প্রথম ইনিংসে ৭ রানে পিছিয়ে শ্রীলংকা – BD Sports 24
  • প্রথম ইনিংসে ৭ রানে পিছিয়ে শ্রীলংকা

    November 18th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    কলকাতা, ১৮ নভেম্বর: ভারতের বিপক্ষে তিন টেস্ট সিরিজের প্রথমটিতে কলকাতা টেস্টের তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ভারতের চেয়ে ৭ রানে পিছিয়ে রয়েছে সফরকারী শ্রীলংকা। তৃতীয় দিনে এসে ভারতের প্রথম ইনিংস ১৭২ রানে গুটিয়ে যায়। জবাবে তৃতীয় দিন শেষে সফরকারী শ্রীলংকা ৪ উইকেটে ১৬৫ রান করেছে।

    বৃষ্টি কারণে প্রথম টেস্টের প্রথম দিন ৭১ ও দ্বিতীয় দিন ১২৪ বল খেলা হয়েছিলো। এই ১৯৫ বল খেলতে গিয়ে শ্রীলংকার দুই পেসার সুরাঙ্গা লাকমল ও দাসুন শানাকার সামনে রীতিমতো অসহায় হয়ে পড়ে কোহলি-ধাওয়ানরা। তাই ডাবল-ফিগারে পা রাখার আগেই সাজঘরে ফিরে স্বাগতিকদের পাঁচ পাঁচজন ব্যাটসম্যান।

    দলের সতীর্থদের যাওয়ার আসার মাঝে নিজেকে মেলে ধরেন চেতেশ্বর পূজারা। এক প্রান্ত দিয়ে উইকেটের পতন হলেও অন্য প্রান্ত আগলে রেখেছিলেন পূজারা। শেষ পর্যন্ত ১০টি চারে ১১৭ বলে ৫২ রান তুলে তৃতীয় দিনের শুরুতেই থামেন পূজারা।

    দলীয় ৭৯ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে পূজারা ফিরে যাবার পর চার টেল-এন্ডারদের ছোট্ট ছোট্ট ইনিংসে ১৭২ রান পর্যন্ত যেতে পারে ভারত। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ২৯, রবীন্দ্র জাদেজা ২২, ভুবেনশ্বর কুমার ১৩, মোহাম্মদ সামি ২৪ রান করেন। শেষ ব্যাটসম্যান উমেশ যাদব ৬ রানে অপরাজিত থাকেন।

    শ্রীলংকার পক্ষে লাকমল ৪টি ও গামেগা, শানাকা ও পেরেরা ২টি করে উইকেট নেন।

    ভারতকে মধাহ্ন-বিরতির আগে গুটিয়ে দিয়ে নিজেদের ব্যাটিং শুরু করে শ্রীলংকা। দলীয় ২৯ রানে প্রথম উইকেট হারায় তারা। ৮ রান করে ফিরেন দিমুথ করুনারত্নে। কিছুক্ষণ পর প্যাভিলিয়নের পথ ধরেন আরেক ওপেনার সাদিরা সামারাবিক্রমা। ভারতের পেসার ভুবেনশ্বর কুমারের দ্বিতীয় শিকারের আগে ২৩ রান করেন সামারাবিক্রমা।

    এরপর ভারতীয় বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন লাহিরু থিরিমান্নে ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তৃতীয় উইকেটে ৯৯ রান যোগ করেন তারা। বড় জুটি গড়ার পথে দু’জনই পেয়েছেন হাফ-সেঞ্চুরির স্বাদ। অবশ্য অর্ধশতকের পর নিজেদের ইনিংসটা বড় করতে পারেননি থিরিমান্নে ও ম্যাথুজ। ৫ রানের ব্যবধানে এবং পর পর দু’ওভারে থিরিমান্নে ও ম্যাথুজকে ফিরিয়ে দেন ভারতের পেসার উমেশ যাদব।

    থিরিমান্নে ও ম্যাথুজ ৮টি করে বাউন্ডারিতে ৯৪ বল করে খেলে নিজেদের ইনিংস সাজান। তবে থিরিমান্নের চেয়ে ১ রান বেশি করে ম্যাথুজ। থিরিমান্নে ৫১ ও ম্যাথুজ ৫২ রান করেন।

    দলীয় ১৩৮ রানের মধ্যে দু’জনের বিদায়ের পর অবিচ্ছিন্ন ২৭ রানের জুটি গড়ে দিন শেষ করেন অধিনায়ক দিনেশ চান্ডিমাল ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। চান্ডিমাল ১৩ ও ডিকবেলা ১৪ রানে অপরাজিত আছেন। ভারতের ভুবেনশ্বর ও উমেশ ২টি করে উইকেট নেন।

    সংক্ষিপ্ত স্কোর :

    ভারত প্রথম ইনিংস: ১৭২/১০ (৫৯.৩ ওভার) (পূজারা ৫২, সাহা ২৯, লাকমল ৪/২৬)।

    শ্রীলংকা প্রথম ইনিংস : ১৬৫/৪, (৪৫.৪ ওভার) (ম্যাথুজ ৫২, থিরিমান্নে ৫১, ভুবেনশ্বর ২/৪৯)।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা