প্রথম বিভাগ দাবায় জনতা ব্যাংক চ্যাম্পিয়ন – BD Sports 24
  • প্রথম বিভাগ দাবায় জনতা ব্যাংক চ্যাম্পিয়ন

    November 4th, 2018

    ক্রীড়া প্রতিবেদক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    ঢাকা, ৩ নভেম্বর:  ‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি চ্যাম্পিয়ন হয়েছে। জনতা ব্যাংক ৯ খেলায় ১৮ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে এক রাউন্ড আগেই শিরোপা জয় নিশ্চিত করেছে।

    উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। অগ্রণী ব্যাংক দাবা দল ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

    ১১ দিনব্যাপী এই প্রতিযোগিতা আগামীকাল সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে। চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

    আজ শনিবার জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত দশম রাউন্ডের খেলায় (জনতা ব্যাংকের নবম রাউন্ড) জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি গেম পয়েন্টে ৪-০ দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদকে পরাজিত করে। জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ারের দুই ভারতীয় আন্তর্জাতিক আনভেস উপাধ্যায় ও রাকেশ কুমার জানা, ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান এবং মোঃ আবজিদ রহমান যথাক্রমে দেবদাস বিশ^াস স্মৃতি সংসদের জাবের আল হামিদ, নাসির উদ্দিন অপু, এ বি বাপ্পী ও খন্দকার নজরে মাওলাকে পরাজিত করেন।

    এ রাউন্ডে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ৩-১ গেম পয়েন্টে লিওনাইন চেস ক্লাবকে পরাজিত করে। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের পক্ষে ভারতীয় কুস্তভ কুন্ডু, ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস ও ভারতীয় শ্রীজিৎ পল যথাক্রমে লিওনাইন চেস ক্লাবের চেস ক্লাবের গিয়াস উদ্দিন আহমেদ, শেখ মোঃ খায়রুল ইসলাম ও সনাতন জাহিদ পরাজিত করেন। লিওনাইন চেস ক্লাবের চেস ক্লাবের  ফিদে মাস্টার রেজাউল হক উত্তরা সেন্টাল চেসের ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল কুমার ঘোষকে পরাজিত করেন।

    এ রাউন্ডের খেলায় অগ্রণী ব্যাংক দাবা দল ৪-০ গেম পয়েন্টে ক্যাসপারভ চেস ক্লাযলে পরাজিত করে। অগ্রণী ব্যাংক দাবা দলের পক্ষে মোঃ ইমদাদুল হক, মোঃ মনির হোসেন খান, ভারতীয় শুভ্রদীপ্ত দাস ও সম্রাট ঘোরাই যথাক্রমে ক্যাসপারভ চেস ক্লাবের আব্দুল খালেক, ভারতীয় অমিত কুমার বিশ্বাস, মোহাম্মদ আলমগীর-২ ও নূরুল ইসলাম মাহিনকে পরাজিত করেন।

    এ রাউন্ডের অন্যান্য খেলায় মীর চেস ক্লাব ৪-০ গেম পয়েন্টে মহাখালী প্রদীপ সংঘকে এবং গোপালগঞ্জর খেলাঘর দাবা সংঘ ২.৫-১.৫ গেম পয়েন্টে লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিমকে পরাজিত করে।

    আগামাীকাল রোববার সকাল ১১টা হতে একাদশ বা শেষ রাউন্ডের খেলা শুরু হবে। খেলা শেষে বিকালে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহিদউল্যা এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

    এবারের প্রথম বিভাগ দাবা লিগে ১১টি দল অংশ নিয়েছে। যার মধ্যে ২টি দল ২০১৭ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ১টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছে। লিগে অংশ নেওয়া দলগুলো হল (১) লিওনাইন চেস ক্লাব (প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত), (২) জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, (৩) হাসান মেমোরিয়াল চেস ক্লাব, (৪) অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা ক্লাব, (৫) দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, (৬) বসির মেমোরিয়াল চেস ক্লাব, (৭) ক্যাসপারভ চেস ক্লাব, (৮) মহাখালী প্রদীপ সংঘ, (৯) মীর চেস ক্লাব, (১০) উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে) ও (১১) লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম (দ্বিতীয় বিভাগ থেকে রানার্স-আপ হয়ে)। শেখ রাসেল এমএসসি প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত হয়ে প্রথম বিভাগে আসলেও নামের অনুমোদনপত্র প্রদান করতে ব্যর্থ হওয়ায় তাদেরকে অংশ নিতে দেওয়া হয়নি।

    প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় রয়েছেন। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০১৯ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/এমএকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা