প্লাতিনি গ্রেফতার – BD Sports 24
  • প্লাতিনি গ্রেফতার

    June 19th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    প্যারিস, ১৮ জুন: ২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজক হিসেবে কাতারকে স্বত্ব দেয়ায় গ্রেফতার হয়েছেন সাবেক উয়েফা প্রধান মিশেল প্লাতিনি। মঙ্গলবার সকালে ফ্রান্সের সাবেক ফুটবলার প্লাতিনিকে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে বলে তদন্তের সাথে সংশ্লিষ্ট ঘনিষ্ঠ এক সূত্রমতে জানা গেছে।

    কাতারকে বেছে নেবার প্রক্রিয়ায় দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে বলে দীর্ঘদিন ধরেই বিশ্ব ফুটবলে আলোচনা-সমালোচনা চলছিল। ২০০৭ সালে ফ্রেঞ্চ ফুটবলের কিংবদন্তী প্লাতিনি ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থার প্রধান নির্বাচিত হন। ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে গ্যাস-সমৃদ্ধ ধনী রাষ্ট্র কাতারকে বেছে নেবার পেছনে উয়েফার প্রধান হিসেবে দূর্নীতির আশ্রয় নিয়েছেন প্লাতিনি, এমন অভিযোগে সরব হয়ে ওঠে বিশ্ব ফুটবল।

     

    এ নিয়ে শুরু হয় বিতর্ক। ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটারের নির্দের্শে দুই মিলিয়ন সুইস ফ্র্যাংক ঘুষ নেবার অভিযোগ প্রমাণিত হওয়ায় প্লাতিনিকে চার বছরের জন্য সব ধরনের ফুটবলীয় কর্মকাণ্ড থেকে ২০১৫ সালে নিষিদ্ধ করা হয়েছিল। তার আগ পর্যন্ত তিনি উয়েফার প্রধানের দায়িত্বে ছিলেন।

    বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাবার বিডে জয়ী হবার জন্য কাতারের বিপক্ষে অবৈধভাবে অর্থের বিনিময়ে ভোট কেনার অভিযোগ উত্থাপিত হয়। তৎকালীন অনেক বড় বড় ফিফা কর্মকর্তারা এই প্রক্রিয়ার সাথে জড়িত বলে অভিযোগ ওঠে।

    প্লাতিনির জড়িত থাকার বিষয়টি তদন্তে প্রমাণিত হওয়ায় ২০১৬ সালে ফিফা সভাপতি পদে ব্লাটারের উত্তরসূরী হিসেবে তার নাম শোনা গেলেও পরবর্তীতে তা বাতিল হয়ে যায়। তবে দীর্ঘদিন ধরেই প্লাতিনি নিজেকে নির্দোষ দাবি করে আসছেন। তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগের জন্য তিনি মানহানির মামলাও করেন। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে

     


অতিথি কলাম

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা