ফাইনালে জকোভিচের প্রতিপক্ষ ফেদেরার – BD Sports 24
  • ফাইনালে জকোভিচের প্রতিপক্ষ ফেদেরার

    July 13th, 2019

    ক্রীড়া ডেস্ক

    বিডিস্পোর্টস২৪ ডটকম

    লন্ডন, ১৩ জুলাই: দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে পরাজিত করে রেকর্ড ১২তম উইম্বলডন টেনিসের ফাইনালে উঠেছেন রজার ফেদেরার। ২০০৮ সালে সর্বশেষ অল ইংল্যান্ড ক্লাবের ফাইনালে স্প্যানিশ তারকা নাদালকে পরাজিত করেছিলেন ফেদেরার। যে ম্যাচটিকে উইম্বলডনের ইতিহাসে অন্যতম সেরা ম্যাচ হিসেবে এখনো বিবেচনা করা হয়। এরফলে ফাইনালে নোভাক জকোভিচের প্রতিপক্ষ রজার ফেদেরার।

    ৩৭ বছর বয়সী ফেদেরার গতকাল ৭-৬ (৭/৩), ১-৬, ৬-৩, ৬-৪ গেমে নাদালকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেন। যেখানে তার জন্য অপেক্ষায় আছেন বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ। এই নিয়ে ফেদেরার-নাদাল একে অপরের বিপক্ষে ৪০তম ম্যাচে মুখোমুখি হলেন। আটবারের চ্যাম্পিয়ন ফেদেরার এই নিয়ে ৩১তম ফাইনালে উত্তীর্ণ হলেন।

    এদিকে শীর্ষ বাছাই ও চার বারের বিজয়ী জকোভিচ ক্যারিয়ারের ষষ্ঠ উইম্বলডন ফাইনাল ও ২৫তম মেজর ফাইনালের পথে স্পেনের ২৩তম রবার্তো বাতিস্তা আগুতকে ৬-২, ৪-৬, ৬-৩, ৬-২ গেমে পরাজিত করেছেন।

    ম্যাচ শেষে ফেদেরার বলেন, ‘আমি সত্যিই হাঁপিয়ে উঠেছিলাম। শেষের দিকে ম্যাচটা বেশ কঠিন ছিল। ম্যাচে টিকে থাকার জন্য রাফা অবিশ্বাস্য কিছু শট খেলেছে। রাফার সাথে লড়াইটা সবসময়ই বিশেষ কিছু। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে কিছু কিছু লম্বা র‌্যালি বেশ কষ্টকর ছিল।’

    ৩৯ বছর বয়সী কেন রোসওয়াল ১৯৭৪ সালে উইম্বলডন ও ইউএস ওপেনের ফাইনালে খেলার পর তৃতীয় বয়স্ক খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল নিশ্চিত করেছেন সুইস সেনসেশন। ১৫ বারের স্ল্যাম বিজয়ী জকোভিচের সাথে ফাইনালে লড়াইয়ে টিকে থাকতে হলে ফেদেরারকে বেশ কঠিন পরীক্ষার মোকাবেলা করতে হবে। এ পর্যন্ত দু’জনের মোকাবেলায় জকোভিচ ২৫-২২ ব্যবধানে এগিয়ে রয়েছেন।
    ফেদেরার বলেন, নোভাক বর্তমান চ্যাম্পিয়ন এবং চলতি সপ্তাহে তিনি সেটা প্রমাণ করেছেন। আমি নিজের সেরাটা দেবার চেষ্টা করবো। তবে নাম্বার ওয়ান খেলোয়াড়ের বিপক্ষে খেলাটা মোটেই সহজ নয়। ফাইনালে নামার জন্য আমি মুখিয়ে আছি।

    মাত্র এক মাস আগেই ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে ১১ বছরের মধ্যে নাদালের কাছে সবচেয়ে বাজে পরাজয়ের লজ্জা পেয়েছিলেন ফেদেরার। গতকাল ৫১ মিনিটে প্রথম সেটে নাদাল আট গেমে মাত্র একটি ব্রেক পয়েন্ট রক্ষা করছিলেন। টাই-ব্রেকে ফেদেরার টানা পাঁচ পয়েন্ট জয় করে প্রথম সেটটি নিজের করে নেন। দ্বিতীয় সেটের চতুর্থ গেমে নাদাল প্রথম ব্রেক পয়েন্ট অর্জন করেন। এরপর আবারো ব্রেক পয়েন্ট আদায় করে ৫-১ ব্যবধানে এগিয়ে যান। ১৯৯১ সালে ইউএস ওপেনে জিমি কনর্সের পর সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে খেলতে নামা ফেদেরার তৃতীয় সেটের চতুর্থ গেমে ব্রেক পান। এরপর তিনটি ব্রেক পয়েন্ট বাঁচিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে যান। চতুর্থ সেটে নাদাল মূলত দাঁড়াতেই পারেননি। নবম গেমে নাদাল দু’টি ম্যাচ পয়েন্ট রক্ষা করলেও শেষ রক্ষা হয়নি। পুরো ম্যাচে ফেদেরার ১৪টি এস মেরেছেন। বাসস।

     

    বিডিস্পোর্টস২৪ ডটকম/বিকে


অতিথি কলাম

    No posts here...

সাক্ষাৎকার

স্পোর্টস ফ্যাশন


প্রবাসী তারকা

    No posts here...

জেলা ক্রীড়া সংস্থা

বিভাগীয় ক্রীড়া সংস্থা

আর্কাইভ ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


ক্রীড়া সাহিত্য

ব্যাডমিন্টন

আরচ্যারি

গল্‌ফ

ভারোত্তোলন

মহিলা ক্রীড়া সংস্থা