প্রথমবারের মতো দ. আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো ভারত – BD Sports 24
  • প্রথমবারের মতো দ. আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতলো ভারত

    February 14th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    পোর্ট এলিজাবেথ, ১৪ ফেব্রুয়ারি: দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। ৬ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম তিনটিতে টানা জয়ে কোহলি বাহিনী দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জেতার জানান দিচ্ছিল। হলোও তাই। আজ পঞ্চম ওয়ানডেতে প্রোটিয়াদের ৭৩ রানে বিধ্বস্ত করে এক ম্যাচ বাকি থাকতেই ৪-১ এ সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। সেইসাথে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পায় ভারত।

    সফরের শুরুতে তিন ম্যাচ টেস্ট সিরিজ ২-১এ হেরেছিল ভারত। টেস্ট সিরিজ শেষে ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় দুই দল। প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে। দ্বিতয়টিতে ৫ উইকেটে এবং তৃতীয়টিতে ১২৪ রানে পরাজিত করে ৩-০তে এগিয়ে যায় ভারত। চতুর্থটিতে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশের লজ্জা এড়ায়। পঞ্চমটিতে প্রোটিয়াদের ৭৩ রানে হারিয়ে আবারো জয়ের ধারায় ফিরে ভারত।

    টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার রোহিত শর্মার শতরানের সুবাদে ৭ উইকেটে ২৭৪ রান স্কোরবোর্ডে জমা করে। রোহিত শর্মা এদিন ক্যারিয়ারের ১৭তম শতরানের দেখা পান। ১২৬ বলে ১১ বাউন্ডারি ও ৪ ছক্কায় ১১৫ রান করে আউট হন রোহিত শর্মা।

    অধিনায়ক বিরাট কোহলি ৩৬, শিখর ধাওয়ান ৩১, আয়ার ৩০, ধোনি ১৩ রান করে আউট হন। ভুবনেশ্বর কুমার ১৯ রানে অপরাজিত থাকেন।

    প্রোটিয়া বোলারদের মধ্যে এনগিদি একাই নেন ৪ উইকেটে। রাবাদার শিকার একটি।

    ২৭৫ রানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে ভারতীয় বোলারদের সামনে একমাত্র হাশিম আমলা ছাড়া দ. আফ্রিকার আর কোনো ব্যাটসম্যানই বলতে গেলে জ্বলে ওঠতে পারেননি। ফলে ৪২.২ ওভারে ২০১ রানে গুটিয়ে যায় প্রোটিয়াদের ইনিংস।

    হাশিম আমলা দুর্ভাগ্যজনক রান আউট হওয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৭১ রান। এদিন ৩৫তম ওয়ানডে ফিফটি পূর্ণ করেন এই প্রোটিয়া ওপেনার। এছাড়া ক্লাসেন ৩৯, ডেভিড মিলার ৩৬ এবং মার্করামের ব্যাট থেকে আসে ৩২ রান।

    ভারতীয় স্পিনার কুলদীপ যাদব একাই শিকার করেন চার উইকেট। এছাড়া চাহাল ও হার্ডিক পান্ডিয়া দুটি করে এবং জাসপ্রিত বুমরাহ নেন এক উইকেট।

    ম্যাচসেরা হন ভারতীয় ওপেনার রোহিত শর্মা।

    আগামী ১৬ ফেব্রুয়ারি সেঞ্চুরিয়নে ৬ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা। নিয়ম রক্ষার ওই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫-০০টায়।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮