প্রথমবারের মতো বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে ক্রোয়েশিয়া – BD Sports 24
  • প্রথমবারের মতো বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে ক্রোয়েশিয়া

    July 12th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    মস্কো, ১২ জুলাই: দ্বিতীয় সেমিফাইনালে শক্তিশালী ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো স্বপ্নের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। প্রথমে পিছিয়ে থেকেও ইংল্যান্ডকে বিদায় করে ফাইনালে পা রাখে লুকা মড্রিচ বাহিনী। ফাইনালে তাদের প্রতিপক্ষ ফ্রান্স।

    এর আগে দলটি ১৯৯৮ সালে সেমিফাইনাল পর্যন্ত খেলেছিল। সেবার সেমিফাইনালে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় ফাইনালে খেলা হয়নি তাদের। ওই আসরে অবশ্য তৃতীয় হয়েছিল ক্রোয়েশিয়া। তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়া ২-১ গোলে নেদারল্যান্ডসকে হারিয়ে তৃতীয় স্থান অর্জন করেছিল।

    ৫ মিনিটেই কাইরান ত্রিপিয়ারের গোলে ১-০তে লিড নেয় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে ইভান পেরিসিচের গোলে সমতা আনে ক্রোয়েশিয়া (১-১)। এরপর অতিরিক্ত সময়ে জয়সূচক গোলটি করেন ক্রোয়েশিয়ার মারিও মানজুকিচ (২-১)।

    নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের খেলার প্রথম ১৫ মিনিটেও গোল আসেনি। মানজুকিচ গোল করেন ১০৯তম মিনিটে। ক্রোয়েশিয়ার প্রথম গোলদাতা ইভান পেরিসিচ বক্সের ভেতর তাকে বল দিলে ছোট্ট হেডে ইংল্যান্ডের জালে বল ঠেলে দেন মারিও মান্দজুকিচ (২-১)।

    ৩ মিনিটের সময় ক্রোয়েশিয়ার বক্সের একটু বাইরে ফ্রি-কিক পায় ইংল্যান্ড। ডেলে আলীকে ফাউলের অজুহাতে ফ্রি কিকের বাঁশি বাজান রেফারি। শট নিতে আসেন কাইরান ত্রিপিয়ার। তার নেয়া ডান পায়ের শট ক্রোয়েশিয়ার জালে আশ্রয় নেয় (১-০)।

    ৩১তম মিনিটে ক্রোয়েশিয়ার একটি আক্রমণ নস্যাৎ করে দেন ইংলিশ গোলরক্ষক। ডান দিক থেকে বল নিয়ে ঢুকে গোলে জোরালো শট নেন অ্যান্টি রেবিচ। পিকফোর্ড সেটি ধরে ফেলেন।

    ৬৫ মিনিটে বক্সের ভেতর থেকে ক্রোয়েশিয়ার একটি প্রচেষ্টা ব্যর্থ হয়। পেরিসিচের জোরালো শট ইংল্যান্ডের ডিফেন্ডারের গায়ে লেগে ফেরত আসে।

    ৬৮ মিনিটে ইভান পেরিসিচ ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান। ডানদিক থেকে সিমে ভরসাল্জকো দারুণ একটি ক্রস পাঠান। গোললাইন থেকে কয়েক হাত দূরে ছিলেন পেরিসিচ। তার সামনে থেকে ইংলিশ ডিফেন্ডার কাইল ওয়াকার হেড করতে গেলে আগেই পা উঠিয়ে বল জালে পাঠিয়ে দেন তিনি (১-১)। এবারের বিশ্বকাপে ইভান পেরিসিচের দ্বিতীয় গোল এটি।

    ৭০ মিনিটে পেরিসিচের আরেকটি শট বারে লেগে ফেরত আসলে লিড নেয়া হয়নি ক্রোয়েটদের।

    নির্ধারিত ৯০ মিনিটে ১-১ সমতা ভাব বিরাজ করায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৯ মিনিটে মারিও মান্দজুকিচ গোল করলে ২-১ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এবারের বিশ্বকাপে মারিও মান্দজুকিচ-এর দ্বিতীয় গোল এটি।

    শেষ অবদি ২-১ গোলে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের স্বপ্নের ফাইনালে পা রাখে ডেলিচের শিষ্যরা।

    ১৯৯০ সালের পর এবার প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ইংল্যান্ড। ওই আসরে সেমিফাইনালে জার্মানির কাছে টাইব্রেকারে হেরেছিল তারা।

    গতকাল রাতে ক্রোয়েশিয়ার কাছে হেরে যাওয়ায় ফাইনালে যেতে ব্যর্থ হলো সাউথগেটের শিষ্যরা।

    আগামী ১৫ জুলাই রোববার ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স-ক্রোয়েশিয়া।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা