প্রথম ইনিংসে ১৫৩ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া – BD Sports 24
  • প্রথম ইনিংসে ১৫৩ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

    January 5th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    সিডনি, ০৫ জানুয়ারি: সিডনি টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ১৫৩ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৩৪৬ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ১৯৩ রান স্কোরবোর্ডে জমা করে অস্ট্রেলিয়া। ফলে ইংল্যান্ডের প্রথম ইনিংসের রান টপকাতে এখনও স্বাগতিকদের প্রয়োজন ১৫৩ রান। অধিনায়ক স্টিভেন স্মিথ ৪৪ ও উসমান খাজা ৯১ রানে অপরাজিত রয়েছেন।

    প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে অস্ট্রেলিয়ার। ওপেনার ক্যামেরন ব্যানক্রফট ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের বলে সরাসরি বোল্ড হয়ে বিদায় নেন। ব্যানক্রফট রানের খাতা খুলতে পারেননি। আজ এক উইকেট শিকার করায় টেস্টে তার উইকেট শিকার সংখ্যা ৩৯৯টি। আর মাত্র ১ উইকেট শিকার করতে পারলেই ৪০০ উইকেট শিকারের ক্লাবে নাম লেখাবেন ব্রড।

    দ্বিতীয় উইকেটে ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা ৮৭ রানের পার্টনারশিপ গড়ে বিচ্ছিন্ন হন। ওয়ার্নার আরেক ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বলে উইকেটের পেছনে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দেয়ার আগে নিজের নামের পাশে যোগ করেন ৫৬ রান। এদিন ওয়ার্নার ২৭তম টেস্ট ফিফটির দেখা পান। তার ১০৪ বলের ইনিংসে ৬টি চারের মার রয়েছে।

    এরপর উসমান খাজার সাথে জুটি বাধেন অধিনায়ক স্টিভেন স্মিথ। এই দুই ব্যাটসম্যান আর কোনো উইকেটের পতন হতে দেননি। দ্বিতীয় দিন শেষে উসমান খাজা ৯১ ও স্টিভেন স্মিথ ৪৪ রানে অপরাজিত থাকলে ৬৭ ওভার মোকাবেলায় ২ উইকেটে ১৯৩ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। উসমান খাজা এদিন ক্যারিয়ারের ১১তম অর্ধশত রান পূর্ণ করেন। অপরদিকে অসি অধিনায়ক স্টিভেন স্মিথ এদিন ২৬ রান যোগ করার মধ্য দিয়ে ১৫তম অসি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

    এর আগে শুক্রবার দ্বিতীয় দিনে ৩০.৫ ওভার মোকাবেলায় প্রথম দিনের রানের সাথে ১১৩ রান যোগ করে ইংল্যান্ড। ফলে ৩৪৬ রানে প্রথম ইনিংস গুটিয়ে যায় ইংলিশদের।

    আগের দিনের ৫৫ রানের সাথে আর মাত্র ৭ রান যোগ করতেই বিদায় নেন ডেভিড মালান। অসি পেসার মিচেল স্টার্কের বলে অধিনায়ক স্টিভেন হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন মালান।

    এরপর পেসার প্যাট কামিন্স আঘাতে মইন আলী ও টম কারান সাজঘরে ফিরলে অস্টম উইকেটের পতন ঘটে ইংল্যান্ডের। দলীয় রান তখন ৩৩৫। মইন আলী ৩০ ও টম কারান ৩৯ রান করেন। আর মাত্র ১১ রান যোগ করতেই বিদায় নেন স্টুয়ার্ট ব্রড। ব্রড অনেকটা ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে ৩২ বলে ৩১ রান করে আউট হন। সবশেষে ক্রেন রান আউট হলে ৩৪৬ রানে অলআউট হয় ইংল্যান্ড।

    সিডনি টেস্টে পেসারদের দাপট লক্ষ্য করা গেছে। পতন হওয়া ১০ উইকেটের আটটিই নিয়েছেন অসি পেসাররা। এর মধ্যে প্যাট কামিন্স একাই শিকার করেন চার উইকেট। এছাড়া জস হ্যাজেলউড ও মিচেল স্টার্ক দুটি করে এবং স্পিনার নাথান লায়ন নেন এক উইকেট। বাকিটি রান আউট।

    সংক্ষিপ্ত স্কোর:

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৪৬/১০ (১১২.৩ ওভার) (স্টোনম্যান ২৪, ভিন্স ২৫, কুক ৩৯, জো-রুট ৮৩, ডেভিড মালান ৬২, মইন আলী ৩০, টম কারান ৩৯, স্টুয়ার্ট ব্রড ৩১; প্যাট কামিন্স ৪/৮০, হ্যাজেলউড ২/৬৫, স্টার্ক ২/৮০।

    অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৯৩/২ (৬৭ ওভার) (ওয়ার্নার ৫৬, উসমান খানা ৯১* ও স্টিভেন স্মিথ ৪৪*; স্টুয়ার্ট ব্রড ১/২৮, জেমস অ্যান্ডারসন ১/২৫)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১