সোধি। দলীয় রান তখন ৪৮।

    চতুর্থ উইকেটে আজহার আলী এবং আসাদ শফিক ৮২ রানের পার্টনারশিপ গড়েন। নেল ওয়াগনারের বলে উইকেটরক্ষক বিজে ওয়াটলিং-এর হাতে ধরা পড়ে সাজঘরে ফিরেন ৪৫ রান করা আসাদ শফিক। তার ৮১ বলের ইনিংসে ৪টি বাউন্ডারির মার রয়েছে। আসাদ শফিকের বিদায়ে মধ্যাহ্ন বিরতিতে যায় দু’দল। দলীয় রান তখন ১৩০/৪। মোকাবেলা করেছে ৩৭.৩ ওভার।  জয় থেকে ৪৬ রান দূরে থেকে তখন পাকিস্তান।

    মধ্যাহ্ন বিরতির পর ১৭ রান যোগ করতেই অপয়া ১৩ রানে রান আউট হয়ে বিদায় নেন বাবর আজম। ফলে পঞ্চম উইকেট হারায় পাকিস্তান। ১৫৪ রানে অধিনায়ক সরফরাজ আহমেদ আউট হয়ে ষষ্ঠ উইকেটের পতন ঘটে পাকিস্তানের। ৩ রানের বেশি এগুতে পারেননি তিনি। এরপর দুই কিউই বোলার আজাজ প্যাটেল এবং ওয়াগনার আঘাতে তিন পাকিস্তানি ব্যাটসম্যান ০ রানে বিদায় নেন। এরা হলেন-বিলাল আসিফ, ইয়াসির শাহ এবং হাসান আলী। এর ফলে ১৬৪ রানে ৯ উইকেট হারায় পাকিস্তান। জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন তখন ১২ রান। হাতে রয়েছে মাত্র একটি উইকেট।

    ১৭১ রানে আজহার আলীকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেন অভিষিক্ত কিউই স্পিনার আজাজ প্যাটেল। সেইসাথে ৪ রানের নাটকীয় জয়ে সিরিজে ১-০তে লিড নিয়েছে নিউজিল্যান্ড। আজহার আলী ক্যারিয়ারের ৩০তম অর্ধশত রানের সাহায্যে ৬৫ রান করে আউট হন।

     

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: নিউজিল্যান্ড

    নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১৫৩/১০ (৬৬.৩) (কেন উইলিয়ামসন ৬৩, নিকহলস ২৮; ইয়াসির শাহ ৩/৫৪, মোহাম্মদ আব্বাস ২/১৩, হারিস সোহেল ২/১১ এবং হাসান আলী ২/৩৮)।

    পাকিস্তান প্রথম ইনিংস: ২২৭/১০ (৮৩.২ ওভার) (বাবর আজম ৬২, আসাদ শফিক ৪৩, হারিস সোহেল ৩৮ এবং আজহার আলী ২২; ট্রেন্ট বোল্ট ৪/৫৪, গ্রানধুমে ২/৩০ এবং আজাজ প্যাটেল ২/৬৪)।

    নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৪৯/১০ (১০০.৪ ওভার) (বিজে ওয়াটলিং ৫৯, হেনরি নিকহলস ৫৫, রাভাল ৪৬, কেন উইলিয়ামসন ৩৭; হাসান আলী ৫/৪৫ এবং ইয়াসির শাহ ৫/১১০)।

    পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১৭১/১০ (৫৮.৪ ওভার) (আজহার আলী ৬৫, আসাদ শফিক ৪৫, ইমাম-উল-হক ২৭; আজাজ প্যাটেল ৫/৫৯, নেল ওয়াগনার ২/২৭ ও ইস সোধি ২/৩৭)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা