প্রোটিয়াদের বিপক্ষে ২৭৮ রানের বড় জয় শ্রীলংকার – BD Sports 24
  • প্রোটিয়াদের বিপক্ষে ২৭৮ রানের বড় জয় শ্রীলংকার

    July 14th, 2018

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    গল, ১৪ জুলাই: ব্যাট হাতে দিমুথ কারুনারত্নে এবং বল হাতে দিলরুয়ান পেরেরার অসাধারণ নৈপুণ্যে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে প্রথম টেস্টে ২৭৮ রানের বড় ব্যবধানে পরাজিত করেছে দ্বীপরাষ্ট্র শ্রীলংকা।

    আজ গতকালের ৪ উইকেটে ১১১ রানের সাথে ৭৯ রান যোগ করতেই দ্বিতীয় ইনিংসে ১৯০ রানে অলআউট হয় শ্রীলংকা। এতে ৩৫১ রানের লিড নেয় শ্রীলংকা। অপরদিকে জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন পড়ে ৩৫২ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা লঙ্কান ডানহাতি অফস্পিনার দিলরুয়ান পেরেরার মারাত্মক বোলিংয়ে শ্রীলংকার মাটিতে ২৮.৫ ওভার মোকাবেলায় সর্বনিম্ন ৭৩ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এর আগে প্রথম ইনিংসে লঙ্কার মাটিতে সর্বনিম্ন ১২৬ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

    লঙ্কান অফস্পিনার দিলরুয়ান পেরেরা ৭৮ রান খরচায় ১০ উইকেট শিকার করেন এই টেস্টে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৩২ রান খরচায় নেন ৬ উইকেট। প্রথম ইনিংসে ৪৬ রানের বিনিময়ে শিকার করেছিলেন ৪ উইকেট।  অপর স্পিনার রঙ্গনা হেরাথ দ্বিতীয় ইনিংসে ৩৮ রানে ৩ উইকেট নেয়ায় টেস্টে তার উইকেট শিকার সংখ্যা এখন ৪২৩। সেইসাথে নিজেকে নবম উইকেটশিকারি বোলার হিসেবে প্রতিষ্ঠিত করেন হেরাথ। আজ ২ উইকেট শিকারের মধ্য দিয়ে দুই প্রোটিয়া পেসার শন পোলক ও ডেল স্টেইনকে (৪২১ উইকেট) পেছনে ফেলে হেরাথ।

    লঙ্কান দুই স্পিনারের দাপটে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার মাত্র তিনজন ব্যাটসম্যান দুই অংকের ঘরে পৌঁছাতে সক্ষম হন। এরা হলেন- ৭ নম্বরে ব্যাট করতে নানা ভারনন ফিল্যান্ডার। তিনি করেন অপ. ২২ রান। এছাড়া ওপেনার এইডেন মার্করাম ১৯ এবং কুইন্টন ডি কক ১০ রান করতে সক্ষম হন। দুই ব্যাটসম্যান হাশিম আমলা ও কাগিসু রাবাদা রানের খাতা খুলতে পারেননি।

    লঙ্কান ওপেনার দিমুথ কারুনারত্নের করা রানও দক্ষিণ আফ্রিকা দুই ইনিংস মিলিয়ে করতে পারেনি। কারুনারত্নে প্রথম ইনিংসে ১৫৮ এবং দ্বিতীয় ইনিংসে করেন ৬০ রান। ফলে দুই ইনিংস মিলিয়ে তার রান হয় ২১৮। অপরদিকে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ১২৬ রানে অলআউট হওয়ার পর আজ দ্বিতীয় ইনিংসে ৭৩ রানে অলআউট হয়। ফলে দুই ইনিংস মিলিয়ে দক্ষিণ আফ্রিকার মোট রান হয় ১৯৯।

    এর আগে শ্রীলংকার করা প্রথম ইনিংসে ২৮৭ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে এসে ১২৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ফলে প্রথম ইনিংসে ১৬১ রানে এগিয়ে থাকে লঙ্কানরা।

    গল টেস্টের প্রথম দিনে পতন ঘটেছিল ১১ উইকেটের। এর মধ্যে শ্রীলংকার ১০ এবং দক্ষিণ আফ্রিকার একটি। গতকাল দ্বিতীয় দিনে পতন ঘটেছে ১৩ উইকেটের। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার ৯টি এবং শ্রীলংকার ৪টি। আজ তৃতীয় দিনে প্রথম ঘটেছে ১৬ উইকেটের। এর মধ্যে শ্রীলংকার ৬টি এবং দক্ষিণ আফ্রিকার ১০টি।

    ম্যাচসেরা হন লঙ্কান ওপেনার দিমুথ কারুনারত্নে।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: শ্রীলংকা

    শ্রীলংকা প্রথম ইনিংস: ২৮৭/১০ (৭৮.৪ ওভার) (কারুনারত্নে ১৫৮, গুনাথিলাকা ২৬, সান্দাকান ২৫, কুশল মেন্ডিস ২৪, ডিকবেলা ১৮; কাগিসু রাবাদা ৪/৫০, তাবরেইজ সামসি ২/৯১)।

    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ১২৬/১০ (৫৪.৩ ওভার)(ফাফ ডু প্লেসিস ৪৯, ফিল্যান্ডার ১৯, বাভুমা ১৭; দিলরুয়ান পেরেরা ৪/৪৬, সুরঙ্গা লাকমাল ৩/২১, রঙ্গনা হেরাথ ২/৩৯)।

    শ্রীলংকা দ্বিতীয় ইনিংস: ১৯০/১০ (৫৭.৪ ওভার) (কারুনারত্নে ৬০, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৫, সুরঙ্গা লাকমাল অপ. ৩৩, রুসেন সিলভা ২১, গুনাথিলাকা ১৭; মহারাজ ৪/৫৮ ও রাবাদা ৩/৪৪)।

    দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ৭৩/১০ (২৮.৫) (ভারনন ফিল্যান্ডার অপ. ২২, মার্করাম ১৯, কুইন্টন ডি কক ১০; দিলরুয়ান পেরেরা ৬/৩২ ও রঙ্গনা হেরাথ ৩/৩৮)।

    ফল: শ্রীলংকা ২৭৮ রানে জয়ী।

    ম্যান অব দ্য ম্যাচ: দিমুথ কারুনারত্নে (শ্রীলংকা)

    সিরিজ: দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে শ্রীলংকা।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা