প্রীতিম্যাচে জাপানকে ৩-১ গোলে হারালো ব্রাজিল – BD Sports 24
  • প্রীতিম্যাচে জাপানকে ৩-১ গোলে হারালো ব্রাজিল

    November 11th, 2017

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লিলি (ফ্রান্স), ১১ নভেম্বর: ফ্রান্সের মাটিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এশিয়ান পরাশক্তি জাপানকে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। নেইমার, মার্সেলো ও গ্যাব্রিয়েল জেসাসের প্রথমার্ধের তিন গোলেই সেলেকাওদের জয় নিশ্চিত হয়।

    ১০ মিনিটে প্যারিস সেইন্ট-জার্মেইর তারকা নেইমারের পেনাল্টিতে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। যদিও পেনাল্টিতে ভিডিও এসিসট্যান্ট রেফারির সহায়তা নিতে হয়েছে। ১৫ মিনিটে নেইমারের আরেকটি পেনাল্টি রুখে দেন জাপানের গোলরক্ষক এইজি কাওয়াশিমা। দুই মিনিট পরে মার্সেলো দুর্দান্ত শটে ব্যবধান দ্বিগুন করেন।

    ৩৬ মিনিটে পাল্টা আক্রমণ থেকে ম্যানচেস্টার সিটি তারকা গ্যাব্রিয়েল জেসাস দলের পক্ষে তৃতীয় গোলটি করেন। ৬২ মিনিটে কর্ণার থেকে টোমোয়াকি মাকিনো জাপানের পক্ষে একটি গোল শোধ করেন। কিন্তু এই গোলে জাপানীরা শুধুমাত্র ব্যবধানই কমিয়েছে, দুই দলের ১২ বারের মোকাবেলায় এই নিয়ে ১০ম জয় তুলে নিল ব্রাজিলিয়ানরা।

    উত্তর ফ্রান্সের স্তাদে পিয়েরে-মায়োরি স্টেডিয়ামে অনেকটা ভিন্ন পরিবেশে পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নেমেছিলেন ব্রাজিলিয়ান কোচ তিতে। পিএসজি সতীর্থ থিয়াগো সিলভার সাথে কাল জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন নেইমার

    ২০১৪ সালে সর্বশেষ দুই দলের মোকাবেলায় জাপানকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছিল ব্রাজিল। ঐ ম্যাচে নেইমারই ছিলেন ব্রাজিলের বড় জয়ের নায়ক। কালকের ম্যাচেও তার ব্যতিক্রম ছিল না। ম্যাচের শুরু থেকেই জাপানের রক্ষণভাগকে ব্যস্ত করে তুলেন বিশ্বের সবচেয়ে দামী এই ফুটবলার। ১০ মিনিটে কর্ণার থেকে ফার্নানদিনহোকে জার্সি ধরে ফেলে দেন মায়া ইয়োশিদা। ভিডিও অফিসিয়াল বিষয়টি রেফারিকে অবগত করলে ব্রাজিল পেনাল্টি পায়। স্পট কিক থেকে জাতীয় দলের জার্সি গায়ে ৫৩তম আন্তর্জাতিক গোল করেন নেইমার। এর মধ্যে জাপানের বিপক্ষে করেছেন আটটি গোল। পাঁচ মিনিট পরে নিজের গোলসংখ্যা বাড়ানোর সুযোগ নষ্ট করেন পিএসজি তারকা। গ্যাব্রিয়েল জেসাসেস প্রাপ্ত পেনাল্টি থেকে নেইমারের শট ডানদিকে ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন কাওয়াশিমা। কিন্তু এর থেকে প্রাপ্ত কর্ণার থেকে মার্সেলোর নেয়া ২০ গজ দূর থেকে শক্তিশালী শট আর আটকাতে পারেননি জাপানের গোলরক্ষক।

    ৩০ মিনিটে ইয়োশিদার ফ্রি-কিক ক্রস বারে না লাগলে জাপান হয়ত তখনই ব্যবধান কমাতে পারতো। উল্টো ৩৬ মিনিটে নেইমারের পাস থেকে প্রথমে উইলিয়ান ও তারপর ডানিলোর পা ঘুরে বল আসে জেসাসের কাছে। গোলপোস্টের কাছ থেকে ম্যান সিটির এই ফরোয়ার্ড কোন ভুল করেননি।

    দ্বিতীয়ার্ধে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসনের পরিবর্তে মাঠে নামে কাসিও । ৬২ মিনিটে কর্ণার থেকে সেন্টার-ব্যাক মাকিনোর হেডে এক গোল পরিশোধ করে জাপান।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা